পৃথিবীর সবচেয়ে বড় মন্দির কোনটি?

যদি আপনি পূজাআর্চা করতে ভালোবাসেন তাহলে হয়তো কখনো পৃথিবীর সবচেয়ে বড় মন্দিরের নাম কি এই সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকবেন। এই জন্য আজকের এই আর্টিকেল থেকে আপনি পৃথিবীর সবচেয়ে বড় মন্দির কোনটি এই সম্পর্কে ইনফরমেশন পাবেন। তাই চলুন দেরী না করে বিশ্বের বড় মন্দির সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পৃথিবীর সবচেয়ে বড় মন্দির কোনটি?

কম্বোডিয়ায় অবস্থিত অঙ্করভাট মন্দির পৃথিবীর সবচেয়ে বড় মন্দির। এই মন্দিরটির মোট ক্ষেত্রফল ৮২০,০০০ বর্গ মিটার। অর্থাৎ পুরো মন্দিরটি ৮২০,০০০ বর্গ মিটার জায়গা জুড়ে বিস্তৃত হয়ে আছে।

পৃথিবীর সবচেয়ে বড় মন্দির কোনটি?

দ্বাদশ শতাব্দীতে দ্বিতীয় সূর্য বর্মন এই মন্দিরটি তৈরি করেছিলেন।

দ্বিতীয় সূর্য বর্মন এটিকে তার রাজধানী ও প্রধান উপাসনালয় হিসাবে তৈরি করেন। তখন থেকেই এটি একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান হিসাবে বিবেচিত। প্রথমদিকে হিন্দু মন্দির (ভগবান বিষ্ণু) হিসাবে ব্যবহৃত হলেও পরে এটি বৌদ্ধ মন্দিরে (গৌতম বুদ্ধ) পরিণত হয়।

এর চারদিক পরিখা ও ৩.৬ কিমি দীর্ঘ প্রাচীর জেগে রয়েছে এবং এই মন্দিরের ভিতরে ৩টি আয়তাকার গ্যালারি বা বেদি আকৃতির উঁচু এলাকা রয়েছে।

বর্তমানে আঙ্করভাটের মন্দিরটি কম্বোডিয়ার জাতীয় প্রতীকে পরিণত হয়েছে। এটি দেশবাসীর গৌরব।

পৃথিবীর সবচেয়ে বড় মন্দির কোনটি?

সারা বিশ্বে এটিই একমাত্র মন্দির যা কোন দেশের পতাকায় প্রদর্শিত হয়েছে।

রাজা সূর্যবর্মণের মৃত্যুর পর এর নির্মাণ কার্য বন্ধ হয়ে যায়। ফলে এর দেয়ালের কিছু কারূকার্য অসমাপ্ত থেকে যায়।

পৃথিবীর সবচেয়ে বড় মন্দির কোথায়?

পৃথিবীর সবচেয়ে বড় মন্দির কম্বোডিয়ায় অবস্থিত। এটি হলো একটি বৌদ্ধ মন্দির।

পৃথিবীর সবচেয়ে বড় বৌদ্ধ মন্দির

পৃথিবীর সবচেয়ে বড় বৌদ্ধ মন্দিরের নাম হল অঙ্করভাট মন্দির। এই মন্দিরটি কম্বোডিয়ায় অবস্থিত। কম্বোডিয়া হলো এশিয়া মহাদেশের (দক্ষিণ পূর্ব এশিয়া) অন্তর্গত একটি দেশ।

পৃথিবীর সবচেয়ে বড় হিন্দু মন্দির

অঙ্করভাট মন্দির হল পৃথিবীর সবচেয়ে বড় হিন্দু মন্দির। আগে এটি বিষ্ণুমন্দির নামে স্থান পেলেও পরবর্তীকালে এই মন্দিরটি বৌদ্ধমন্দিরে পরিণত হয়। এই জন্য পৃথিবীর সবচেয়ে বড় হিন্দু এবং বৌদ্ধ মন্দির – এই দুটির উত্তর একই, অর্থাৎ অঙ্করভাট মন্দির হবে।

আঙ্কোরভাট মন্দির কোথায় অবস্থিত?

অঙ্করভাট মন্দিরটি এশিয়া মহাদেশের কম্বোডিয়া নামক দেশে অবস্থিত।

উপসংহার

আশা করি আজকের এই ইনফরমেশন থেকে পৃথিবীর সবচেয়ে বড় মন্দিরের নাম কি এটি জেনে গেছেন। যদি আর্টিকেলটি সম্পর্কে আপনার এখনো কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment