টাকা কে আবিষ্কার করেন – টাকা আবিষ্কারের ইতিহাস

আজকের যুগে চলতে গেলে সবারই টাকার প্রয়োজন। যদি আপনার কাছে টাকা না থাকে তাহলে আপনি, জীবনের অনেক মূল্যবান চাহিদা ও সুযোগ-সুবিধা কিছুই পাবেন না।

তবে টাকা আবিষ্কারের পেছনে কাদের অবদান আছে বা টাকা কে আবিষ্কার করেন এই সম্পর্কে অনেকেই জানতে চাইবেন।

এইজন্য আজকের আর্টিকেল থেকে আমরা টাকা কে আবিষ্কার করেন এবং টাকা আবিষ্কারের ইতিহাস সম্পর্কে জানব। যেখান থেকে আপনি টাকা আবিষ্কারের পেছনে থাকা অনেক তথ্য পাবেন। তাই চলুন শুরু করা যাক।

টাকা আবিষ্কারের ইতিহাস

টাকা আবিষ্কার করার আগে মানুষ বিভিন্ন দব্যর বিনিময়ে বিভিন্ন জিনিসের লেনদেন করত। এরপর মানুষ ধীরে ধীরে সমস্ত পণ্যের বিনিময়ে লেনদেন বাদ দিয়ে শুধুমাত্র চাহিদাপূর্ণ এবং নিত্য প্রয়োজনীয় পণ্যের সাহায্যে, লেনদেন করা শুরু করে।

এরপর মানুষ পর্যায়ক্রমে বিভিন্ন ধাতুর মুদ্রা তৈরি করা শুরু করে। এবং সেগুলোর মাধ্যমে লেনদেন চালু করে। কিন্তু বিভিন্ন মুদ্রার বিভিন্ন সাইজ এবং গঠন হওয়ার কারণেই তারা অসুবিধার সম্মুখীন হয়।

এবং এর পরবর্তী পর্যায়ে এই অসুবিধার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য, তারা ঢালাইকৃত মুদ্রা তৈরি করতে শুরু করে। কোন কোন দেশ সোনার মুদ্রা প্রচলন শুরু করে আবার কোন কোন দেশ রুপার মুদ্রা প্রচলন শুরু করে। এগুলো ঢালাইকৃত হওয়ার কারণে সবকটির ওজন প্রায় সমান এবং খাঁটি মুদ্রা দিয়ে তৈরি করা হতো।

এবং প্রত্যেকটি মুদ্রার পেছনে মোহর অংকিত থাকতো। যেটির পেছনে মোহর অংকিত থাকতো সেটিকে বৈধ এবং যেটিতে থাকত না সেটিকে অবৈধ মানা হতো।

এবং এরপরে প্রত্যেকটি দেশ ধীরে ধীরে সোনা এবং রুপোর মুদ্রা কে একই সাথে ব্যবহার করতে শুরু করে। এবং বিভিন্ন মুদ্রার গঠন ও আকৃতি অনুযায়ী তাদের আলাদা আলাদা মূল্য নির্ধারণ করা হয়।

টাকা কে আবিষ্কার করেন?

মানুষের চাহিদার পরিবর্তনের সাথে সাথে একদিন টাকার আবিষ্কার হয়। এবং যেহেতু এটা বিবর্তনের ধারা অনুযায়ী সৃষ্টি হয়েছে, তাই টাকা কে আবিষ্কার করেছে এটা সঠিকভাবে বলা সম্ভব নয়।

তবে এটি আমরা বলতে পারি যে টাকা কোন নির্দিষ্ট ব্যক্তি আবিষ্কার করেনি। কোন একটি দেশ বা কোন একটি একক সংগঠন একত্রিত হয়ে টাকার আবিষ্কার করেছেন।

কাগজের টাকা সর্বপ্রথম কে আবিষ্কার করেন?

চীনের তাং রাজবংশীয়রা প্রথম কাগজের নোট বা টাকা চালু করে।

এই বংশটি ৬১৮ থেকে ৯০৭ সালের মধ্যে চিনে শাসন চালিয়ে যায়।

রাজবংশীয়রা প্রথম কাগজের নোট তৈরি করার পর থেকেই, পরবর্তীকালে এটি পুরো চীন জুড়ে ব্যবহার হতে থাকে। এবং ধীরে ধীরে পুরো পৃথিবী টাকার মাধ্যমে লেনদেন করা শুরু করে।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে কাগজের টাকা সর্বপ্রথম কে আবিষ্কার করেন এবং টাকা আবিষ্কারের ইতিহাস সম্পর্কে জানতে পেরেছেন। যদি এখনও আপনার মনে, এই আর্টিকেলটি সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment