প্রসেসিং ডিভাইস কাকে বলে ও কয় প্রকার

কম্পিউটারে কোন ইনপুট দিলে সেটি প্রসেস করার পর, কম্পিউটার ইউজারকে আউটপুট দেয়। আর এই প্রসেস করার জন্য কম্পিউটারের মধ্যে বিভিন্ন ডিভাইস যুক্ত করা থাকে। যেটি আমরা প্রসেসিং ডিভাইস নামে চিনি। এবং এটি হলো কম্পিউটারের একটি অতি গুরুত্বপূর্ণ অংশ। যেটি ছাড়া কম্পিউটার কোন নির্দেশ প্রসেস করতে পারবেনা।

এইজন্য যদি আপনি প্রসেসিং ডিভাইস সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে, প্রসেসিং ডিভাইস সম্পর্কে আজকের এই আর্টিকেল থেকে আপনি অনেক কিছু জানতে পারবেন।

প্রসেসিং ডিভাইস কি?

কম্পিউটার হার্ডওয়ার দুই ধরনের হয়। একটি হল ইন্টার্নাল হার্ডওয়ার এবং অপরটি এক্সটার্নাল হার্ডওয়ার। প্রসেসিং ডিভাইস ইন্টার্নাল হার্ডওয়ার এর মধ্যে অবস্থিত। যেটি ইনপুট এবং আউটপুট এর মাঝামাঝি অবস্থান করে প্রসেসিংয়ের কাজটি করে।

নির্দিষ্ট কম্পিউটার ব্যবহারকারী কম্পিউটারে কোন আউটপুট দিলে প্রসেসিং ডিভাইস এটিকে প্রসেস করে, আউটপুট হিসেবে ইউজারকে পুনরায় দেখায়।

প্রসেসিং ডিভাইস এর মাধ্যমে কোন ফাইল সেভ করা, গণনা করা এবং সিস্টেম কন্ট্রোল করার মত কাজগুলো করা হয়ে থাকে।

বিভিন্ন ইনপুট ডিভাইসের মাধ্যমে কম্পিউটারের নির্দেশ দেওয়া হয়, এবং সেই নির্দেশগুলি কম্পিউটার প্রসেসিং ডিভাইস এর মাধ্যমে প্রসেস করে। এরপর কম্পিউটার সেটি আউটপুট ডিভাইসের মাধ্যমে ইউজারকে দেখায়। অর্থাৎ প্রসেসিং ডিভাইস ইনপুট এবং আউটপুট এর মাঝামাঝি কাজটি করে থাকে।

প্রসেসিং ডিভাইস কাকে বলে?

ব্যবহারকারী কম্পিউটারে কোন ইনপুট দিলে, কম্পিউটার সেই নির্দেশ বা ইনপুটটি প্রসেস করে, ব্যবহারকারীকে পুনরায় আউটপুট দেয়। এই প্রসেস প্রক্রিয়াকরণের কাজটি যে ডিভাইসটি করে, তাকে প্রসেসিং ডিভাইস বলে।

প্রসেসিং ডিভাইস ছাড়া কম্পিউটারে কোন ইনপুট প্রসেস করতে পারবে না। এবং যে কারণে ইউজার আউটপুট পাবে না।

প্রসেসিং ডিভাইস এর উদাহরণ

  • Central processing unit
  • Graphics processing unit
  • Vision processing unit
  • Motherboard

প্রসেসিং ডিভাইস কয় প্রকার ও কি কি?

প্রসেসিং ডিভাইস মূলত তিন প্রকার। এবং এই তিনটি ধাপে প্রসেসিং ডিভাইস কাজ করে থাকে। প্রসেসিং ডিভাইস এর ভাগ গুলি হল –

ALU (Arithmetic and Logic Unit)

কম্পিউটারকে দিয়ে বিভিন্ন অঙ্কের কাজ করা, যেমন – যোগ বিয়োগ গুন ভাগ ইত্যাদি কাজগুলি Arithmetic and Logic Unit করে থাকে।

এবং এ সমস্ত আদেশগুলি ইউজারের দ্বারা OR , AND এবং NOT নির্দেশের মাধ্যমে দেওয়া হয়। এরপর ALU সেই নির্দেশ গ্রহণ করে Control Unit কে পাঠিয়ে দেয়।

CU (Control Unit)

কন্ট্রোল ইউনিট এর কাজ হল কম্পিউটারের গতি বৃদ্ধি নিয়ন্ত্রণ করা। এটি ALU দ্বারা পাঠানো নির্দেশ গুলির উপর কাজ করে।

কন্ট্রোল ইউনিট রিসিভ করা সমস্ত নির্দেশগুলি কে একটি একটি করে বিশ্লেষণ করে। এবং কন্ট্রোল সিগন্যাল বানিয়ে, ALU কে বলে দেয় নির্দেশগুলি কিভাবে সঞ্চলীত করতে হয়।

MU (Memory Unit)

মেমরি ইউনিট, ডাটা এবং নির্দেশগুলি অস্থায়ীরুপে সংগ্রহ করে রাখার কাজ করে। এবং যখন কম্পিউটার data গুলি প্রসেস করে তখন, Memory Unit সমস্ত ডাটা গুলি স্থায়ী রূপে store করার কাজে ব্যস্ত থাকে।

উপসংহার

আশা করি আজকের এই আর্টিকেল থেকে প্রসেসিং ডিভাইস কাকে বলে, প্রসেসিং ডিভাইস এর উদাহরণ এবং প্রসেসিং ডিভাইস কয় প্রকার ও কি কি এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি প্রসেসিং ডিভাইস সম্পর্কে বুঝতে আপনারা কোন অসুবিধা হয় তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা কমেন্ট এর মাধ্যমে আপনাকে পুরোপুরি সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment