নিজের সম্পর্কে সমালোচনা করুন – কিভাবে জেনে নিন!

নিজের সম্পর্কে সমালোচনা করুন – আমরা সর্বদাই নিজের থেকে বেশি অন্যের সমালোচনায় মত্ত থাকি। এবং নিজের দোষ ত্রুটি গুলো না দেখে অন্যের দোষ ত্রুটি গুলি নিয়ে সর্বদা ব্যস্ত থাকি ও অন্যকে পরামর্শ দিয়ে বেড়াই। যে কোনটা করা তার পক্ষে সঠিক হবে এবং কোনটা করা অনুচিত।

কিন্তু আমাদের সর্বদাই উচিত হবে, অন্যের দোষ-ত্রুটি না খুঁজে শুধুমাত্র নিজের কি দোষ আছে সেটি দেখা। এবং সেই দোষ গুলোকে এক এক করে শুধরে নেওয়া। এবং এখান থেকেই নিজের সম্পর্কে সমালোচনা করার শুরু।

আমাদের মধ্যে অনেক ব্যক্তি আছেন যারা অন্যের দোষ-ত্রুটি নিয়ে মাথা না ঘামিয়ে, শুধুমাত্র আত্মসমালোচনার মাধ্যমে, জীবন ধারণ করতে চান। কিন্তু, নিজের সম্পর্কে সমালোচনা কিভাবে করতে হয়? এই উত্তরটি তাদের কাছে স্পষ্ট না হওয়ায়, তারা অনেক সময় পিছিয়ে যায়। এবং পুনরায় অন্যের ভুল খুঁজতে শুরু করে।

তবে, যদি আপনি আজ থেকে অন্যের সমালোচনা থেকে দূরে যেতে চান এবং নিজের সম্পর্কে সমালোচনা করতে চান, তাহলে আজকের লেখাটি আপনকে খুব সাহায্য করবে।

তাই আজকের এই পোস্ট থেকে “নিজের সম্পর্কে সমালোচনা করা” শিখে নিন।

নিজের সম্পর্কে সমালোচনা করুন

নিজের সম্পর্কে সমালোচনা মানে, আমি নিজের সম্পর্কে আত্মসমালোচনার কথা বলছি। যেখানে আপনি অন্যের দোষ ত্রুটি খুঁজে না বের করে, নিজের ভুল এবং দোষ গুলো খুজে বের করুন।

এবং নিজের দোষ ত্রুটি গুলি কে শুধরে নিয়ে, শুধুমাত্র নিজের সম্পর্কে সমালোচনা করুন।

যদি একজন ভালো মানুষ হতে চান তাহলে অন্যের দোষ ত্রুটি গুলি খোজার থেকে, নিজের দোষ ত্রুটি গুলো খুজে বের করে সেগুলিকে শুধরে নেওয়া বুদ্ধিমানের কাজ হবে। এবং একজন বুদ্ধিমান ব্যক্তি সর্বদা অন্যের নিয়ে সমালোচনা করার থেকে, আত্মসমালোচনার ওপর জোর দেয়। যেই আত্মসমালোচনা নির্দিষ্ট ব্যক্তি কে সব দিক থেকে পারফেক্ট করে তোলে।

নিজের সম্পর্কে সমালোচনা কিভাবে করবেন?

নিজের সম্পর্কে সমালোচনা করার জন্য আপনি নিজেকে প্রশ্ন করুন

  1. আপনি অন্যকে নিয়ে যে সমালোচনা গুলি করছেন সেগুলো কি, করা উচিত?
  2. আপনার মধ্যে কি কি দোষ ত্রুটি আছে?
  3. আপনি কি একজন পারফেক্ট ব্যক্তি?

এই সমস্ত প্রশ্ন গুলি নিজের বিবেককে অনবরত করতে থাকলে আপনি এই সমস্ত প্রশ্নের উত্তর পাবেন। এবং এখান থেকেই আপনার নিজের প্রতি আত্মসমালোচনার সৃষ্টি হবে। এবং আপনি এরপর থেকে নিজেকে নিয়ে সমালোচনা করতে পারবেন।

সোজা কথায় বলতে গেলে অন্যের দোষ-ত্রুটি না দেখে নিজের দোষ ত্রুটি গুলি কে খুঁজে বের করে, সেগুলি কে শুধরে নেওয়াই হচ্ছে “নিজের সম্পর্কে সমালোচনা করা“।

অন্যকে নিয়ে সমালোচনা করার ব্যস্ততা থেকে নিজেকে বিরত রেখে, শুধুমাত্র নিজেকে জানার চেষ্টা করুন। এবং নিজের দোষ ত্রুটি গুলি পারফেক্ট বানিয়ে আত্মসমালোচনায় মেতে উঠুন।

উপসংহার

আশা করি উপরের ইনফরমেশন থেকে নিজের সম্পর্কে সমালোচনা কিভাবে করতে হয় এই সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি এখনও আর্টিকেলটা বুঝতে কোনো অসুবিধা হয়, তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment