টাটা কোম্পানির মালিক কে?

টাটা কোম্পানির নাম ১০০ জনের মধ্যে ৯৯ জন লোক অবশ্যই শুনে থাকবেন। কারণ এটি হলো ভারতের একটি মাল্টিন্যাশনাল কোম্পানি। যেটি বর্তমানে পৃথিবীরও বেশি দেশের মধ্যে তার ব্যবসা চালিয়ে যাচ্ছে।

তবে এই কোম্পানিটির সম্পর্কে বেশিরভাগ ব্যক্তি বিস্তারিত জানেন না। এইজন্য আজকের এই আর্টিকেল থেকে আমরা টাটা কোম্পানির সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর জানব।

যেমন টাটা কোম্পানির মালিক কে, টাটা কোম্পানি কত সালে প্রতিষ্ঠিত হয় এবং টাটা কোম্পানির ইতিহাস কি। যদি আপনিও এই সকল প্রশ্নের উত্তর জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি পড়তে থাকুন।

টাটা কোম্পানির মালিক কে?

টাটা কোম্পানির মালিকের নাম – টাটা কোম্পানির বর্তমান মালিক হলেন রতন টাটা। এবং টাটা গ্রুপের নতুন চেয়ারম্যানও রতন জি। জমশেদজি এবং জেআরডি টাটা যেভাবে টাটা কোম্পানিকে উচ্চ শিখরে পৌঁছেছেন, ঠিক তেমনি বর্তমানে রতন জি তার কোম্পানিকে উচ্চ শিখরে ধরে রেখেছেন।

টাটা কোম্পানির মালিক কে

বর্তমানে ভারতের নামকরা কোম্পানিগুলির মধ্যে টাটা এক নম্বরে অবস্থান করছে। এবং বর্তমানে রতন টাটা হলেন ভারতের সবথেকে বড় ব্যবসায়ীদের মধ্যে একজন।

টাটা কোম্পানির মোট লাভের ৬৫% দেশের বিভিন্ন কাজে দান করে দেওয়া হয়। এবং দেশের অর্থনৈতিক সংকটের সময় রতন টাটা, অর্থনৈতিক দিক থেকে দেশকে বিভিন্ন ভাবে সাহায্য করে থাকেন।

টাটা কোন দেশের কোম্পানি?

বর্তমান টাটা পৃথিবীর ১০০টি দেশেরও বেশি দেশের সাথে, তার ব্যবসা চালিয়ে যাচ্ছে। এবং এটি একটি ভারতীয় কোম্পানি। যার মূল কার্যালয় বা মূল অফিস ভারতের মুম্বাই এ অবস্থিত।

টাটা হল একটি স্টিল কোম্পানি এবং এছাড়াও টাটা বিভিন্ন খাদ্যদ্রব্য থেকে শুরু করে ফোর হুইলার পর্যন্ত তৈরি করে। এবং টাটা গ্রুপের আন্ডারে অনেক ধরনের কোম্পানি রেজিস্ট্রিত আছে। টাটা কোম্পানির বিভিন্ন প্রোডাক্ট বিশ্বের প্রতিটি দেশেই কম-বেশি ব্যবহার করা হয়ে থাকে। অর্থাৎ টাটা কোম্পানির পুরো পৃথিবী জুড়ে ব্যবসা করে থাকে।

টাটা গ্রুপের কিছু উল্লেখযোগ্য কোম্পানির নাম হল Tata motors, Tata chemicals, Tata consultancy services, Tata steal, Tata consumer, Tata advanced system, Tata communications, ইত্যাদি।

টাটা কোম্পানির প্রতিষ্ঠাতা কে?

টাটা কোম্পানির প্রতিষ্ঠাতা হলেন জমাশেদজি টাটা। তিনি 1868 সালে টাটা কোম্পানির প্রতিষ্ঠা করেন।

টাটা কোম্পানির ইতিহাস

টাটা কোম্পানির ইতিহাস জানতে হলে আপনি এই ভিডিওটি দেখতে পারেন। এই ভিডিওটির সাহায্যে আপনি টাটা কোম্পানির ইতিহাস খুব ভালোভাবে বুঝতে পারবেন।

টাটা গ্রুপ এর কিছু উল্লেখযোগ্য কোম্পানির নাম

  • Tata consultancy services
  • Tata motors
  • Tata tea
  • Tata teleservices
  • Tata telecommunications
  • Taj hotel
  • Tata power
  • Titan
  • Tata chemicals

টাটা কোম্পানি কত সালে প্রতিষ্ঠিত হয়?

1868 সালে টাটা কোম্পানির প্রতিষ্ঠা হয়।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে টাটা কোম্পানির মালিকের নাম কি এবং টাটা কোম্পানি কত সালে প্রতিষ্ঠিত হয় এই সম্পর্কে বিস্তারিত ইনফরমেশন পেয়ে গেছেন। যদি এই আর্টিকেলটি সম্পর্কে আপনার এখনো কিছু জানার থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment