কম্পিউটার প্রোগ্রাম কি | Computer Program কত প্রকার

কম্পিউটার প্রোগ্রাম ছাড়া কম্পিউটার বিশেষ বিশেষ কাজ গুলি করতে পারে না। এই জন্য যারা কম্পিউটার সম্পর্কে জ্ঞান আহরণ করতে চান তাদেরকে কম্পিউটার প্রোগ্রাম সম্পর্কেও ধারণা রাখতে হবে। আজকের আর্টিকেল থেকে আমরা কম্পিউটার প্রোগ্রাম সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর কভার করব। এরমধ্যে রয়েছে কম্পিউটার প্রোগ্রাম কি, কম্পিউটার প্রোগ্রাম কত প্রকার, কম্পিউটার প্রোগ্রাম তৈরি করার ধাপ ইত্যাদি।

কম্পিউটার প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানার জন্য আপনি এই সকল প্রশ্নগুলোর উত্তর জেনে নিন।

কম্পিউটার প্রোগ্রাম কি?

কম্পিউটার প্রোগ্রাম হল বিভিন্ন Instruction এর সংগ্রহ। যার মাধ্যমে কম্পিউটারকে নির্দিষ্ট কাজ করার জন্য Execute বা আদেশ দেওয়া হয়।

একটি নির্দিষ্ট কম্পিউটার প্রোগ্রাম এর মধ্যে Compiled code থাকে। যেগুলি সরাসরি কম্পিউটারের অপারেটিং সিস্টেম দ্বারা চালিত হয়।

উদাহরণ হিসাবে কম্পিউটারের মধ্যে ইন্টারনেট চালানোর জন্য একটি ব্রাউজারের প্রয়োজন হয়। এবং সেই নির্দিষ্ট ব্রাউজারটি হল কম্পিউটার প্রোগ্রাম।

যেটি কম্পিউটারকে নির্দিষ্ট ওয়েব পেজ খুলতে, ইউজারকে নির্দিষ্ট পেজ ডিসপ্লে করতে এবং নেভিগেট করার আদেশ দিয়ে থাকে। অর্থাৎ ব্রাউজার প্রোগ্রাম দ্বারা কম্পিউটারে ইন্টারনেট চালানো সম্ভব নয়।

এরকম বিভিন্ন আলাদা আলাদা কাজ করার জন্য কম্পিউটারের মধ্যে বিভিন্ন ধরনের প্রোগ্রাম সেট করা থাকে। যার মাধ্যমে কম্পিউটার বিভিন্ন ধরনের কাজ আদেশ রুপে গ্রহণ করে এবং সেটি সম্পন্ন করে।

কম্পিউটার প্রোগ্রাম এর উদাহরণ

MS Word, MS Excel, Adobe Photoshop, windows media player, Internet Explorer, Chrome, ইত্যাদি সফটওয়্যার গুলি হলো কম্পিউটার প্রোগ্রাম এর উদাহরণ। এগুলি প্রত্যেকটি কম্পিউটারকে দিয়ে নির্দিষ্ট কাজ করানোর জন্য বিশেষ বিশেষ আদেশ দিয়ে থাকে।

এটিও জেনে নিন -  প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কি | Programming Language কত প্রকার

কম্পিউটার প্রোগ্রাম কাকে বলে?

কম্পিউটারকে আদেশ দেওয়ার জন্য বিভিন্ন ইন্সটাকশনের সংগ্রহ তৈরি করা হয়। এবং সেগুলি বিশেষ বিশেষ কাজের জন্য কম্পিউটারকে বিভিন্ন ধরনের আদেশ প্রদান করে থাকে। ইন্সট্রাকশনের সংগ্রহটিকে একত্রে কম্পিউটার প্রোগ্রাম বলা হয়।

একটি কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ করার জন্য বিভিন্ন ধরনের প্রোগ্রাম সেট করা থাকে। যার মাধ্যমে কম্পিউটার ইউজারের বিভিন্ন কাজ সম্পন্ন করে থাকে।

কম্পিউটার প্রোগ্রাম কত প্রকার?

কম্পিউটার প্রোগ্রাম সাধারণত দুই প্রকারের হয়। একটি হল অ্যাপ্লিকেশন প্রোগ্রাম এবং দ্বিতীয় টি হল সিস্টেম প্রোগ্রাম।

১. অ্যাপ্লিকেশন প্রোগ্রাম

এই ধরনের প্রোগ্রাম গুলি ইউজার নিজেই কম্পিউটারের মধ্যে সেট করে বিভিন্ন ধরনের কাজ সম্পন্ন করতে পারে। বিভিন্ন ইউজার বিভিন্ন ধরনের কাজ করার জন্য এই সকল প্রোগ্রাম গুলি ব্যবহার করে থাকে।

অ্যাপ্লিকেশন প্রোগ্রামের উদাহরণ হল – web browser, spredsheet, word processor, game programs ইত্যাদি।

২. সিস্টেম প্রোগ্রাম

হার্ডওয়্যার এবং সফটওয়্যারকে, একসাথে smoothly ভাবে চালনা করার জন্য যে প্রোগ্রামটির প্রয়োজন হয় সেটি হল সিস্টেম প্রোগ্রাম।

সিস্টেম প্রোগ্রাম ছাড়া কম্পিউটার সাধারণত কাজ করতে পারে না। কম্পিউটারের মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ সিস্টেম প্রোগ্রামটির নাম হল অপারেটিং সিস্টেম। যেটি hardware এবং software components গুলির মধ্যে, coordinates করে থাকে।

সিস্টেম প্রোগ্রামের উদাহরণ গুলি হল – operating system, database system, networking system, website server ইত্যাদি।

কম্পিউটার প্রোগ্রামের ভিত্তি কি?

কম্পিউটার প্রোগ্রামের ভিত্তি হলো কোডিং। অর্থাৎ কোডিং করে নির্দিষ্ট প্রোগ্রাম তৈরি করা হয়।

নির্দিষ্ট প্রোগ্রাম তৈরি করার সময় সেই প্রোগ্রামটি লেখার ধরনকে বলা হয় কোডিং করা। আমরা যখন কোন কিছু টাইপ করার সময় বলে থাকি আমরা লিখছি। ঠিক তেমনি কোন প্রোগ্রামের যখন কোন প্রোগ্রাম তৈরি করার সময় কোন কিছু লিখতে শুরু করে সেটিকে প্রোগ্রামিং এর দুনিয়ায়, কোডিং বলা হয়।

এটিও জেনে নিন -  এমএস এক্সেল কি এবং MS Excel এর কাজ

যে কোন প্রোগ্রাম কোডিং করেই লিখতে হয়। এবং সফলভাবে কোডিং করার পর একটি প্রোগ্রাম কম্পিউটারের মধ্যে সঠিকভাবে কাজ করে থাকে।

প্রোগ্রাম তৈরি হয় কি দিয়ে?

বিভিন্ন ধরনের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর দ্বারা প্রোগ্রাম তৈরি করা হয়। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর উদাহরণ হল Python, Ruby, Java, JavaScript, C, C++, C#, ইত্যাদি।

আমরা জানি যে একজন প্রোগ্রামার, কম্পিউটারের জন্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর মাধ্যমে প্রোগ্রাম তৈরি করা থাকে। এখানে যে সকল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলি দেওয়া হলো নির্দিষ্ট প্রোগ্রামার তার দক্ষতা অনুযায়ী যে কোন একটি ল্যাঙ্গুয়েজ বেছে নিয়ে তার মাধ্যমে প্রোগ্রাম তৈরি করে থাকে।

অর্থাৎ, বিভিন্ন প্রোগ্রামার প্রোগ্রাম তৈরি করার সময় তার দক্ষতা অনুযায়ী নির্দিষ্ট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে থাকে।

কম্পিউটার প্রোগ্রাম কিভাবে তৈরি করবেন?

যদি আপনি কম্পিউটার প্রোগ্রাম তৈরি করতে চান তাহলে আপনাকে প্রথমে প্রোগ্রামিং শিখতে হবে। কম্পিউটার প্রোগ্রামিং শেখার জন্য আপনি কোন ইনস্টিটিউটে গিয়ে কোর্স করতে পারেন বা অনলাইন মারফত কোন কোর্স নিতে পারেন।

কম্পিউটার প্রোগ্রাম তৈরি করার জন্য চারটি ধাপ অবলম্বন করতে হয়। সেই চারটি ধাপ হল –

১. প্রোগ্রামিং ভাষা শিখতে হবে

কম্পিউটার প্রোগ্রাম তৈরি করার জন্য সবথেকে প্রথম যে ধাপটি আপনাকে বেরোতে হবে সেটি হল প্রোগ্রামিং ভাষা শেখা। যদি আপনি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে না জানেন তাহলে প্রোগ্রাম তৈরি করতে পারবেন না।

তবে কম্পিউটারের জন্য বিশেষ বিশেষ প্রোগ্রাম তৈরি করার জন্য বিশেষ বিশেষ ধরনের প্রোগ্রামিং ভাষা শিখতে হয়। আপনি কি ধরনের প্রোগ্রামিং তৈরি করতে চাইছেন তার উপর নির্ভর করবে আপনার শিক্ষা।

২. টেক্সট এডিটর টুল সম্পর্কে ধারণা থাকতে হবে

কম্পিউটার প্রোগ্রাম কোডিং করার জন্য বিভিন্ন ধরনের টুল পাওয়া যায়। যেগুলোর আলাদা আলাদা বৈশিষ্ট্য রয়েছে। আপনি যে ধরনের টেক্সট এডিটর টুলের মধ্যে কোডিং করতে চান সেই টুল সম্পর্কে বিস্তারিত ধারণা নিন।

এটিও জেনে নিন -  সিস্টেম সফটওয়্যার এর নাম (System Software)

৩. কম্পাইলার

বর্তমান দিনে যে সকল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলির মাধ্যমে কোডিং করা হচ্ছে বা প্রোগ্রাম তৈরি করা হচ্ছে সেগুলি সব হাই লেভেল ল্যাঙ্গুয়েজ এর মধ্যে অন্তর্ভুক্ত। এটি শুধুমাত্র মানুষ বুঝতে পারে। তবে কম্পিউটার হাই লেভেল ল্যাঙ্গুয়েজ বুঝতে পারে না। কম্পিউটার শুধুমাত্র মেশিন লেভেল ল্যাঙ্গুয়েজ বুঝতে পারে।

হাই লেভেল ল্যাঙ্গুয়েজ এর মাধ্যমে কম্পিউটার কে নির্দেশ দেওয়ার জন্য প্রথমে সেটিকে মেশিন লেভেল ল্যাঙ্গুয়েজে কনভার্ট করতে হবে। এবং এই কনভারটিং এর জন্য কম্পাইলার এর প্রয়োজন হয়।

এইজন্য একজন প্রোগ্রামারকে কম্পাইলার সম্পর্কেও ধারণা রাখতে হবে।

৪. কোডিং শুরু করুন

নির্দিষ্ট প্রোগ্রামিং সম্পর্কে জ্ঞান আহরণ, টেক্সট এডিটর টুল এবং কম্পিউটার সম্পর্কে বিশেষ জ্ঞান নেওয়ার পর আপনি কোডিং করা শুরু করতে পারেন।

এবং কোডিং করে নির্দিষ্ট প্রোগ্রাম তৈরি করার পর সেটি টেস্ট করে কম্পিউটারের মধ্যে built করতে পারেন।

উপসংহার

কম্পিউটার প্রোগ্রাম ছাড়া কম্পিউটার কোন কাজই করতে পারেনা। এইজন্য কম্পিউটারের মধ্যে বিভিন্ন ধরনের প্রোগ্রাম সেট করে থাকে। যদি আপনি ভবিষ্যতে একজন প্রোগ্রামার হতে চান এবং কম্পিউটারের জন্য বিভিন্ন ধরনের প্রোগ্রাম তৈরি করতে চান তাহলে আপনি প্রোগ্রামিং শিখতে পারেন। যেটির চাহিদা বর্তমান দিনে প্রচুর রয়েছে। যদি কম্পিউটার প্রোগ্রাম সম্পর্কে আপনার এখনো কিছু জানার থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জিজ্ঞাসা করতে পারেন। ধন্যবাদ।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment