ফিন্যান্স কাকে বলে | Finance এর কাজ কি?

যেকোনো অর্থনৈতিক দিক থেকে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়টি নাম হলো Finance। যেটি ঠিক মত ম্যানেজমেন্ট না করতে পারলে পুরো অর্থনীতির ব্যবস্থা ভেঙে পড়ে। আজকের এই আর্টিকেলটি থেকে আমরা Finance সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

যেখান থেকে আপনি ফিন্যান্স কাকে বলে, ফিন্যান্স কি? (What is Finance), Finance এর জনক কে এবং Finance এর কাজ কি – এই সকল বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

তাই যদি আপনিও Finance সম্পর্কে জানতে আগ্রহী হন তাহলে আজকের আর্টিকেলটি পড়তে থাকুন।

ফিন্যান্স কাকে বলে?

কোন কোম্পানি বা প্রতিষ্ঠানের কোন কাজ চালানোর জন্য টাকা পয়সার ম্যানেজমেন্ট কে ফিন্যান্স বলে। Finance হলো একটি ফ্রেঞ্চ শব্দ।

কোন কোম্পানিকে সঠিকভাবে পরিচালনা করার সময় বিভিন্ন ধরনের কাজ করতে হয়। এবং বিভিন্ন ক্ষেত্রে টাকা ইনভেসমেন্ট এবং ম্যানেজ করতে হয়। যেমন কর্মীদের টাকা দেওয়া, মালপত্র কেনার টাকা, আমদানি ও রপ্তানি করার জন্য গাড়ি ভাড়া ইত্যাদি বিভিন্ন ধরনের খরচ হয়।

এই সকল কাজ গুলি করতে টাকা পয়সার যে ইনভেস্টমেন্ট এবং ম্যানেজমেন্ট করতে হয় সেই প্রক্রিয়াটি হল Finance।

ফিন্যান্স কি? (What is Finance)

সাধারণ ভাষায় অর্থ সংগ্রহ করাকে ফিন্যান্স বোঝানো হয়। আর ব্যাপক অর্থে অর্থের পরিকল্পনা, সংস্থান, সংরক্ষণ, ব্যবহার এবং নিয়ন্ত্রণ সম্পর্কীয় যাবতীয় কার্যাবলিকে অর্থয়ন বলা হয়ে থাকে।

ফিন্যান্স বলতে শুধুমাত্র একটিমাত্র কাজ নয় অর্থের সাথে সম্পর্কিত বিভিন্ন কাজের সমষ্টিকে এক কথায় ফিন্যান্স বলা হয়।

ফিন্যান্স এর বাংলা কি?

ফিন্যান্স এর বাংলা হলো অর্থায়ন বা অর্থসংস্থান।

ফিন্যান্স বা অর্থায়ন এর সংজ্ঞা

আর. এ. স্টিভেনসন (R. A. Stevenson) এর মতে “অর্থায়ন বলতে সেই উপায়কে বুঝায় যার মাধ্যমে তহবিল সংগ্রহ করা যায় এবং তহবিলের ব্যবস্থাপনা ও বন্টন সম্ভবপর হয়।”

শ্যাল ও হ্যালির (Schall and Halley) মতে, “ব্যক্তি, প্রতিষ্ঠান ও সরকারের মাধ্যমে অর্থ সংগ্রহ ও এর ব্যবহারের সাথে সংশ্লিষ্ট বিষয়, নীতিমালা ও তত্ত্বাবলিসমূহকে অর্থায়ন বলে।’

লরেন্স জে. গিটম্যানের (Lawrence J. Gitman) মতে “অর্থায়ন হলো অর্থ ব্যবস্থাপনার বিজ্ঞান ও কলা। এটি বিভিন্ন ব্যক্তি, ব্যবসায় প্রতিষ্ঠানসমূহ এবং সরকারর মধ্যে অর্থ হস্তান্তর তথা আর্থিক লেনদেনের সাথে সংশ্লিষ্ট প্রক্রিয়া, প্রতিষ্ঠান, বাজার ও আর্থিক হাতিয়ারের সাথে সম্পৃক্ত।”

আধুনিক ফিন্যান্স এর জনক কে?

ইউজিন ফ্রান্সিস ফামা‘ কে ‘আধুনিক’ ফিন্যান্সের জনক বলা হয়। তিনি হলেন একজন মার্কিন অর্থনীতিবিদ।

ফিন্যান্স এর কাজ কি?

ফিন্যান্স কোম্পানি গুলি বিভিন্ন ধরনের কাজ থাকে। যেমন টাকা পয়সা ইনভেস্টমেন্ট বা ফান্ডিং এর ব্যবস্থা করা। সঠিকভাবে এবং সঠিক জায়গায় ইনভেস্ট করা। ব্যক্তি এবং অন্যান্য প্রতিষ্ঠানের থেকে ইনভেসমেন্ট গ্রহণ করা এবং তাদেরকে প্রফিট দেওয়া ইত্যাদি।

উপসংহার

আশা করছি আজকের আর্টিকেল থেকে ফিন্যান্স কাকে বলে, Finance এর জনক কে এবং Finance এর কাজ কি – এই সকল বিষয়ে বুঝতে পেরেছেন। যদি এই আর্টিকেলটি সম্পর্কে আপনার এখনো কিছু জানার থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ।

Leave a Comment