কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়?

কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয় – কিডনি শুধু শরীর সুস্থ রাখতেই উপকারী নয় এটি আমাদের রক্তকে ফিল্টারও করে। এমন পরিস্থিতিতে, যখন কিডনি নেতিবাচকভাবে প্রভাবিত হয় বা এতে কিছু ত্রুটি থাকে, তখন ব্যক্তিকে খুব যন্ত্রণাদায়ক পরিস্থিতির মুখোমুখি হতে হয়।

কিডনি ক্ষতিগ্রস্ত হলে ব্যক্তি কিছু অংশে ব্যথা অনুভব করেন। এমন পরিস্থিতিতে এই অংশগুলো সম্পর্কে জানা জরুরি। আজকের নিবন্ধটি এই বিষয়েই লেখা হয়েছে। আজকে আমাদের আর্টিকেলের মাধ্যমে জানাবো কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়

কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়?

যখন একজন ব্যক্তির কিডনি ক্ষতিগ্রস্ত হয়, তখন সে বুকে ব্যথা অনুভব করতে পারে। হ্যাঁ, কিডনি এবং বুক একে অপরের সাথে সম্পর্কিত। কিডনি ক্ষতিগ্রস্ত হলে, হৃদপিণ্ডের আবরণটি ফুলে যায়, যার কারণে একজন ব্যক্তির বুকে ব্যথা হতে পারে।

যখন কিডনি কোনো ত্রুটির কারণে ক্ষতিগ্রস্ত হয় বা এতে কোনো ত্রুটি থাকে, তখন একজন ব্যক্তির পিঠে ব্যথার সমস্যা হতে পারে। এটি ঘটে কারণ কিডনি দীর্ঘ সময়ের জন্য প্রস্রাব তৈরি করতে অক্ষম হয় এবং ব্যক্তি পিঠে ব্যথা অনুভব করতে পারে। আপনি যদি দীর্ঘদিন ধরে পিঠে ব্যথা অনুভব করেন তবে অবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করা দরকার। এটাও খারাপ কিডনির অন্যতম লক্ষণ হতে পারে।

যখন একটি শিশুর কিডনির সমস্যা হয়, তখন সে তলপেটেও ব্যথা অনুভব করতে পারে। তবে মূত্রথলিতে ব্যথা থাকলে তা সংক্রমণের লক্ষণও হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, ব্যক্তির অবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করা প্রয়োজন।

উপসংহার

আশা করছি আজকের আর্টিকেল থেকে কিডনির সমস্যা হলে কোথায় কোথায় ব্যথা হয়? এই সম্পর্কে জেনে গেছেন। যদি আপনি উপরে উল্লেখিত অংশে বেশি ব্যথা অনুভব করেন তবে অবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করা দরকার। ধন্যবাদ।

Leave a Comment