ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যা – মোট কয়টি ধর্ম রয়েছে

আমরা জানি যে বর্তমানে ভারতের মোট জনসংখ্যা ১৩৭ কোটিরও বেশি। এবং ভারত একটি শান্তিপ্রিয় দেশ হওয়ার কারণে এখানে প্রত্যেকটি ধর্মের মানুষ বাস করে থাকে। এবং এখানে বসবাস করার ফলে প্রত্যেকটি ধর্মের মানুষের তাদের উৎসব পালনের পুরোপুরি স্বাধীনতা রয়েছে।

পুরো পৃথিবীতে ৩০০ টির বেশী ধর্ম রয়েছে। এবং সেই সব ধর্ম গুলির মধ্যে শুধুমাত্র ১০ টি ধর্ম খুবই জনপ্রিয়। এবং ৯০% মানুষ এই ১০ টি ধর্মকেই বেছে নিয়েছেন।

আজকের আর্টিকেলে আমরা ভারতের ধর্মভিত্তিক জনসংখ্যা কত এই সম্পর্কে আলোচনা করব। যেখান থেকে আপনি কত পরিমান মানুষ কোন ধর্মের অধিকারী এই সম্পর্কে জানতে পারবেন।

ভারতে মোট কয়টি ধর্ম রয়েছে?

ভারতের মোট সাতটি ধর্ম রয়েছে যেটি ভারত সরকার দ্বারা স্বীকৃত। এবং এই ধর্ম গুলি হল –

  1. হিন্দু
  2. মুসলিম
  3. খ্রিস্টান
  4. শিখ
  5. বৌদ্ধ
  6. জৈন এবং
  7. পার্সি

ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যা

এখন আমরা এখানে জানবো ভারতে কোন ধর্মের মানুষ কত পরিমান আছে। যেখান থেকে আপনি ভারতের ধর্মভিত্তিক জনসংখ্যা কত – এ সম্পর্কে জেনে যাবেন। তো চলুন দেখা যাক ভারতের ধর্মের ভিত্তিতে জনসংখ্যা কত।

হিন্দু ধর্ম

ভারতের সবথেকে বেশি মানুষ হিন্দু ধর্ম গ্রহণ করে আছে। তাই ভারতকে হিন্দু প্রধান দেশ বলেও অভিহিত করা হয়।

২০১১ সালের আদমশুমারি অনুযায়ী ভারতে হিন্দু ধর্মের মানুষের সংখ্যা ৯৬ কোটি। এই ধর্মটি সনাতন ধর্ম নামে পরিচিত।

ইসলাম ধর্ম

ভারতের হিন্দু ধর্মের পর সবথেকে বেশি জনসংখ্যা রয়েছে ইসলাম ধর্মের মানুষের। এবং ইসলাম জনগোষ্ঠীর দিক থেকে এটি ভারতের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যা।

ভারতের মোট ইসলাম ধর্মের মানুষের সংখ্যা 20.4 কোটি।

খ্রিস্ট ধর্ম

বিশ্বের অনেক মানুষ খ্রিস্ট ধর্মের অধিকারী। এবং ভারতে এই ধর্মের স্থান তৃতীয়। ভারতে খ্রিস্টান ধর্মের প্রতিষ্ঠিত হয় ষষ্ঠ শতাব্দীতে। 2011 সালের আদমশুমারি অনুযায়ী ভারতে খ্রিস্ট ধর্মের মানুষের সংখ্যা 2.78 কোটি। এবং এই ধরনের বেশিরভাগ মানুষ দক্ষিণ ভারতে বসবাস করে।

শিখ ধর্ম

15 শতকে গুরু নানক দেব, এই ধর্মের প্রতিষ্ঠা করেন। তিনি একজন ভারতীয় হওয়ার কারণে, শিখ ধর্মের উৎপত্তি ভারতে এটি বিশ্বাস করা হয়। শিখ ধর্ম ভারতে চতুর্থ স্থান অধিকার করে আছে। এবং ভারতের বাইরেও অনেক শিখ ধর্মের মানুষ বসবাস করে থাকে।

সর্বশেষ আদমশুমারি অনুযায়ী ভারতের শিখ ধর্মের মানুষের সংখ্যা 2.08 কোটি।

বৌদ্ধ ধর্ম

ভারতের পূর্ব দিকের রাজ্যগুলিতে বৌদ্ধ ধর্মের মানুষ দেখতে পাওয়া যায়। এবং ধর্মের ভিত্তিতে ভারতে বৌদ্ধ ধর্মের জনসংখ্যা অনেক কম। পূর্ব এশিয়া মহাদেশে এই ধর্মের প্রচলন অনেক বেশি।

2011 সালের আদমশুমারি অনুযায়ী ভারতে বৌদ্ধ ধর্মের মানুষের সংখ্যা ৮০ লক্ষ।

জৈন ধর্ম

ভারতে বসবাসকারী মানুষের মধ্যে জৈন ধর্মের মানুষের সংখ্যা বৌদ্ধ ধর্মের থেকেও কম। এবং ভারতের পূর্ব দিকের রাজ্যগুলিতে জৈন ধর্মের মানুষের সংখ্যা সবথেকে বেশি।

ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যা অনুযায়ী জৈন ধর্মের মানুষের সংখ্যা ৪৫ লক্ষ।

পার্সি ধর্ম

খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতাব্দীতে, মহাত্মা জরাথুষ্ট এই ধর্মের প্রতিষ্ঠা করেন। এই জন্য এই ধর্মটিকে জরাতুষ্ট্রি ধর্মও বলা হয়।

বর্তমানে ভারতে পার্সি ধর্মের মানুষ রয়েছে ৬৫ হাজার।

ভারতের ধর্ম ভিত্তিক মানচিত্রর

ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যা - মোট কয়টি ধর্ম রয়েছে

ভারতের মোট মুসলিম জনসংখ্যা কত

204 Million।

পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা কত

2.47 Crore

বাংলাদেশে হিন্দু জনসংখ্যা কত

1.7 crore

বিশ্বে হিন্দু জনসংখ্যা কত

1.35 billion

পৃথিবীতে হিন্দু জনসংখ্যা কত

1.35 billion

উপসংহার

ভারতে সাতটি ধর্ম আছে যেগুলি প্রধান ধর্ম হিসেবে স্বীকৃতি পেয়েছে। এছাড়াও ভারতে আরও ধর্মের মানুষ বাস করেন। এবং ভারতের সাত লক্ষ মানুষ নাস্তিক। মানে এরা কোন ধর্মে বিশ্বাস করে না।

এবং যদি পুরো পৃথিবী জুড়ে ধর্মের ভিত্তিতে জনসংখ্যার পরিমাপ করা হয় তাহলে আপনারা দেখতে পাবেন, খ্রিস্টান ধর্মের মানুষ পৃথিবীতে সবথেকে বেশি। যার মোট সংখ্যা ২.২ বিলিয়ন। এবং দ্বিতীয় স্থানে রয়েছে ইসলাম এবং তৃতীয় স্থানে হিন্দু ধর্মের স্থান।

আরও পড়ুন

শেয়ার করতে চান!

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment