নিজের সম্পর্কে কিছু বলুন ইংরেজিতে – কিভাবে নিজের পরিচয় দিতে হয়

নিজের পরিচয় ইংরেজিতে কিভাবে দিতে হয় আজ আমরা এই আর্টিকেল এর মাধ্যমে জেনে নেব। যেখান থেকে আপনারা খুব সহজেই, কিভাবে নিজের পরিচয় দিতে হয় এই সম্পর্কে বুঝতে পারবেন। এবং যারা আপনাকে, “নিজের সম্পর্কে কিছু বলুন ইংরেজিতে” এই প্রশ্নটিই করে থাকে তাদেরকে আপনি সঠিক জবাব দিতে পারবেন।

বিভিন্ন ইন্টারভিউয়ে এবং বিভিন্ন অচেনা মানুষের সামনে যখন আমরা হাজির হই, তখন বেশিরভাগ ইন্টারভিউয়ার এবং অচেনা মানুষ আমাদেরকে একটি প্রশ্ন করে থাকেন। আর সেটি হল নিজের সম্পর্কে কিছু বলুন। আমরা এই প্রশ্নটির উত্তর জেনেও কখনও কখনও এটা ভেবে হতভম্ব হয়ে যাই যে, কি দিয়ে শুরু করবো।

তাই আপনার এই হতভম্বতা দূর করবার জন্য আজকের আর্টিকেলে নিজের সম্পর্কে ৫ টি বাক্য বাংলায় দেওয়া থাকবে। যার মাধ্যমে আপনি খুব সহজেই যে কোন মানুষকে নিজের পরিচয় দিতে পারবেন। আপনি চাইলে এগুলো মুখস্ত করে রাখতে পারেন বা নিজের মনের মধ্যে ঢুকিয়ে নিতে পারেন।

তাই চলুন দেরী না করে “অল্প কথায় নিজের সম্পর্কে কিছু বলুন” বা “নিজের সম্পর্কে প্যারাগ্রাফ ইংরেজিতে” এই প্রশ্নটির উত্তর জেনে নেওয়া যাক।

কিভাবে নিজের পরিচয় দিতে হয়

নিজের পরিচয় দেওয়ার জন্য আপনাকে সর্বদা মাথায় রাখতে হবে আপনার নাম দিয়ে শুরু করবার পর, আপনার ঠিকানা, আপনার সখ (Hobby) আপনার লক্ষ্য এবং আপনার বাড়ি কোথায় এই সমস্ত কিছু গুছিয়ে বলতে হবে।

তবে এটি সম্পূর্ণ নির্ভর করবে, আপনার পরিচয় কে জানতে চাইছে, তার ওপর। যদি কোনো সাধারণ ব্যাক্তি আপনার পরিচয় জানতে চায়, তাহলে আপনি খুব সাধারণভাবে আপনার পরিচয় তাকে জানাতে পারেন। আর যদি কোনো ইন্টারভিউয়ে আপনাকে প্রশ্নটি করা হয় তাহলে আপনাকে গুছিয়ে নিয়ে স্কুল এবং কলেজ এর নামসহ, আপনার পরিচয়টি দিতে হবে।

নিজের সম্পর্কে ৫ টি বাক্য বাংলায়

তাহলে এবার জেনে নেয়া যাক, আমাকে কোন ব্যক্তির পরিচয় চাইলে আপনি কোন বাক্য গুলো ব্যবহার করবেন। এখানে আমি সাধারন মানুষের পরিচয় দেওয়ার জন্য পাঁচটি বাক্য ব্যবহার করলাম। যে গুলির মধ্য দিয়েই নিজের সমস্ত পরিচয় ফুটিয়ে তোলা যায়। সেগুলি হল –

  1. আমার নাম
  2. আমার বাবার নাম
  3. আমার বাড়ি
  4. আমার পড়াশোনা
  5. আমি কি করি।

যদি আপনি এই পাঁচটি জিনিস এর মাধ্যমে আপনার পরিচয়টি দিয়ে থাকেন তাহলে আশা করা যায় সাধারণ ব্যক্তিটি আপনার সম্পর্কে জেনে যাবে। এখন দেখে নেয়া যাক এই বাক্যগুলি দিয়ে কেমন পরিচয় ফুটিয়ে তোলা যায়।

নিজের পরিচয় ৫ টি বাক্যে

“আমার নাম সঞ্জু রাউত, আমার বাবার নাম _ রাউত। আমার বাড়ি গোপালপুর গ্রামে। আমি আমার পড়াশোনা গোপালপুর হাই স্কুল থেকে শেষ করার সাথে সাথে, গোপালপুর ডিগ্রী কলেজ থেকে গ্রাজুয়েশন ডিগ্রি নিয়ে উত্তীর্ণ হই। এবং বর্তমানে আমি নতুনগ্রাম প্রাথমিক বিদ্যালয়ে, শিক্ষকতার কাজ করি।”

আশা করি এই পাঁচটি বাক্যে যদি আপনি আপনার পরিচয় যদি কাউকে দিয়ে থাকেন তাহলে সে আপনার সম্পর্কে ভালোভাবে জেনে যাবে। এখানে আমার যে সমস্ত ঠিকানা এবং স্কুল কলেজ গুলি ব্যবহার করা হয়েছে সেখানে আপনার ডিটেইলস গুলি পূর্ণ করে, আপনার পরিচয়টি তৈরি করে ফেলতে পারেন।

নিজের সম্পর্কে প্যারাগ্রাফ ইংরেজিতে

এবার আমরা জেনে নেবো ইংরেজিতে কাউকে পরিচয় দেওয়ার জন্য কোন কোন প্যারাগ্রাফ বা বাক্য ব্যবহার করতে হয়।

পরিচয়, ইংরেজি হোক বা বাংলা কখনো বদলায় না। তাই ওপরে বাংলায় আমরা যে পরিচয়টিও দিয়েছি সেটি আমরা ইংরেজিতেও ব্যবহার করতে পারি। তাই এখানে বাংলা ভাষার পরিবর্তে শুধুমাত্র ইংরেজি ভাষায় ট্রান্সলেট করলেই পরিচয়টি তৈরি হয়ে যাবে।

নিজের সম্পর্কে কিছু বলুন ইংরেজিতে

ইংরেজিতে নিজের সম্পর্কে পরিচয় দেওয়ার জন্য আপনি এরকম ভাবে দিতে পারেন।

“My name is Sanju Rauth and my father name is _ Rauth. He is a farmer. I was born on Gopalpur, Howrah. I passed my graduation from Gopalpur Degree College. Now, I work as a teacher in Natungram Primary School.”

উপসংহার –

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে কিভাবে নিজের পরিচয় দিতে হয় এবং ইংরেজিতে পরিচয় দেওয়ার ধারণাটি পেয়ে গেছেন। যদি এই আর্টিকেলটি নিয়ে আপনার মনে কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা অবশ্যই কমেন্টের মাধ্যমে আপনাকে সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন –

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment