টেলিফোন কে আবিষ্কার করেন কত সালে

আগেকার দিনে মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় বার্তা প্রেরণের জন্য পায়রা বা কবুতর ব্যবহার করত। এরপর পায়রার পরিবর্তে পোস্ট অফিস বা ডাকঘর তৈরি হয়। এবং চিঠি পত্রের মাধ্যমে তথ্য আদান প্রদান করা হয়।

কিন্তু যুগের সাথে সাথে এটিরও পরিবর্তন হয় এবং চিঠিপত্রের ব্যবহার কমে গিয়ে টেলিফোন আসে।

বর্তমানে আবার টেলিফোনের জায়গায় স্মার্টফোন বা মোবাইল ব্যাবহার করা হয়। এইভাবে যুগের সাথে সাথে মানুষের কমিউনিকেশন করার ভঙ্গির পরিবর্তন হয়।

আজকের আর্টিকেল থেকে আমরা জানবো টেলিফোন কে আবিষ্কার করেন এবং টেলিফোন কবে আবিষ্কার হয় এই সম্পর্কে। যদি আপনিও টেলিফোন আবিষ্কার সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের আর্টিকেলটা পড়তে পারেন।

টেলিফোন কে আবিষ্কার করেন?

আজকের যুগে আমরা স্মার্ট ফোন ব্যবহার করি। কিন্তু আমাদের হাতে স্মার্টফোন আসার আগে, পুরনো দিনে কথা বলার জন্য টেলিফোন ব্যবহার করা হতো। আজও অনেক জায়গায় টেলিফোনের প্রচলন আছে।

টেলিফোন যিনি আবিষ্কার করেন তার নাম হলো আলেকজান্ডার গ্রাহাম বেল

তিনি ছিলেন একজন জনপ্রিয় স্কটিশ বিজ্ঞানী।

টেলিফোন কবে আবিষ্কার হয়?

1875 সালের 2 জুন, স্কটিশ বিজ্ঞানী আলেকজান্ডার গ্রাহাম বেল, টেলিফোন আবিষ্কার করেন।

এবং টেলিফোন আবিষ্কারের কিছু মাস পর march মাসে, তিনি টেলিফোন আবিষ্কারকের পেটেন্ট পান। এরপর থেকেই তাকে টেলিফোনের আবিষ্কারক হিসেবে ধরে নেওয়া হয়।

টেলিফোন আবিষ্কারের ইতিহাস

আলেকজান্ডার এর মা এবং স্ত্রী দুজনেই বধির হওয়ার কারণে তার ধ্বনিবিদ্যা সম্পর্কে ভাল জ্ঞান ছিল।

এবং তিনি জানতেন যে টেলিগ্রাফ তারের মাধ্যমে শব্দ সংকেত পাঠানো যেতে পারে। এই জন্য তিনি তার এক সহকর্মী “টমাস ওয়াটসন” কে নিয়ে গবেষণা শুরু করেন।

এবং যাতে এক জায়গা থেকে অন্য জায়গায় তারের মাধ্যমে শব্দ পাঠানো যায় তার চেষ্টা করতে থাকেন।

এবং এইভাবে চলতে চলতে অনেক পরীক্ষা নিরীক্ষা করবার পর, একদিন এক সমস্যার কারণে টমাস ওয়াটসন কে ডাকার সময় তিনি বুঝতে পারেন, তার মুখের শব্দগুলি প্রতিফলিত হয়ে, তার কাছে রাখা যন্ত্রপাতির মধ্যে থেকে আসছে।

এবং তারপর থেকেই তিনি টেলিফোন আবিষ্কার করার সূত্রটি ধরে নেন। আরো কিছু পরীক্ষা-নিরীক্ষা করবার পর তিনি টেলিফোন আবিষ্কার করতে পারেন।

টেলিফোন কে আবিষ্কার করেছিলেন?

টেলিফোন আবিষ্কার করার কথা বলা হয় তাহলে আপনি আলেকজান্ডার গ্রাহাম বেল এর নাম সবথেকে প্রথমে পাবেন।

কিন্তু যদি আপনি ইন্টারনেটে এই প্রশ্নটিই সার্চ করেন তাহলে আলেকজান্ডার গ্রাহাম বেল এর সাথে আরও চার জন ব্যাক্তির নাম পাবেন। তারা হলেন

  • Antonio Meucci
  • Amos Dolbear
  • John Peirce এবং
  • Charles A. Cheever

টেলিফোন আবিষ্কারের পেছনে এই পাঁচ বিজ্ঞানীর অবদান রয়েছে। কিন্তু সবথেকে বেশি অবদান আলেকজান্ডার গ্রাহাম বেলের থাকার কারণে, এনাকেই টেলিফোনের আবিষ্কারক হিসাবে স্বীকৃতি দেওয়া হয়।

যদি আপনি এই 5 জন বিজ্ঞানের সম্পর্কে আরও কিছু জানতে চান তাহলে আপনি উইকিপিডিয়া থেকে সমস্ত ইনফরমেশন পেয়ে যাবেন। এবং টেলিফোন আবিষ্কারের পেছনে তাদের কতটা অবদান রয়েছে তা সঠিকভাবে জানতে পারবেন।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে টেলিফোন কে আবিষ্কার করেন এবং টেলিফোন কবে আবিষ্কার করেন – এই সম্পর্কে অনেক তথ্য পেয়েছেন। যদি এখনও টেলিফোন আবিষ্কার সম্পর্কে আপনার মনে কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

Sanju

Leave a Comment