পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান – পদ্মা সেতু রচনা

পদ্মা নদীর নাম অনেকেই শুনে থাকবেন। এবং সেই নদীর উপরে যে সেতুটি নির্মাণ করা হয় তার নাম হলো পদ্মা সেতু। আজকে আমরা পদ্মা সেতু সম্পর্কে জানব। যদি আপনি পদ্মা সেতু সম্পর্কে যারা জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি পড়তে পারেন।

পদ্মা সেতু কি?

বাংলাদেশের পদ্মা নদীর উপর সেতুটি নির্মাণ করা হয়েছে সেটি হল পদ্মা সেতু। সড়ক পরিবহন এবং রেল পরিবহনের জন্য পদ্মা নদীর উপর সেতুটি নির্মাণ করা হয়। এবং বর্তমানে এটি হলো বাংলাদেশের সবথেকে জনপ্রিয় সেতুগুলির মধ্যে অন্যতম। কিন্তু এখনো এই সেতুটির নির্মাণ কাজ সম্পন্ন করা যায়নি।

পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান

পদ্মা সেতু বাংলাদেশের পদ্মা নদীর উপর নির্মাণাধীন একটি সেতু। দেশের দক্ষিণ-পশ্চিমাংশের সাথে উত্তর-পূর্ব অংশের যোগাযোগ স্থাপনের জন্য এই সেতুটি নির্মাণ শুরু করা হয়েছে।

এই সেতুটি দুটি স্তরে নির্মাণ করা হচ্ছে। যার উপরের স্তরটি সড়ক পরিবহন এর জন্য ব্যবহার করা হবে এবং নিচেরটি দিয়ে রেলপথ তৈরি করা হবে।

মূল পরিকল্পনা অনুযায়ী এটির দৈর্ঘ্য হবে ৬.১৫০ কিলোমিটার এবং প্রস্থ হলো ১৮.১০ মিটার। এবং এটি হবে বাংলাদেশের সবথেকে বড় সেতু।

এবং সেতু তৈরির বড় বড় ইঞ্জিনিয়াররা বলেছেন এই সেতুটি তৈরি হওয়ার পর ২০২২ সাল থেকে যান চলাচলের জন্য ব্যবহার করা হবে।

পদ্মা সেতু কোন কোন জেলাকে সংযুক্ত করেছে

মুন্সীগঞ্জের লৌহজংয়ের সাথে শরীয়তপুর ও মাদারীপুর, এই 3 টি জেলা নিয়ে এই সেতুটি নির্মাণ করা হচ্ছে।

পদ্মা সেতু তৈরির শুরু ও শেষ তারিখ

৭ ডিসেম্বর, ২০১৪ সালে এই সেতুটি তৈরি করা শুরু হয়। বর্তমানেও এই সেতুটি নির্মাণের কাজ চলছে।

তবে বিভিন্ন বিশেষজ্ঞরা বলছেন এই সেতুটি নির্মাণ কাজ আনুমানিক ২০২২ সালে সম্পূর্ণ হয়ে যাবে। এবং ২০২২ সাল থেকেই এটি যান পরিবহনের জন্য উপযোগী হয়ে যাবে।

পদ্মা সেতু তৈরির চুক্তির কারা নেয়?

২০১৪ সালের ১৭ জুন পদ্মা সেতু নির্মানে আনুষ্ঠানিক চুক্তি হয় বাংলাদেশ সরকার ও চীনা চায়না মেজর ব্রিজ কোম্পানির। চায়না মেজর হলো, চীনের একটি ব্রিজ কোম্পানি। এই কোম্পানিই পদ্মা সেতু নির্মাণের চুক্তিটি গ্রহণ করে।

পদ্মা সেতুর কিছু ছবি

পদ্মা সেতু তৈরির শুরু ও শেষ তারিখ

পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান - পদ্মা সেতু রচনা

পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান - পদ্মা সেতু রচনা

উপসংহার

আশা করি আপনারা উপরের ইনফরমেশন থেকে পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান পেয়েছেন। যদি আপনি এই ইনফরমেশন কি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে চান তাহলে তা করতে পারেন। যার ফলে তারাও পদ্মা সেতু সম্পর্কে জেনে নিতে পারবে।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment