বিজনেস ম্যানেজমেন্ট কি – Business Management কোর্স ও বই

বিজনেস ম্যানেজমেন্ট কি – যে কোন ব্যবসার উন্নতি নির্ভর করে সেই ব্যবসা কিভাবে পরিচালনা করা হচ্ছে তার ওপর। যে কোন ব্যবসা কি সফলতা শিখরে পৌঁছানোর জন্য এবং এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ব্যবস্থাপনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যার মাধ্যমে নির্দিষ্ট ব্যবসাকে তার লক্ষ্যে পৌঁছে নিয়ে যাওয়া যায়।

এবং এই কারণে ছোট বা বড় যেকোনো ধরনের ব্যবসা কে চালিয়ে নিয়ে যাওয়ার জন্য বিজনেস ম্যানেজমেন্ট সম্পর্কে জ্ঞান থাকা অবশ্যক। যদি আপনি সঠিকভাবে ব্যবস্থাকে ম্যানেজ না করতে পারেন তাহলে আপনার ব্যবসা সফলতা লাভ করতে পারবে না।

যদি আপনারও ছোট বড় ব্যবসা থাকে তাহলে আপনাকে বিজনেস ম্যানেজমেন্ট সম্পর্কে বিস্তারিত ধারণা রাখতে হবে। আর এই জন্য আজকের এই আর্টিকেল থেকে আপনি বিজনেস ম্যানেজমেন্ট সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

যেমন বিজনেস ম্যানেজমেন্ট কি বা কাকে বলে, বিজনেস ম্যানেজমেন্ট কোর্স, বিজনেস ম্যানেজমেন্ট বই ইত্যাদি।

যদি আপনার নির্দিষ্ট কোন ব্যবসা থাকে বা ভবিষ্যতে আপনি কোন ব্যবসা শুরু করতে চান তাহলে এই সমস্ত ইনফরমেশন করি আপনার থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই কারণে আজকের এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

বিজনেস ম্যানেজমেন্ট কি?

বিজনেস ম্যানেজমেন্ট হল ইংরেজি কথা। বিজনেস মানে হল ব্যবসা এবং ম্যানেজমেন্ট মানে হল ব্যবস্থাপনা।

আবার ব্যবস্থাপনার মধ্যে অনেকগুলো শব্দ লুকিয়ে আছে। যেমন – পরিকল্পনা , আয়োজন, সম্পাদন, বাস্তবায়নের দিকনির্দেশ ইত্যাদি।

অর্থাৎ বিজনেস ম্যানেজমেন্ট মানে হল এন্টারপ্রাইজ বা ব্যবসা চালানোর জন্য প্রয়োজনীয় দক্ষতা সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান এবং স্পষ্ট দৃষ্টিভঙ্গি। যার মাধ্যমে নির্দিষ্ট ব্যবসাকে এগিয়ে নিয়ে যাওয়া যায়।

ব্যবসায়িক ব্যবস্থাপনা সঠিকভাবে করা গেলে লোকসানের ব্যবসাকেও লাভে আনা যায়। কর্মচারীদের আস্থায় নেওয়া যেতে পারে, পণ্যের প্রতি গ্রাহকদের আস্থা জয় করা যেতে পারে। কিন্তু এটা কিভাবে পরিচালিত হয়? এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। ম্যানেজমেন্ট কোর্স করেও ব্যবসা ব্যবস্থাপনার জ্ঞান অর্জন করা যায়। তবে কিছু বিষয়ে জ্ঞান রেখে অভিজ্ঞতার মাধ্যমেও তা গড়ে তোলা যায়।

এই কারণেই বিজনেস ম্যানেজমেন্ট এতটা গুরুত্বপূর্ণ।

বিজনেস ম্যানেজমেন্ট কাকে বলে?

কোন ব্যবসাকে রক্ষণাবেক্ষণ করার জন্য বা এগিয়ে নিয়ে যাওয়ার জন্য, যেসকল ব্যবস্থাপনা গুলি নেওয়া হয় তাকেই বিজনেস ম্যানেজমেন্ট বলে।

অর্থাৎ, ব্যবসার ক্ষেত্রে উক্ত ম্যানেজমেন্ট এর কাজ কে বিজনেস ম্যানেজমেন্ট বলে।

কি ধরনের ব্যবসা করা হবে, ব্যবসার উদ্দেশ্যে কি হবে, কাকে কি ধরনের কাজ দেওয়া হবে, কে কোন দায়িত্বে থাকবে, কিভাবে লাভ করা যাবে, কোন লোকেশনে ব্যবসাটি গড়ে তোলা হবে ইত্যাদি কাজগুলোই বিজনেস ম্যানেজমেন্ট এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে।

যার মাধ্যমে নির্দিষ্ট ব্যবসা কে, ধাপে ধাপে ম্যানেজ করে, তাকে লক্ষ্যের শিখরে পৌঁছে দিয়ে লাভ অর্জন করা যায়।

বিজনেস ম্যানেজমেন্ট কোর্স

বিজনেস ম্যানেজমেন্ট কোর্স যে কোন স্তরের মানুষ করতে পারেন।

কিছু জনপ্রিয় বিজনেস ম্যানেজমেন্ট কোর্স এর নাম হলো –

undergraduate (BBA/BMS), postgraduate (MBA/PGDM) and doctoral (PhD, FPM) levels.

আপনি বিজনেস ম্যানেজমেন্ট এর কোন ইনস্টিটিউট থেকে দুই থেকে তিন বছরের মধ্যে বিজনেস ম্যানেজমেন্ট কোর্স সম্পন্ন করতে পারেন। এবং প্রত্যেক সেমিস্টারের জন্য আপনাকে ফিস দিতে হবে।

বিজনেস ম্যানেজমেন্ট কোর্স সম্পন্ন করার পর আপনি ভালো চাকরি পেয়ে যাবেন। আর যদি চাকরি না করতে চান তাহলে নিজের ব্যবসা শুরু করতে পারেন।

বিজনেস ম্যানেজমেন্ট বই

যদি আপনার বিজনেস ম্যানেজমেন্ট কোর্স করার টাকা না থাকে তাহলে আপনি বিজনেস ম্যানেজমেন্ট বই পড়েও অনেক কিছু শিখতে পারেন। নিচে দেওয়া এই সমস্ত জনপ্রিয় বইগুলি পড়ে নিয়ে আপনি বিজনেস ম্যানেজমেন্ট সম্পর্কে অনেক কিছু শিখতে পারবেন।

জনপ্রিয় বিজনেস ম্যানেজমেন্ট বই গুলি হল –

  • Fundamentals of Financial Management
  • Purple Cow: Transform Your Business by Being Remarkable
  • Blue Ocean Strategy
  • The Power Of Leo
  • A Dictionary of Business and Management

উপসংহার

আশা করি আজকের ইনফর্মেশন থেকে বিজনেস ম্যানেজমেন্ট কি, বিজনেস ম্যানেজমেন্ট কোর্স এবং বই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি আপনি সফলভাবে শেষ পরিচালনা করতে চান এবং ভালো চাকরি পেতে চান তাহলে বিজনেস ম্যানেজমেন্ট আজকের দিনের খুবই জনপ্রিয় একটি কোর্স। চাইলে আপনিও এই সম্পর্কে কোর্স করে ভালো চাকরির সন্ধান করতে পারেন। অথবা বিজনেস ম্যানেজমেন্ট শিক্ষা নিয়ে ব্যবসা পরিচালনা করতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment