পাকিস্তানে হিন্দু জনসংখ্যা কত ?

যদি আপনি “পাকিস্তানের হিন্দু জনসংখ্যা কত” এই সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলের মাধ্যমে আপনি পাকিস্তানে হিন্দু জনসংখ্যা কত – এই সম্পর্কে তথ্য পাবেন।

আমরা সকলেই জানি যে যখন ১৯৪৭ সালে ভারত ভাগ হয় তখন দুটি আলাদা দেশ গঠিত হয়। একটি হলো ভারত এবং অপরটি পাকিস্তান। এর মধ্যে ভারত হলো হিন্দু প্রধান দেশ এবং পাকিস্তান হলো মুসলিম প্রধান দেশ।

দেশভাগের সময় পাকিস্তানের অনেক মুসলমান যেমন ভারতে বসবাস করা শুরু করে ঠিক তেমনি অনেক হিন্দুরা পাকিস্তানে বসবাস করত। এবং দেশভাগের পরও সেই সব হিন্দুরা পাকিস্তানে বসবাস করা শুরু করে।

পাকিস্তানে হিন্দু জনসংখ্যা কত?

পাকিস্তানে খুব কমসংখ্যক হিন্দু থাকার কারণে অনেক সমস্যার সৃষ্টি হয়। এবং এই জন্য অনেক হিন্দু ভারতে আসতে শুরু করেছে। এই কারণে দিন দিন পাকিস্থানের হিন্দু জনসংখ্যা, আগের থেকেও অনেক কম হয়ে যাচ্ছে।

বর্তমান সময়ে পাকিস্তানের মোট জনসংখ্যা 200 মিলিয়নেরও বেশি। এবং জনসংখ্যার ভিত্তিতে পাকিস্তান বিশ্বের ষষ্ঠ জনবহুল দেশ।

এবং বর্তমান সময়ে সেখানে হিন্দুর সংখ্যা মাত্র ২৫ লক্ষ

সুতরাং সোজা কথায় বলা যায় ধর্মভিত্তিক জনসংখ্যার দিক থেকে পাকিস্তানের মোট জনসংখ্যার ৯৬% ইসলাম, ২% হিন্দু এবং বাকি ২% অন্যান্য ধর্মের মানুষ রয়েছেন।

পাকিস্থানের কোন জেলায় কত হিন্দু রয়েছে?

মোট ২৫ লাখ হিন্দু জনসংখ্যার এই সমস্ত জেলায় কত শতাংশ হিন্দু বসবাস করে দেখে নিন।

  • থারকারকার জেলায় ৩৫%
  • সিন্ধুতে ৭%
  • পাঞ্জাবে ১.৬%
  • বেলুচিস্তানে ১.১%
  • পাখতুনখোয়ায় ০.৮%

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে পাকিস্তানে হিন্দু জনসংখ্যা কত – এটি জানতে পেরেছেন। যদি এখনও এই আর্টিকেলটি সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা অবশ্যই কমেন্টের মাধ্যমে আপনাকে সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

2 thoughts on “পাকিস্তানে হিন্দু জনসংখ্যা কত ?”

Leave a Comment