মুদি দোকানের পন্যের তালিকা | মুদির দোকানে কি কি পণ্য থাকে?

মুদি দোকানের পন্যের তালিকা – যদি আপনি একটি মুদি দোকান শুরু করতে চান তাহলে, দোকানের মধ্যে কি কি পণ্য রাখবেন তার একটি তালিকা করা দরকার।

কিন্তু যারা নতুন দোকান খুলতে চাইছেন তাদের মধ্যে অনেকেই জানেনা কি কি পণ্য দোকানের মধ্যে রাখা আবশ্যক।

এই জন্য আজকের আর্টিকেল থেকে আপনারা মুদি দোকানের পন্যের তালিকা পেয়ে যাবেন। এবং এই তালিকা গুলির মধ্যে থেকে পণ্য বাছাই করে আপনার দোকানে রাখতে পারেন।

তাই চলুন দেরী না করে নিত্য প্রয়োজনীয় মুদি দোকানের পন্যের তালিকা গুলি দেখে নেওয়া যাক।

রান্নাবান্নার জন্য পন্যের তালিকা

চাল, ডাল, মসলা, তেল, নুন, লঙ্কা, হলুদ, বেকিং পাউডার, বেকিং সোডা, গোলাপজল, ভিনিগার, সুজি, শিমুই, চিনি, আটা, ময়দা, তেজপাতা, জিরা, মৌরি, দারচিনি, এলাচ, ডিম, গুর, সয়াবিন, চাওমিন, ম্যাগি, সস, পাচফোরন, চিকেন মশলা, মিট মশলা ইত্যাদি।

মুদি দোকানের বাজারজাত পণ্য

বিশেষ কিছু পণ্য রয়েছে যেগুলোর জন্য বাজারে যাবার প্রয়োজন পড়ে। এই সমস্ত বিশেষ পণ্যগুলি যদি আপনি আপনার দোকানে রাখেন তাহলে কাস্টোমারের সংখ্যা বেড়ে যাবে। সেগুলি হলো –

পেঁয়াজ, রসুন, আদা, কাঁচা লঙ্কা, শুকনো লঙ্কা

রুটি ও বেকারির জন্য পন্যের তালিকা

কেক, বিস্কুট, চানাচুর, মধু, জেলি, সস, জ্যাম, ব্রেড, মুড়ি

পানীয় জিনিস কি কি রাখবেন

পানীয় জিনিস খাওয়ার জন্য আলাদা আলাদা দোকানে যাবার দরকার হয়। এইজন্য যদি আপনি দোকানে একটি ফ্রিজ কিনে তার মধ্যে পানীয় জিনিস রেখে দেন তাহলে কাস্টোমারের সংখ্যা বৃদ্ধি পাবে। চাহিদা পূর্ণ পানীয় জিনিস গুলি হল –

আইসক্রিম, কোলড্রিংস, জুস, চা, কফি, মিনারেল ওয়াটার ইত্যাদি।

দুগ্ধ জাতীয় জিনিস

দুগ্ধ জাতীয় জিনিস রয়েছে যেগুলি আপনি আপনার মুদি দোকানে তালিকাবদ্ধ করতে পারেন। জিনসগুলি হলো –

প্যাকেট দুধ, গুড়া দুধ, পনির বাটার, ঘী, চীজ, দই

নিত্য প্রয়োজনীয় স্বাস্থ্য ও সৌন্দর্য জাতীয় পণ্য

শ্যাম্পু, সাবান, টুথপেস্ট, ডিটারজেন্ট পাউডার, ব্রাশ, নারকেল তেল, ফেসওয়াশ, বডি স্প্রে, স্কিন পাউডার, লোশন, হ্যান্ডওয়াশ, ডেটল, স্যাভলন, বোরোলিন, ভেসলিন, বডি অয়েল, টিস্যু পেপার, ইনো, ন্যাপকিন, হজমোলা, লজেন্স ইত্যাদি।

পড়াশোনার জিনিস

যদি আপনার পাড়া বা গ্রামের মধ্যে কাছাকাছি কোন পড়াশোনার জিনিসের দোকান না থাকে তাহলে আপনি এই সকল জিনিসগুলি মুদি দোকানের মধ্যে রাখতে পারেন। যার মাধ্যমে খুব সহজে ছাত্ররা জিনিসগুলো আপনার দোকান থেকে কিনে নিতে পারবে। যেমন –

খাতা, কলম, পেন্সিল, রাবার, কালি, মার্কার পেন, আঠা ইত্যাদি।

অন্যন্য কিছু পণ্য

আরও কিছু পণ্য রয়েছে, যেগুলোর কম বেশি চাহিদা লেগেই থাকে। যেমন –

আলতা, ব্যাটারি, নেলপালিশ, সুচ, সুতো, ব্লেড, ধুপ, ধুনা, মালা, বোতাম ইত্যাদি।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে মুদি দোকানের পন্যের তালিকা পেয়ে গেছেন। এখন আপনি পণ্যের তালিকা থেকে, কাস্টমার অনুযায়ী প্রয়োজনীয় পণ্যগুলি বাছাই করে আপনার দোকানে সাজিয়ে রাখতে পারেন।

আরও দেখুন

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment