পৃথিবীর সবচেয়ে গরীব দেশ কোনটি ২০২২

অনেকেই পৃথিবীর সবচেয়ে গরিব দেশ কোনটি এই সম্পর্কে জানতে চায়। কিন্তু অনেক সময় ইন্টারনেটে সঠিক ইনফরমেশন পাওয়া যায় না। এইজন্য আজকের এই আর্টিকেল থেকে আমরা পৃথিবীর সবচেয়ে গরিব দেশের নাম কি এই সম্পর্কে জেনে নেব। এর সাথে সাথে পৃথিবীর ১০ টি গরিব দেশের তালিকাও আপনাদের সামনে উপস্থিত করব। যদি আপনিও পৃথিবীর সবচেয়ে গরিব দেশের নাম জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি পড়তে থাকুন।

পৃথিবীর সবচেয়ে গরিব দেশের নাম কি?

বর্তমান দিনে, বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশ হাইতি। যার মোট জিডিপি $8.347 বিলিয়ন।

পৃথিবীর সবচেয়ে গরীব দেশ কোনটি?

আজকের দিনে সব থেকে গরিব দেশ হলো হাইতি। এই দেশের জনসংখ্যার 24% এর দৈনিক আয় $1.23 এর কম।

এই দেশটির দারিদ্র্যের হার: 77%, জনসংখ্যা: 1.06 কোটি, জিডিপি: $8.259 বিলিয়ন, মাথাপিছু জিডিপি: $846, মানব উন্নয়ন সূচক র‌্যাঙ্ক: 163তম, এবং মোট জিডিপি: $8.259 বিলিয়ন।

পৃথিবীর সবচেয়ে গরিব দেশের তালিকা

এখন আমরা পৃথিবীর সব থেকে গরিব 10 টি দেশের নাম জানব।

  1. হাইতি
  2. নিরক্ষীয় গিনি
  3. জিম্বাবুয়ে
  4. গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র
  5. সোয়াজিল্যান্ড
  6. ইরিত্রিয়া
  7. মাদাগাস্কার
  8. বুরুন্ডি
  9. সিয়েরা লিওন
  10. সাও টোমে এবং প্রিনসিপে

১) হাইতি

হাইতি বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশ। এর মোট জনসংখ্যা ১.০৬ কোটি। হাইতির সামগ্রিক দারিদ্র্যের হার ৭৭%। এই দেশের জনসংখ্যার 24% এর দৈনিক আয় $1.23 এর কম। হাইতির মোট জিডিপি $8.259 বিলিয়ন।

২) নিরক্ষীয় গিনি

নিরক্ষীয় গিনি বিশ্বের দ্বিতীয় দরিদ্রতম দেশ। এর মোট জনসংখ্যা 12.22 লক্ষ। যার মধ্যে ৭৬.৮% জনসংখ্যা দারিদ্র্যসীমার নিচে।

এখানে মাথাপিছু জিডিপি $14,176। নিরক্ষীয় গিনির প্রধান উৎস হল তেল।

৩) জিম্বাবুয়ে

বিশ্বের তৃতীয় দরিদ্র দেশ জিম্বাবুয়ে। 2008 সালে, জিম্বাবুয়েতে 1 মার্কিন ডলারের মূল্য 400,000 জিম্বাবুয়েন ডলারে উন্নীত হয়।

এর পর জিম্বাবুয়ে সিদ্ধান্ত নেয় দেশের সব মুদ্রা তার দেশে চালানোর। এদেশে দারিদ্র্যের হার ৭২%। এর মোট জনসংখ্যা ১.৬১ কোটি।

৪) গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র

কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র বিশ্বের চতুর্থ দরিদ্রতম দেশ। এর সামগ্রিক দারিদ্র্যের হার 71.3%। এই দেশের মাথাপিছু বার্ষিক আয় $753 অর্থাৎ ভারতীয় রুপিতে প্রায় 50 হাজার টাকা।

তা ছাড়া এখানকার স্বাস্থ্যের অবস্থা খুবই খারাপ। এটি আফ্রিকায় অবস্থিত একটি পৃথক দেশ, এর অর্ধেক ভারত মহাসাগরে অবস্থিত।

আয়তনের দিক থেকে এটি আফ্রিকার তৃতীয় বৃহত্তম দেশ।

৫) সোয়াজিল্যান্ড

সোয়াজিল্যান্ড বিশ্বের পঞ্চম দরিদ্রতম দেশ। এটি আফ্রিকা মহাদেশের দক্ষিণে অবস্থিত। এই দেশে বিশ্বের সবচেয়ে বেশি HIV/AIDS রোগী রয়েছে। এদেশের দারিদ্র্যের হার ৬৯.২%। এদেশের জনসংখ্যা মাত্র ১০ লাখ।

৬) ইরিত্রিয়া

এই তালিকায় ইরিত্রিয়া ষষ্ঠ স্থানে রয়েছে। এর মোট জনসংখ্যা ৫৮ লাখ। ইরিত্রিয়ার দারিদ্র্যের হার 69%। এই দেশে প্রাথমিক তালিকাভুক্তির হার 35.5% এ বিশ্বের সর্বনিম্ন একটি। এই দেশটি আফ্রিকা মহাদেশে হর্ন অফ আফ্রিকার কাছে অবস্থিত।

৭) মাদাগাস্কার

মাদাগাস্কার বিশ্বের সপ্তম দরিদ্রতম দেশ। এই দেশটি অনেক ছোট ছোট দ্বীপ নিয়ে গঠিত। এটি ভারত মহাসাগরে অবস্থিত। মাদাগাস্কারের 69% জনসংখ্যার আয় $1-এর কম। এর জনসংখ্যা ২.৪৪ কোটি।

৮) বুরুন্ডি

পূর্ব আফ্রিকায় অবস্থিত বুরুন্ডি দেশটি মানব উন্নয়নের সর্বনিম্ন স্তরে রয়েছে। এখানে শিশুমৃত্যুর হার প্রতি 1000 শিশুর মধ্যে 87.8 শিশু। এটি একটি ছোট দেশ। এর জনসংখ্যার 64% এক ডলারেরও কম আয় করে। এর মোট জনসংখ্যা 1.11 কোটি।

৯) সিয়েরা লিওন

এই তালিকায় নবম স্থানে রয়েছে সিয়েরা লিওন। এটি দক্ষিণ আফ্রিকায় অবস্থিত একটি ছোট দেশ। এদেশের মোট জনসংখ্যা 70.75 লাখ। সিয়েরা লিওন দেশের দারিদ্র্যের হার ৬৬.৪%।

১০) সাও টোমে এবং প্রিনসিপে

সাওটোমে এবং প্রিন্সিপে এই দেশটি বিশ্বের দরিদ্র দেশের তালিকায় দশম স্থানে রয়েছে। এই দেশটি গিনি উপসাগরে অবস্থিত। এদেশের মোট জনসংখ্যা ২০ হাজারেরও কম। এখানে দারিদ্র্যের হার ৬৬.২%। এই দেশ তার অভ্যন্তরীণ চাহিদা অন্যান্য দেশ থেকে উৎপাদন করে।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে পৃথিবীর সবচেয়ে গরিব দেশ কোনটি এবং পৃথিবীর সবচেয়ে গরিব দেশের তালিকা পেয়ে গেছেন। যদি এই আর্টিকেলটি সম্পর্কে আপনার এখনো কোনো প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা কমেন্টের মাধ্যমে আপনাকে সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভাল থাকবেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment