বাজাদা কাকে বলে | বাজাদা কী | বাজাদা শব্দের অর্থ

বাজাদা কাকে বলে এই প্রশ্নটি বেশিরভাগ সময় পরীক্ষার খাতায় পড়ে থাকে। তবে অনেক ছাত্রছাত্রী আছেন যারা এর সঠিক উত্তর লিখতে পারেন না। এর কারণ অনেকেই বাজাদা কী এই সম্পর্কে বুঝতে পারেন না।

এইজন্য আজকের এই আর্টিকেল থেকে আমরা বাজাদা সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর জানবো। যেমন – বাজাদা কাকে বলে, বাজাদা কী, বাজাদা শব্দের অর্থ কি এবং বাজাদা উদাহরণ।

যদি আপনিও এই সকল প্রশ্নের উত্তর পেতে চান, তাহলে আজকের আর্টিকেলটি পড়তে থাকুন।

বাজাদা কাকে বলে?

পেডিমেন্টের নিচে বিভিন্ন ক্ষয়জাত পদার্থ যেমন সূক্ষ পলি, বলি সঞ্চিত উত্তল প্রকৃতির ভূমিরূপকে বাজাদা বলে।

বাজাদা এর ছবি

বাজাদা এর ছবি

বাজাদা কী?

মরুভূমি এবং মরুপ্রায় অঞ্চলে স্বল্পমেয়াদি প্রবল বর্ষণের প্রভাবে সৃষ্টি হওয়া অস্থায়ী জলধারা ও বায়ুপ্রবাহের মিলিত সঞ্চয় কাজের ফলে পর্বতের পাদদেশীয় নিম্নভূমি বা প্লায়া অঞলে নুড়ি, বালি, কাদা ও পলি সঞ্চয়ের ফলে যে প্রায় সমতল ভূমির সৃষ্টি হয় তাকে বাজাদা বলে।

কখনাে কখনাে মরু ও মরুপ্রায় অঞ্চলের পর্বতের পাদদেশে অস্থায়ী জলধারা বা ওয়াদি গঠিত একাধিক পললব্যজনী একসঙ্গে অবস্থান করলে বাজাদা গড়ে ওঠে।

বাজাদা উদাহরণ

সাহারা মরুভূমির অ্যাটলাস পর্বতের পাদদেশ অঞলে বাজাদা ভুমিরুপ দেখা যায়।

বাজাদা শব্দের অর্থ কি?

বাজাদা হলো একটি স্পেনীয় শব্দ। এই শব্দটির বাংলা অর্থ হল ঢাল

বাজাদা কাকে বলে?

পেডিমেণ্টের সম্মুখ ভাগে সঞ্চয়জাত যে সমতলভূমি গঠিত হয়, তাকে বাজাদা বলে।

বাজাদা কিভাবে সৃষ্টি হয়?

মরু অঞ্চলে পেডিমেন্টের সম্মুখ ভাগের অবনমিত অংশে জলধারা বাহিত বিভিন্ন আকৃতির শিলাখন্ড নুড়ি, কাঁকর, বালি, পলি ও কাদা প্রভৃতি সঞ্চিত হয়ে বাজাদা সৃষ্টি হয়।

বাজাদা কোথায় দেখা যায়?

মরুভূমি এবং মরুপ্রায় অঞ্চলে বাজাদা দেখা যায়।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেল থেকে বাজাদা কাকে বলে, বাজাদা কী, বাজাদা শব্দের অর্থ এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি বাজাদা সম্পর্কে বুঝতে এখনও কোনো অসুবিধা হয় তাহলে

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment