নিউটনের তিনটি সূত্র | নিউটনের প্রথম, দ্বিতীয়, তৃতীয় গতিসূত্র

আমরা সকলেই জানি যে আইজ্যাক নিউটনের তিনটি সূত্র প্রকৃতির নিয়ম। এই নিয়মগুলি একটি বস্তুর উপর প্রযুক্ত বল এবং তার থেকে উৎপন্ন গতি সম্পর্কে আমাদের ধারণা দেয়।

যে সকল ছাত্ররা নিউটনের ১ম ২য় ৩য় সূত্র সম্পর্কে জানতে চায় তাদের এই আর্টিকেলটির মাধ্যমে নিউটনের এই তিনটি সূত্র সম্পর্কে ধারণা হয়ে যাবে। তাই চলুন দেরি না করে আইজ্যাক নিউটনের তিনটি সূত্র সম্পর্কে জেনে নেওয়া যাক।

নিউটনের প্রথম সূত্র

যদি না কোনো বাহ্যিক বল প্রযুক্ত হয়, তাহলে স্থির বস্তু চিরকাল স্থির থাকবে এবং গতিশীল বস্তু চিরকাল সমবেগে সরলরেখায় বা সরল পথে গতিশীল থাকবে বা চলতে থাকবে।

নিউটনের ১ম সূত্র ব্যাখ্যা

অর্থাৎ নির্দিষ্ট বস্তুর ওপর কোন বল প্রয়োগ না করা হলে তাহলে স্থির বস্তু চিরদিনই স্থির থাকবে এবং গতিশীল বস্তু চিরদিন সমবেগে সরলরেখায় চলতে থাকবে।

অর্থাৎ, বস্তুর উপর প্রযুক্ত বল যদি শূন্য হয় তবে বস্তুর গতিবেগ শূন্য হবে।

নিউটনের দ্বিতীয় গতিসূত্র

কোনও বস্তুর ভরবেগের পরিবর্তনের হার প্রযুক্ত বলের সমানুপাতিক এবং বল যেদিকে ক্রিয়া করে ভরবেগও সেদিকে ক্রিয়া করে, অথবা ধ্রুব ভরসম্পন্ন কোনও বস্তুর জন্য লদ্ধি বল বস্তুর ভর ও ত্বরণের গুণফলের সমান।

নিউটনের তৃতীয় গতিসূত্র

প্রত্যেক ক্রিয়ারই একটি সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে।

অর্থাৎ, যখন একটি বস্তু দ্বিতীয় কোনো বস্তুর উপর বল প্রয়োগ করে, তখন দ্বিতীয় বস্তুটি প্রথম বস্তুর উপর সমান ও বিপরীতমুখী বল প্রয়োগ করে।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে নিউটনের তিনটি সূত্র সম্পর্কে আপনি জেনে গেছেন। যদি আর্টিকেলটি সম্পর্কে আপনার এখনো কিছু প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

Leave a Comment