টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায় (7 টি খাবার)

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায় – টেস্টোস্টেরন হল পুরুষদের মধ্যে একটি মূল হরমোন যা যৌন ড্রাইভ নিয়ন্ত্রণ করে, পেশী ভর বাড়ায়, হাড়ের স্বাস্থ্য বজায় রাখে এবং পুরুষদের শক্তি সরবরাহ করে।

টেস্টোস্টেরনের মাত্রা প্রতি বছর 1-2% কমে যায় এবং তাই তাদের ভারসাম্য বজায় রাখা স্বাস্থ্যকর জীবনধারার জন্য খুবই গুরুত্বপূর্ণ। লাইফস্টাইল এবং ডায়েটে কিছু পরিবর্তন আপনাকে বয়সের সাথে সাথে আপনার টেস্টোস্টেরনের মাত্রা ভারসাম্য রাখতে সাহায্য করতে পারে।

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায়

আসুন, এই নিবন্ধে, আপনার টেস্টোস্টেরনের মাত্রার ভারসাম্য বজায় রাখতে ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত এমন খাবারের আইটেমগুলি জেনে নিই।

আঙ্গুর

আঙ্গুর হল প্রয়োজনীয় পুষ্টির একটি অত্যন্ত সমৃদ্ধ উৎস যা টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে এবং স্বাস্থ্য ও শুক্রাণুর সংখ্যা বাড়াতে সাহায্য করে। আঙ্গুরের প্রধান উপাদান হল রেসভেরাট্রল যা পুরুষদের লিবিডো বাড়ায় এবং ইরেকশন ট্রিগার করে।

আঙ্গুর শুক্রাণুর গতিশীলতাও উন্নত করে। প্রজনন সুবিধা ছাড়াও, আঙ্গুর অন্যান্য স্বাস্থ্য সুবিধাও দেয়। তাই আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় আঙ্গুর অবশ্যই অন্তর্ভুক্ত করুন।

আদা

গবেষণা অনুসারে, আপনার প্রতিদিনের খাবারে আদা যোগ করলে টেস্টোস্টেরনের মাত্রা 17.7% পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

বন্ধ্যাত্ব সমস্যা সমাধানে সাহায্য করার পাশাপাশি, আদা অ্যান্টিঅক্সিডেন্টের একটি সমৃদ্ধ উৎস যা ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো রোগ প্রতিরোধ করে।

আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় আদা অন্তর্ভুক্ত করা আপনার উর্বরতা বাড়াতে পারে এবং অন্যান্য রোগ প্রতিরোধ করতে পারে।

ডালিম

আঙ্গুর ছাড়াও, ডালিম হল আরেকটি ফল যা আপনার টেস্টোস্টেরনের মাত্রা 24% পর্যন্ত বাড়াতে সাহায্য করতে পারে।

টেসটোসটেরনের মাত্রা বৃদ্ধি টেসটোসটেরন উত্পাদনকারী কোষগুলিকে যে কোনও ধরণের ক্ষতি থেকে রক্ষা করার কারণে। ডালিম স্থূলতা-সম্পর্কিত প্রদাহ প্রতিরোধ করে , যা টেস্টোস্টেরনের মাত্রা কমাতে পারে।

এটি প্রোস্টেট ক্যান্সার, আর্থ্রাইটিস এবং ক্লান্তি প্রতিরোধ এবং সারা শরীরে রক্ত ​​​​প্রবাহের প্রচারের মতো অন্যান্য কাজগুলিতেও সহায়তা করে। ফল হিসাবে বা জুসের আকারে আপনার দৈনন্দিন খাদ্য তালিকায় ডালিম অন্তর্ভুক্ত করা আপনার কর্মক্ষমতা উন্নত করতে পারে এবং আপনাকে আরও সক্রিয় করে তুলতে পারে।

শাক

পালং শাক ম্যাগনেসিয়ামের একটি সমৃদ্ধ উৎস যা রক্ত ​​প্রবাহকে উৎসাহিত করে। এটি ভাল লিঙ্গ উত্থান করতে সাহায্য করে। পালং শাক অন্যান্য প্রোটিনকে টেসটোসটেরন বাঁধতে বাধা দেয়, যার ফলে শরীরে বিনামূল্যে টেস্টোস্টেরনের পরিমাণ বৃদ্ধি পায়।

পালং শাকে ভিটামিন রয়েছে যা অক্সিডেটিভ স্ট্রেস প্রতিরোধ করে এবং বার্ধক্য প্রক্রিয়াকে বিলম্বিত করে। চোখের স্বাস্থ্য বজায় রাখার জন্যও পালং শাক একটি ভালো খাবার।

বাঁধাকপি

টেসটোসটেরন যেমন পুরুষ এবং মহিলাদের উভয়ের মধ্যে বিভিন্ন পরিমাণে উপস্থিত থাকে, একইভাবে, ইস্ট্রোজেন হরমোনও পুরুষদের মধ্যে থাকে তবে খুব কম পরিমাণে।

টেস্টোস্টেরন দক্ষতার সাথে কাজ করার জন্য, পুরুষদের মধ্যে ইস্ট্রোজেনের মাত্রা কম রাখা খুবই গুরুত্বপূর্ণ। বাঁধাকপিতে উপস্থিত প্রধান উপাদান Indole-3-carbinol পুরুষদের মধ্যে ইস্ট্রোজেন হরমোনের পরিমাণ কমাতে সাহায্য করে।

বাঁধাকপিতে ক্যালরি কম এবং ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ভিটামিন, ম্যাঙ্গানিজ, প্রোটিন এবং অদ্রবণীয় ফাইবার সমৃদ্ধ।

দুধ

দুধ খনিজ, চর্বি, প্রোটিন এবং ভিটামিন সমৃদ্ধ একটি পুষ্টিকর খাবার। এটি টেস্টোস্টেরনের মাত্রা বাড়ায় এবং পেশী তৈরিতে সাহায্য করে। দুধ শরীরে উপস্থিত অপ্রয়োজনীয় চর্বি কমায়, যার কারণে আপনি চর্বিহীন শরীর পান।

রসুন

রসুনের প্রধান উপাদান হল অ্যালিসিন যা শরীরে উপস্থিত কর্টিসলের পরিমাণ কমায়। কর্টিসলের মাত্রা কমে গেলে শরীরে টেস্টোস্টেরনের পরিমাণ বেড়ে যায়।

আপনার প্রতিদিনের খাবারে রসুন অন্তর্ভুক্ত করা আপনার মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করতে পারে এবং আলঝেইমার এবং ডিমেনশিয়ার মতো রোগ থেকে রক্ষা করতে পারে। এটি উচ্চ রক্তচাপ কমায় এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

উপসংহার

ভবিষ্যতে কোন বন্ধ্যাত্ব সমস্যা এড়াতে এবং নিজেকে সক্রিয় রাখতে আপনার শরীরে টেস্টোস্টেরনের সর্বোত্তম মাত্রা বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ।

এছাড়াও, আপনার বয়সের সাথে সাথে আপনার টেসটোসটেরনের মাত্রাগুলি পরিচালনা করা গুরুত্বপূর্ণ কারণ বয়সের সাথে স্তরগুলি হ্রাস পেতে থাকে।

এখন আপনি জানেন যে কোন খাবারগুলি আপনার শরীরে টেসটোসটেরনের মাত্রা বাড়াতে সাহায্য করতে পারে, সেগুলিকে আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে ভুলবেন না।

শরীরে টেস্টোস্টেরনের মাত্রা বাড়ানর উপায়গুলি কী কী?

খাদ্য পরিবর্তন ছাড়াও, আপনার শরীরে টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে সাহায্য করতে পারে এমন অন্যান্য উপায়গুলির মধ্যে রয়েছে:

  • প্রতিদিনের ব্যায়াম
  • সূর্যের এক্সপোজার বা পরিপূরকের মাধ্যমে ভিটামিন ডি পান
  • পর্যাপ্ত উচ্চ মানের ঘুম পান
  • ইস্ট্রোজেনের মতো যৌগ এড়িয়ে চলুন

টেস্টোস্টেরনের মাত্রা কম হওয়ার লক্ষণগুলি কী কী?

আপনার শরীরে টেস্টোস্টেরনের মাত্রা কম হলে আপনি যে লক্ষণগুলি সহজেই লক্ষ্য করতে পারেন তা হল:

  • ইরেক্টাইল ডিসফাংশন
  • কম সেক্স ড্রাইভ
  • বিষণ্ণ মেজাজ
  • সুস্থতার অনুভূতি হ্রাস
  • ক্লান্তি
  • পেশী শক্তি হ্রাস
  • মেজাজের পরিবর্তন এবং বিরক্তি

কিভাবে আমার টেস্টোস্টেরনের মাত্রা জানতে পারি?

আপনি একটি সাধারণ রক্ত ​​​​পরীক্ষার মাধ্যমে সহজেই আপনার টেস্টোস্টেরনের মাত্রা পরীক্ষা করতে পারেন।

আপনি সহায়তা কেন্দ্রে কল করে আপনার টেস্টোস্টেরন টেস্ট বুক করতে পারেন অথবা অনলাইনে আপনার পরীক্ষা বুক করতে পারেন।

টেস্টোস্টেরন হরমোনের কাজ কি?

শুক্রাশয় (Testis) বর্ধনের পাশাপাশি গৌণ বৈশিষ্ট্য যেমন মাংসপেশি,শরীরের লোম বৃদ্ধি করে।

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট

Testosterone Undecanoate 40Mg Capsule

মেয়েদের টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায়

রোজ টানা ৬ থেকে ৭ ঘণ্টার ঘুম ভীষণ প্রয়োজন। ভারী শরীরচর্চা বা ওয়েট ট্রেনিংও এই হরমোনের ক্ষরণ বৃদ্ধিতে সাহায্য করে।

Leave a Comment