ফেসবুক মার্কেটিং কি – ফেসবুক মার্কেটিং A টু Z

আমরা সকলেই ফেসবুক ব্যবহার করি। এবং বড় বড় কোম্পানি ও প্রতিষ্ঠানগুলি ফেসবুকের মাধ্যমে মার্কেটিং করা শুরু করেছে। যেখান থেকে তারা খুব সহজে টার্গেট অডিয়েন্স খুঁজে পেয়ে যায়। ফেসবুক মার্কেটিং হল আজকের দিনের সবথেকে জনপ্রিয় একটি মার্কেটিং স্ট্রাটেজি।

আজকের আর্টিকেল থেকে আমরা ফেসবুক মার্কেটিং সম্পর্কে আলোচনা করব। যেখান থেকে আপনি ফেসবুক মার্কেটিং কি, ফেসবুক মার্কেটিং কত প্রকার এবং ফেসবুক মার্কেটিং কেনো করবো এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

যদি আপনিও ফেসবুক মার্কেটিং শুরু করতে চান তাহলে আজকের আর্টিকেলটি পড়তে থাকুন।

ফেসবুক মার্কেটিং কি?

ফেসবুক হল আজকের দিনের সবথেকে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া। এবং এখানে একজন মানুষ, একে অপরের সাথে যুক্ত থাকে।

এখানে অধিক পরিমাণে কাস্টমার থাকার কারণে এটিকে একটি মার্কেটিং টুলস হিসাবে ধরা যেতে পারে।

ব্যবসা কে বড় করার জন্য এবং বিজ্ঞাপন দেওয়ার জন্য এখান থেকে টার্গেট পাওয়া খুব সহজ। এবং এই জন্য এখানে বিভিন্ন ধরনের মার্কেটিং করা হয়।

ফেসবুকের মাধ্যমে মার্কেটিং করার পদ্ধতিটি হলো ফেসবুক মার্কেটিং।

বর্তমানে ফেসবুকে ব্যবহারকারীর সংখ্যা বাড়ার কারণে বড় বড় কোম্পানি ব্যান্ডিং এবং মার্কেটিং ফেসবুকের মাধ্যমে করা হয়ে থাকে। ফেসবুকের মাধ্যমে মানুষের চাহিদার ভিত্তিতে সঠিক পণ্য এবং সার্ভিস তাদের কাছে মার্কেটিং করে পৌঁছে দেওয়া সহজ হয়।

ফেসবুক মার্কেটিং কত প্রকার?

সাধারণত ফেসবুক মার্কেটিং দুই প্রকারের হয়ে থাকে।

  1. Free Marketing
  2. Paid Marketing

এখানে এই দুই প্রকার মার্কেটিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

Free Marketing

ফেসবুকের ফ্রি মার্কেটিং করার জন্য আপনাকে কোন টাকা দিতে হবে না। এখানে আপনি নিজের স্ট্রাটেজিতে ফেসবুক মার্কেটিং করতে পারেন।

যেমন কোনো ফেসবুক গ্রুপ বানানো, ফেসবুক পেজ বানানো এবং সেই গ্রুপ বা পেইজে কাস্টমার যুক্ত করে, তাদের সাথে নির্দিষ্ট প্রডাক বা সার্ভিসের মার্কেটিং করা।

এরকমভাবে আপনি traget অডিয়েন্স কালেক্ট করে তাদের সাথে মার্কেটিং করতে পারেন।

Paid Marketing

সাধারণত ফেসবুক নিউজ ফিডে যে পোস্টগুলো স্পনসরড লেখা থাকে সে সব পোস্টগুলি হলো পেইড ফেসবুক মার্কেটিং।

আজকের দিনে ছোট বড় সকল ব্যবসার প্রতিষ্ঠান এই মার্কেটিং ব্যবহার করে টার্গেট অডিয়েন্স এর কাছে সহজে পৌঁছে যায়।

Paid মার্কেটিং করার জন্য আপনাকে কিছু টাকা খরচ করে ads run করতে হবে।

ফেসবুক মার্কেটিং টিপস

  1. একটি পরিষ্কার লক্ষ্য এবং কৌশল তৈরি করুন
  2. নিয়মিত পোস্ট করুন
  3. টার্গেট কাস্টমারদের উৎসাহিত করুন
  4. মার্কেটিং এ ছবি এবং ভিডিও ব্যবহার করুন
  5. নিজস্ব ফেসবুক পেজ বানিয়ে কাস্টমার সংখ্যা বাড়ান
  6. ফেসবুক গ্রুপ বানিয়ে কাস্টমারদের সাথে আলোচনা করুন
  7. পোস্ট পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন
  8. Call to action বাটন লাগান।

ফেসবুক মার্কেটিং করে আয় করার উপায়

ফেসবুক মার্কেটিং করে আপনি খুব সহজে আয় করতে পারেন। যদি আপনার একটি ফেসবুক পেজ থাকে এবং আপনি সেখানে বিভিন্ন কোম্পানি এবং প্রতিষ্ঠান এর, মার্কেটিং পোস্ট আপলোড করে থাকেন তাহলে নির্দিষ্ট কোম্পানি বা ব্যবসা থেকে আপনি ভালো পরিমাণ অর্থ আয় করতে পারবেন।

যদি আপনাকে নির্দিষ্ট ব্যাবসা থাকে তাহলে আপনি সেই ব্যবসা সংক্রান্ত একটি গ্রুপ এবং পেজ বানিয়ে সেখানে অডিয়েন্স যুক্ত করে নির্দিষ্ট বিষয় নিয়ে মার্কেটিং করে সেই প্রোডাক্ট এবং সার্ভিস sell করার পর আয় করতে পারেন।

ফেসবুক মার্কেটিং কেন করব?

বর্তমানে ফেসবুক হলো সবথেকে জনপ্রিয় সোশ্যাল মিডিয়ায় নেটওয়ার্ক। দিনের পর দিন এখানে কাস্টমারের সংখ্যা বেড়েই চলেছে। এবং দিনের বেশিরভাগ সময় বিভিন্ন মানুষ ফেসবুকে সময় কাটায়।

এজন্য খুব সহজে টার্গেট অডিয়েন্স খুঁজে পেতে এবং তাদের সাথে বিভিন্ন মার্কেটিং স্ট্রাটেজির সাহায্যে কোন জিনিস সেল করে আয় করার জন্য ফেসবুক মার্কেটিং করা আবশ্যক।

এছাড়া বিভিন্ন কোম্পানির স্পনসর্ড লিংক নিজের ফেসবুক গ্রুপ এবং পেজে পোস্ট করে তাদের থেকে আয় করার জন্য আপনি ফেসবুক মার্কেটিং করতে পারেন।

ফেসবুক মার্কেটিং বই

ফেসবুক মার্কেটিং শেখার জন্য “The Facebook Marketing Book” by Alison Zarrella and Dan Zarrella – এই বইটি একটি দুর্দান্ত বই।

Amazon এবং google play থেকে এই বইটির kindle ভার্সন এবং amazon থেকে paperback ভার্সন পেয়ে যাবেন।

ফেসবুক মার্কেটিং কোর্স

ফেসবুক মার্কেটিং কোর্স করার জন্য আপনি ইউটিউব ভিডিও দেখতে পারেন। যেখানে বিভিন্ন চ্যানেলে অনেক ব্যক্তি ফেসবুক মার্কেটিং কোর্স বিনামূল্যে করিয়ে থাকেন।

যদি আপনি paid কোর্স করতে চান তাহলে গুগল থেকে যে কোন একটি সাইট থেকে ফেসবুক মার্কেটিং কোর্স বেছে নিয়ে করতে পারেন।

তবে আমি আপনাদের recommended করবো কোর্সের পেছনে টাকা খরচ না করে ইউটিউব থেকে বিনামূল্যে ভিডিও দেখে নিয়ে ফেসবুক মার্কেটিং কোর্স শিখে নিন।

যদি আপনি বুঝতে পারেন তাহলে সেখান থেকেও আপনি খুব ভালো ফেসবুক মার্কেটিং শিখতে পারবেন।

ফেসবুক মার্কেটিং এর জনপ্রিয়তা বেশি কেন?

ফেসবুক হলো সবথেকে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট। এবং এটি খুব পুরনো একটি প্ল্যাটফর্ম। এখানে কাস্টমারের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে এবং বিভিন্ন মানুষ দিনের বেশিরভাগ সময় ফেসবুকে এ সময় কাটায়।

প্রত্যেকটি বয়সের লোক ফেসবুক ব্যবহার করে। এইজন্য এখান থেকে টার্গেট অডিয়েন্স খুঁজে পাওয়া খুব সহজ।

এবং সেই অডিয়েন্সের কাছে খুব সহজে নির্দিষ্ট প্রোডাক্ট এবং সার্ভিস পৌঁছে দেওয়ার জন্য ফেসবুক মার্কেটিং খুবই জনপ্রিয়তা অর্জন করেছে।

উপসংহার

আশা করি আপনি উপরের ইনফর্মেশন থেকে ফেসবুক মার্কেটিং কি এবং ফেসবুক মার্কেটিং কেন করব এই সম্পর্কে জানতে পেরেছেন। যদি আপনার কোন ব্যবসা থাকে তাহলে আপনিও আজ থেকে ফেসবুক মার্কেটিং শেখা শুরু করতে পারেন। যেটা ভবিষ্যতে আপনার ব্যবসাকে বড় করার জন্য অবশ্যই সাহায্য করবে।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment