চা উৎপাদনে কোন দেশ প্রথম – চা উৎপাদনে শীর্ষ দেশ

চা উৎপাদনে বিশ্বে প্রথম দেশ কোনটি এই সম্পর্কে আজ আমরা জানবো। চা কে আমরা পানীয় রূপে ব্যবহার করে থাকি। সকালে ঘুম থেকে ওঠার পর, বিকালে চায়ের দোকানে এবং আত্মীয় পরিজনদের বাড়িতে, সর্বপ্রথম চা আমাদের হাতে আসে। এবং এটা খেয়ে আমরা সর্বদা তৃপ্তি বোধ করি।

তবে অনেক চা ভক্ত ব্যক্তি চা উৎপাদনে কোন দেশ প্রথম এই সম্পর্কে জানতে চান। এইজন্য আজকের আর্টিকেল এর মাধ্যমে আমরা চা উৎপাদনে শীর্ষ দেশ কোনটি – এটা জানবো।

যদি আপনিও একজন চা ভক্ত হয়ে থাকেন তাহলে আপনারও এই সম্পর্কে জেনে রাখা দরকার।

চা উৎপাদনে শীর্ষ দেশ কোনটি?

চা উৎপাদনে শীর্ষ দেশ হলো চিন (China)। যেখান থেকে প্রতিবছর ২৫ লক্ষ টন এর বেশি চা উৎপাদন করা হয়।

পুরো পৃথিবীতে যা চা উৎপাদন হয়, চিন তার ৪০% একাই উৎপাদন করে। এছাড়া যেসব দেশে চা উৎপাদন করা হয় না সেসব দেশে চীন থেকে চা রপ্তানি করা হয়।

এবং চীনের পর বিশ্বে দ্বিতীয় স্থান অধিকার করে আছে ভারত। যেখান থেকে বছরে ১২ লক্ষ টন এর বেশি চা উৎপাদন হয়।

সুতরাং চীন এবং ভারত এই দুই দেশ পুরো পৃথিবীর চা উৎপাদনের ৬০% জায়গা দখল করে আছে।

চা উৎপাদনে ভারতের কোন রাজ্য প্রথম?

চা উৎপাদনে ভারতের, আসাম রাজ্য প্রথম স্থানের অধিকারী। আসামে প্রায় দুই লক্ষ কুড়ি হাজার হেক্টর জায়গা জুড়ে চা পাতার চাষ করা হয়।

চা উৎপাদনে পশ্চিমবঙ্গের স্থান কত?

ভারতে, চা উৎপাদনে পশ্চিমবঙ্গের স্থান দ্বিতীয়। পশ্চিমবঙ্গে প্রায় এক লক্ষ 40 হাজার হেক্টর জায়গা জুড়ে চা গাছের চাষ হয়। এবং পশ্চিমবঙ্গ প্রতিবছর গড়ে ৩৩০ মিলিয়ন কেজি চা পাতা উৎপাদন (Produce) করে।

চা উৎপাদনে বাংলাদেশের অবস্থান

চা উৎপাদনে বাংলাদেশ, বিশ্বে দশম স্থানের অধিকারী। বর্তমান সময়ে বাংলাদেশে ১৬৭টি বাণিজ্যিক Tea Estate রয়েছে। এদের মধ্যে কিছু কিছু Estate পৃথিবীর সবচেয়ে বড় কর্মক্ষম চা বাগানের জায়গা করে নিয়েছে।

উপসংহার

আশা করি উপরের ইনফরমেশন থেকে চা উৎপাদনে কোন দেশ প্রথম, চা উৎপাদনে ভারতের কোন রাজ্য প্রথম, চা উৎপাদনে পশ্চিমবঙ্গের স্থান কত – এই সকল প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। যদি এখনও এই আর্টিকেলটি সম্পর্কে কিছু জানার থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment