জাভাস্ক্রিপ্ট কি ও কেন ব্যবহার করা হয়?

এইচটিএমএল এবং সিএসএস এর পর যে জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ টি সাহায্যে ওয়েবপেজের এবং ওয়েবসাইট তৈরি করা হয় সেটি হলো জাভাস্ক্রিপ্ট। যার মাধ্যমে নির্দিষ্ট ওয়েব সাইট এর গতি বৃদ্ধি এবং ওয়েবসাইটের behaviour কন্ট্রোল করা হয়। জাভাস্ক্রিট হলো জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলোর মধ্যে একটি।

এই জন্য আজকের এই আর্টিকেল থেকে আমরা জাভাস্ক্রিপ্ট সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাদের দেবো। যেখান থেকে আপনারা জাভাস্ক্রিপ্ট মানে কি এবং জাভাস্ক্রিপ্ট কেন ব্যবহার করা হয় এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

যদি আপনিও জাভা স্ক্রিপ্ট সম্পর্কে জানতে আগ্রহী হন এবং পরবর্তীকালে জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং শিখতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি পড়তে থাকুন। আজকে আর্টিকেল থেকে আপনি জাভাস্কিপ্ট সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

জাভাস্ক্রিপ্ট কি?

ওয়েব পেজ তৈরি দুনিয়ায় জাভাস্ক্রিপ্ট হলো সবথেকে জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলির মধ্যে একটি।

জাভাস্ক্রিপ্ট client-side এবং server-side দুই দিকেই ব্যবহার করা হয়। যেটি ওয়েব পেজকে ইন্টারেক্টিভ করার অনুমতি দেয়।

জাভাস্ক্রিপ্ট এর শর্ট ফর্ম হলো Js। যেটি একটি টেক্সট ভিত্তিক স্ক্রিপ্ট।

নির্দিষ্ট ওয়েবসাইট এর গতি বৃদ্ধি এবং ওয়েবসাইটকে ইন্ট্রাকটিভ বানানোর জন্য জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি বিকশিত করা হয়।

বর্তমান দিনে জাভাস্ক্রিপ্ট প্রত্যেকটি ওয়েব ব্রাউজার এর মধ্যে ব্যবহার করা হয়। একজন ওয়েব ডেভেলপার ইন্ট্রাকটিভ এবং গতিশীল ওয়েবসাইট বানানোর জন্য জাভাস্ক্রিপ্টের ব্যবহার করে থাকে।

JavaScript এর নাম প্রথমে LiveScript রাখা হয়েছিল। পরবর্তীকালে Netscape এটির নাম পরিবর্তন করে।

জাভাস্ক্রিপ্ট হলো একটি ওপেনসোর্স প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। এটির ব্যবহার বিনামূল্যে যেকোন প্ল্যাটফর্ম করতে পারে।

জাভাস্ক্রিপ্ট এর কাজ কি?

মূলত ওয়েবসাইট এর গতি বৃদ্ধি এবং ওয়েবসাইটকে ইন্ট্রাকটিভ বানানোর জন্য জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি বানানো হয়েছে। এবং এটাই হলো জাভাস্ক্রিপ্ট এর মূল উদ্দেশ্য।

ওয়েব পেজের মধ্যে জাভাস্ক্রিপ্টের কোডগুলি বসানোর জন্য এইচটিএমএল এর প্রয়োজন পড়ে। এইচটিএমএল এবং জাভাস্ক্রিপ্ট একসাথে মিলে স্ক্রিপ্ট গুলি কাজ করে থাকে।

জাভাস্ক্রিপ্ট এর সুবিধা

  1. জাভাস্ক্রিপ্ট হলো একটি লাইট ওয়েট এবং interpreted প্রোগ্রামিং ভাষা। এই জন্য এটি ক্লায়েন্ট সাইড ব্রাউজার এর মধ্যে খুব তাড়াতাড়ি Run করে।
  2. জাভাস্ক্রিপ্ট হল একটি খুবই সরল প্রোগ্রামিং ভাষা। এজন্য যেকোনো ব্যক্তি এটি খুব সহজে শিখে নিয়ে, ওয়েব পেজ তৈরি করতে ব্যবহার করতে পারে।
  3. জাভাস্ক্রিপ্ট নির্দিষ্ট ওয়েব এর মধ্যে যেকোনো জায়গায় ব্যবহার করা যায়।

জাভাস্ক্রিপ্ট কেন ব্যবহার করা হয়?

  • ওয়েব পেজ এবং ওয়েবসাইট তৈরি করার জন্য ব্যবহার করা হয়
  • আধুনিক অ্যাপ্লিকেশন গুলি ডেভলপ করার জন্য ব্যবহৃত হয়
  • Web context ছাড়াই, জাভাস্ক্রিপ্টের সাহায্যে বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করা যায়। এজন্য অ্যান্ড্রয়েড, আইওএস এর বিভিন্ন অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য জাভাস্ক্রিপ্ট কাজে লাগে।
  • বিভিন্ন সার্ভার অ্যাপ্লিকেশন বাড়ানোর জন্যও জাভাস্ক্রিপ্ট ব্যবহার করা হয়।

জাভাস্ক্রিপ্ট শিখতে কতদিন লাগে?

জাভাস্ক্রিপ্ট শেখার জন্য আপনি কোন ইনস্টিটিউট জয়েন করতে পারেন, জাভাস্ক্রিপ্টের বই পড়তে পারেন বা ইউটিউব থেকে বিনামূল্যে ভিডিও দেখতে পারেন।

যদি আপনি বিনামূল্যে জাভাস্ক্রিপ্ট শিখতে চান তাহলে আপনি ইউটিউব টিউটোরিয়াল দেখতে পারেন।

এটি সম্পূর্ণ নির্ভর করবে আপনি কতটা সময় দিয়ে এবং কতটা মনোযোগ দিয়ে শিখছেন তার ওপর। যদি আপনি প্রত্যেকদিন একটি করে টিউটরিয়াল দেখেন তাহলে সম্পূর্ণ জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামটি শিখতে আপনার সময় লাগবে 4 থেকে 6 মাস। ইউটিউব এর মধ্যে অনেক জাভাস্ক্রিপ্ট বাংলা টিউটোরিয়াল পেয়ে যাবেন। সেখান থেকে আপনি বিনামূল্যে জাভাস্ক্রিপ্ট শিখতে পারেন।

এবং কোন ইনস্টিটিউট থেকে জাভাস্ক্রিপ্ট কোর্স করলে নির্দিষ্ট ইনস্টিটিউটের সময়সীমার মধ্যে আপনি জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং শিখতে পারবেন।

জাভাস্ক্রিপ্ট শেখার বই

  • JavaScript: The Good Parts
    Eloquent
  • JavaScript, 3rd Edition: A Modern Introduction to Programming
    JavaScript
  • and JQuery: Interactive Front-End Web Development
  • A Smarter Way to Learn JavaScript

আপনি বই পড়ে জাভাস্ক্রিপ্ট শেখার জন্য উপরে দেওয়া এই চারটি বই পড়তে পারেন। আপনি চাইলে বাজার থেকে এই সমস্ত বইগুলির হার্ড কপি কিনতে পারেন বা অনলাইন থেকে ই-বুক ডাউনলোড করতে পারেন।

উপসংহার

আশা করি আজকের এই ইনফরমেশন থেকে জাভাস্ক্রিপ্ট মানে কি, জাভাস্ক্রিপ্টের সুবিধা এবং জাভাস্ক্রিপ্ট শিখতে কতদিন লাগে সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। যদি আপনি জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখতে চান তাহলে কোন ইনস্টিটিউট জয়েন করতে পারেন বা ইউটিউব থেকে বিনামূল্যে শিখতে পারেন। আজকের এই ওয়েব ডেভলপমেন্টের যুগে জাভাস্ক্রিপ্টের চাহিদা প্রচুর রয়েছে। এবং যদি আপনি ভালভাবে জাভাস্ক্রিপ্ট শিখতে পারেন তাহলে আপনার ভবিষ্যৎ উজ্জ্বল হয়ে যাবে।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment