কৃষ্ণ প্রণাম মন্ত্র | রাধা প্রণাম মন্ত্র

কৃষ্ণ হলেন হিন্দুদের একজন দেবতা। অনেক হিন্দুরা তাকে প্রণাম করার সময় শুধুমাত্র হাত জড়ো করে প্রণাম করেন। কারণ অনেকেরই কৃষ্ণ প্রণাম মন্ত্র টি জানা নেই।

যদি আপনিও কৃষ্ণকে পূজা-অর্চনা করার সময় প্রণাম মন্ত্র টি ব্যবহার করতে চান তাহলে আজকের এই আর্টিকেলটিতে আপনি কৃষ্ণ প্রণাম মন্ত্র এবং রাধা প্রণাম মন্ত্র – এই দুটি মন্ত্র পেয়ে যাবেন। মন্ত্র গুলি জেনে নেওয়ার পর, আজকের পর থেকে কৃষ্ণ এবং রাধাকে প্রণাম করার সময় আপনি এই মন্ত্র দুটি ব্যবহার করতে পারেন।

কৃষ্ণ প্রণাম মন্ত্র

হে কৃষ্ণ করুণা সিন্ধু দীনবন্ধু জগৎপথে। গোপেশ গোপীকা কান্ত রাধা কান্ত নমহস্তুতে।। নম ব্রহ্মণ্য দেবায় গো ব্রহ্মণ্য হিতায় চ। জগদ্ধিতায় শ্রীকৃষ্ণায় গোবিন্দায় বাসুদেবায় নমঃ নমঃ।।

এটি হলো কৃষ্ণ প্রণাম মন্ত্র। আপনি হরিনামের সময় দেখবেন কোন হরিনাম শুরু হওয়ার একদম প্রথমে এই মন্ত্রটি বলা হয়ে থাকে। কারণ একজন হরিনাম কীর্তনীয়া হরিনাম শুরু করার আগে কৃষ্ণ কে প্রণাম জানিয়ে তাঁর কীর্তন শুরু করে থাকেন। এই জন্যই তারা সর্বপ্রথম কৃষ্ণ প্রণাম মন্ত্র টি ব্যবহার করে থাকে।

রাধা প্রণাম মন্ত্র

তপ্তকাঞ্চনগৌরাঙ্গি রাধে বৃন্দাবনেশ্বরি । বৃষভানুসুতে দেবি প্রণমামি হরিপ্রিয়ে ।।

রাধাকে প্রণাম করার সময় আপনি এই মন্ত্রটি ব্যবহার করতে পারেন।

উপসংহার

আশা করি আজকের এই আর্টিকেল থেকে আপনি রাধা এবং কৃষ্ণ প্রণাম মন্ত্র দুটি পেয়ে গেছেন। এখন থেকে আপনি পূজা-অর্চনার সময়, রাধাকৃষ্ণের সামনে এই মন্ত্র দুটি বলতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment