বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য

আজকের আর্টিকেল থেকে আপনি বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য পেয়ে যাবেন। যার মাধ্যমে আপনি শেখ মুজিবুর রহমান সম্পর্কে বিস্তারিত information ও জানতে পারবেন। তাই চলুন দেরি না করে বঙ্গবন্ধু সম্পর্কে বাক্যগুলি জেনে নেওয়া যাক।

বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য

বঙ্গবন্ধু বলতে বোঝানো হয় শেখ মুজিবুর রহমানকে। তার জন্ম ১৭ই মার্চ ১৯২০সালে এবং মৃত্যু ১৫ই আগস্ট ১৯৭৫ সালে।

তিনি ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি এবং দক্ষিণ এশিয়ার অন্যতম রাজনৈতিক ব্যক্তি হিসেবে তার প্রভাব ছিল প্রচুর।

তিনি ভারত বিভাজন আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। এবং পরবর্তীকালে পূর্ব পাকিস্তানকে স্বাধীন দেশ হিসেবে প্রতিষ্ঠা করার কারণে সংগ্রাম শুরু করেন এবং তার নেতৃত্ব দেন।

প্রথমে তিনি আওয়ামী লীগের সভাপতি, এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং পরবর্তীকালে বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন।

১৯৭১ খ্রিষ্টাব্দে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের পেছনের কেন্দ্রীয় ব্যক্তিত্ব হিসেবে শেখ মুজিবুর রহমানকে সর্বাধিক গুরুত্বপূর্ণ চরিত্র হিসেবে কৃতিত্ব দেওয়া হয়।

এই কারণে তাকে বাংলাদেশের “জাতির জনক” বা “জাতির পিতা” হিসেবে অভিহিত করা হয়।

জনসাধারণের কাছে তিনি “শেখ মুজিব” বা “শেখ সাহেব” নামে পরিচিত।

এবং পরবর্তীকালে তাকে বঙ্গবন্ধু উপাধি দেওয়া হয়। “বঙ্গবন্ধু” হিসেবেই তিনি অধিক পরিচিত হয়ে আছেন।

তার কন্যা শেখ হাসিনা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী।

উপসংহার

আশা করি আজকের এই আর্টিকেলটি থেকে বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য পেয়ে গেছেন। এখন পরীক্ষার পাতায় বা কোন বক্তৃতা দেওয়ার সময় আপনি এই সমস্ত বাক্যগুলি ব্যবহার করতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

Sanju Rauth

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment