ব্যবহার সন্ধি বিচ্ছেদ | ব্যবহার সন্ধি বিচ্ছেদ ইন বেঙ্গলি

ব্যবহার সন্ধি বিচ্ছেদ – বাংলা ব্যাকরণের শব্দ গঠনের একটি অন্যতম মাধ্যম হলো সন্ধি। এবং সন্ধি বিচ্ছেদের সময় একটি শব্দকে ভেঙ্গে বিভিন্ন শব্দে ভাগ করা হয়।

এবং বিভিন্ন শব্দ গুলি নিয়ে নির্দিষ্ট একটি মূল শব্দ বা সন্ধি তৈরি হয়। অনেকেই ব্যবহার শব্দটির সন্ধি বিচ্ছেদ জানতে চান, কিন্তু অনেক সময় এই শব্দটির সন্ধি বিচ্ছেদ খুঁজে পাওয়া যায় না।

এইজন্য আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি ব্যবহার সন্ধি বিচ্ছেদ পাবেন। তাই চলুন দেরি না করে ব্যবহার শব্দটির সন্ধি বিচ্ছেদ দেখে নেয়া যাক।

সন্ধি বিচ্ছেদ কি?

বাংলা ব্যাকরণের শব্দ গঠনের একটি মাধ্যম হলো সন্ধি। দুটি ধ্বনি মিলিয়ে একটি ধ্বনিতে পরিণত হওয়াকে বা পরস্পর সন্নিহিত দুই বর্ণের মিলনকে সন্ধি বলা হয়।

দুটি শব্দের মধ্যে প্রথম শব্দের শেষ ধ্বনি এবং দ্বিতীয় শব্দের প্রথম ধ্বনি যদি একইভাবে উচ্চারিত হয় বা তাদের উচ্চারণ প্রায় কাছাকাছি হয় তবে ধ্বনিদ্বয় পরস্পর সংযুক্ত হওয়া অর্থাৎ‍ শব্দ দুটি মিলিত হয়ে এক শব্দে পরিণত হলে সেখানে সন্ধি হয়।

এবং যখন কোন শব্দের সন্ধি বিচ্ছেদ করা হয় তখন একটি শব্দকে ভেঙ্গে দুটি শব্দতে পরিণত করা হয়।

ব্যবহার সন্ধি বিচ্ছেদ কি?

ব্যবহার সন্ধি বিচ্ছেদ হলো বেব+হার

এখানে বেব এবং হার, এই দুটি শব্দ মিলিত হয়ে ব্যবহার শব্দটি গঠিত হয়েছে।

ব্যবহার সন্ধি বিচ্ছেদ ইন বেঙ্গলি

বাংলায় ব্যবহার সন্ধি বিচ্ছেদ হলো বেব+হার

উপসংহার

আশা করছি আজকের এই এই আর্টিকেলটি থেকে ব্যবহার সন্ধি বিচ্ছেদ কি এই সম্পর্কে জেনে গেছেন। যদি অন্য কোন শব্দের সন্ধি বিচ্ছেদ আপনারা পেতে চান তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা পরবর্তীকালে সেই সকল শব্দগুলোর সন্ধি বিচ্ছেদ আপনাদের সামনে হাজির করার চেষ্টা করব। ধন্যবাদ।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment