বিশ্বের সবচেয়ে বড় ধর্ম কোনটি?

আমরা সকলেই কোন না কোন ধর্ম অনুসরণ করে চলি এবং পৃথিবীর প্রায় প্রত্যেকটি মানুষই কোনো না কোনো ধর্ম মেনে চলে। তবে আমাদের মধ্যে অনেক সময় প্রশ্ন জাগে বিশ্বের সবচেয়ে বড় ধর্ম কোনটি। এবং এর উত্তরটি অনেক সময় খুঁজে পাওয়া যায় না।

তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা এই প্রশ্নের উত্তর আপনাকে দেওয়ার চেষ্টা করব। আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনার ভালো লাগবে। দেরি না করে বিশ্বের সবচেয়ে বড় ধর্ম কোনটি এই সম্পর্কে জেনে নেওয়া যাক।

বিশ্বের সবচেয়ে বড় ধর্ম কোনটি?

কোন ধর্মই ছোট নয় সব ধর্মই সমান। আর বিশ্বের সবথেকে বড় ধর্ম যদি কিছু থাকে সেটা হল মানবতার ধর্ম। তবে পরিসংখ্যান অনুযায়ী আমরা বিশ্বের ধর্মগুলোকে স্থান দিতে পারি। বিশ্বে অনেক ধর্ম রয়েছে। পরিসংখ্যান অনুযায়ী এদের মধ্যে কোনটি বড় এবং কোন ধর্মের অনুসরণ কারীর সংখ্যা কম এটি নিচে তালিকা হিসেবে দেওয়া হল।

১. খ্রিস্টধর্ম

গণনা অনুযায়ী বিশ্বের সবচেয়ে বড় ধর্ম হলো খ্রিস্টান ধর্ম। সমগ্র পৃথিবীতে খ্রিস্টান ধর্ম অনুসরণকারী মানুষের সংখ্যা 2.4 বিলিয়ন এর কাছাকাছি। এবং পুরো বিশ্বের একত্রিশ পারসেন্ট মানুষ খ্রিস্টান ধর্মকে অনুসরণ করে চলে।

কোন ধর্ম ছোট বা বড় নয় সব ধর্মই সমান তবে পরিসংখ্যান অনুযায়ী খ্রিস্ট ধর্ম হলো পৃথিবীর সবথেকে বড় ধর্ম।

২. ইসলাম ধর্ম

বিশ্বের যে ধর্মটি দ্বিতীয় স্থান অধিকার করে আছে সেটি হল ইসলাম ধর্ম। পুরো বিশ্বে ইসলাম ধর্ম গ্রহণ করে আছে এরকম মানুষের সংখ্যা ১.৮ বিলিয়ন। ইসলাম ধর্ম গ্রহণকারী মানুষদের মুসলমান বলা হয়ে থাকে। অর্থাৎ পরিসংখ্যান অনুযায়ী ইসলাম ধর্ম হলো পৃথিবীর দ্বিতীয় সব থেকে বড় ধর্ম।

৩. হিন্দু ধর্ম

পরিসংখ্যান অনুযায়ী তৃতীয় নম্বরে যে ধর্মটি রয়েছে সেটি হল হিন্দু ধর্ম। বর্তমানে হিন্দু ধর্ম অনুসরণকারী মানুষের সংখ্যা হিন্দু ধর্ম 1.1 বিলিয়ন। দুটি সংখ্যায় বললে ১০০ কোটিরও বেশি। এশিয়া মহাদেশের মধ্যে সবথেকে বেশি হিন্দু ধর্মের মানুষ রয়েছে।

৪. বৌদ্ধধর্ম

বর্তমানে সারা বিশ্বের যা জনসংখ্যা তার ফাইভ পার্সেন্ট মানুষ বৌদ্ধ ধর্ম অনুসরণ করে চলে। বর্তমানে বৌদ্ধ ধর্ম অনুসনকারী মানুষের সংখ্যা 500 মিলিয়ন এর বেশি। বৌদ্ধ ধর্মের উৎপত্তি হয় ভারতে। কিন্তু বর্তমানে ভারত ছাড়াও বিভিন্ন দেশ যেমন জাপান, নেপাল ও চীনেও এই ধর্মকে মানুষ অনুসরণ করে চলে।

অর্থাৎ পরিসংখ্যান অনুযায়ী এই ধর্মের স্থান চতুর্থ।

৫. শিখ ধর্ম

অনুযায়ী পৃথিবীর পঞ্চম বড় ধর্ম হলো শিখ ধর্ম। এই ধর্ম অনুসরণকারী মানুষের সংখ্যা ২.৩ কোটি। এই ধর্ম যারা অনুসরণ করে চলে তাদের পাঞ্জাবি নামে অভিহিত করা হয়। বৌদ্ধ ধর্মের মত শিখ ধর্মেরও উৎপত্তি ভারত থেকে হয়েছিল।

৬. জৈনধর্ম

সমগ্র বিশ্বে 42 লাখ মানুষ জৈন ধর্মকে অনুসরণ করে। অন্যান্য ধর্মের তুলনায় জৈন ধর্ম অনুসরণ করা সবচেয়ে কঠিন।

বিশ্বের সবচেয়ে বড় ধর্ম কোনটি – লোকসংখ্যা অনুযায়ী

  1. খ্রিস্টধর্ম 2.4 বিলিয়ন
  2. ইসলাম ১.৮ বিলিয়ন
  3. হিন্দু ধর্ম 1.1 বিলিয়ন
  4. বৌদ্ধ ধর্ম 500 মিলিয়ন
  5. শিন্টোইজম 104 মিলিয়ন
  6. শিখ ধর্ম ৩ কোটি
  7. ইহুদি ধর্ম 15 মিলিয়ন
  8. তাওবাদ 12 মিলিয়ন
  9. কোরিয়ান শামানবাদ 10 মিলিয়ন
  10. কনফুসিয়ানিজম 6 মিলিয়ন
  11. Caodaism 4.4 মিলিয়ন

বিশ্বের প্রাচীনতম ধর্ম কোনটি?

বিশ্বের সবথেকে প্রাচীন ধর্ম হল হিন্দু ধর্ম। বিভিন্ন পরিসংখ্যান ও গণনা অনুযায়ী বলা হয়ে থাকে যে হিন্দু ধর্ম ১৫ থেকে ২০ হাজার বছর আগে উৎপত্তি হয়েছিল।

পৃথিবীর সব থেকে বিপদজনক ধর্ম কোনটি?

পৃথিবীর সব থেকে বিপজ্জনক ধর্ম সেটি যেটি মানুষ না বুঝে শুনে কুসংস্কারের মাধ্যমে অনুসরণ করে চলে। তাই আমার মনে হয় পৃথিবীতে এরকম ধর্ম কিছু নেই। সব ধর্মই সমান।

পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কোনটি?

পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম হলো মানবতা এবং মনুষ্যত্বের ধর্ম। যদি আপনার মধ্যে মানবতা থাকে তাহলে আপনি পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম পালন করেছেন। পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম বলে কিছু হয় না পৃথিবীতে যে সকল ধর্ম আছে সেগুলি সবই সমান।

পৃথিবীর সবচেয়ে নোংরা ধর্ম কোনটি?

ধর্ম কোনদিনও নোংরা হয় না। মানুষ তার কাজের মধ্যে দিয়ে নোংরামি প্রকাশ করে। এরকম কোন ধর্ম নেই যেটি নোংরা। সুতরাং এই প্রশ্নের কোন উত্তর হয় না।

পৃথিবীর প্রথম ধর্ম কোনটি?

পৃথিবীর প্রথম ধর্মটি হল হিন্দু ধর্ম। পরিসংখ্যান বা পুরনোর দিক থেকে এটি প্রথম।

কোন মহাদেশে ধর্মের সংখ্যা বেশি?

এশিয়া মহাদেশের সব ধরনের মানুষ বসবাস করে তার মধ্যে যে দেশটি সবার আগে সেটি হল ভারতবর্ষ। এই দেশে এমন কোন ধর্ম নেই যেটি পালন করা হয় না।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে বিশ্বের সবচেয়ে বড় ধর্ম কোনটি? এ সম্পর্কে বিস্তারিত ইনফরমেশন পেয়ে গেছেন। যদি আর্টিকেলটি সম্পর্কে আপনার এখন কিছু জানার থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

Leave a Comment