কম্পিউটার কে আবিষ্কার করেন এবং কত সালে?

কম্পিউটার হলো আজকের দিনের এমন একটি জিনিস যেটি ছাড়া মানুষের বিভিন্ন কাজ কঠিন হয়ে পড়ে। আজকাল প্রতিটি প্রতিষ্ঠানের যেকোনো জায়গায় যেকোন কাজ কর্মের জন্য কম্পিউটার ব্যবহার হয়ে থাকে।

কম্পিউটার আবিষ্কার, ইতিহাসের পাতায় একটি বিশাল আবিষ্কার। যেটি মানুষের নিত্যদিনের কাজ অনেক সহজ করে দিয়েছে।

এই জন্য আজকের এই আর্টিকেল থেকে আমরা কম্পিউটার কে আবিষ্কার করেন এবং কত সালে কম্পিউটার আবিষ্কার হয় এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

যদিও আপনি ও কম্পিউটার কে আবিষ্কার করেন এ সম্পর্কে জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি পড়তে থাকুন।

কম্পিউটার কে আবিষ্কার করেন?

চার্লস ব্যাবেজ নামক একজন English Mathematician কম্পিউটার আবিষ্কার করেন। কম্পিউটার আবিষ্কারের জন্য চার্লস ব্যাবেজ কে Father of Computers বলা হয়।

1822 সালে , চার্লস ব্যাবেজ কিছু জটিল গাণিতিক ক্রিয়াকলাপ সম্পাদন করার জন্য একটি ডিভাইস তৈরি করেছিলেন, যার নামকরণ করা হয়েছিল ডিফারেন্স ইঞ্জিন।

তাই, অনেক অসুবিধার পর, তিনি তার প্রকৌশলীদের নিয়ে প্রথমে একটি বিশ্লেষণাত্মক ইঞ্জিন তৈরি করেছিলেন। যেটি সবচেয়ে কঠিন গাণিতিক অপারেশনগুলিও সমাধান করতে পারে।

এই যন্ত্রটিও মূল কম্পিউটারের আবিষ্কার থেকে অনেক দূরে ছিল। এরপর অনেক চেষ্টার পর তিনি সিপিইউ-এর মতো প্রসেসর তৈরি করেন। এইভাবে কম্পিউটারের উদ্ভাবন প্রক্রিয়া চলতে থাকে।

এরপর চার্লস ব্যাবেজ 1872 সালে মারা যান।

তার মৃত্যুর পরে, অনেক উদ্ভাবক কম্পিউটারের আবিষ্কার অব্যাহত রেখেছিলেন এবং লক্ষ লক্ষ সফল প্রচেষ্টার পরে এই কম্পিউটারটি তৈরি হয়েছিল যা আমরা আজ ব্যবহার করি।

অর্থাৎ চার্লস ব্যাবেজ এর হাত ধরে কম্পিউটার উদ্ভাবন সম্ভব হয়।

আধুনিক কম্পিউটার কে আবিষ্কার করেন?

বিশ্বের প্রথম ইলেকট্রনিক ডিজিটাল কম্পিউটার 1930 সালে আমেরিকান উদ্ভাবক এবং পদার্থবিদ দ্বারা প্রবর্তন করা হয়েছিল , যার নাম ছিল ABC (Atanasoff-Berry Computer)।

এই কম্পিউটারের উদ্ভাবন হয়েছিল স্টেট কলেজে যা এখন স্টেট ইউনিভার্সিটি নামে পরিচিত।

আধুনিক কম্পিউটার এর জনক হলেন, জন ভন নিউম্যান।

উপসংহার

আশা করি আজকের এই ইনফরমেশন থেকে কম্পিউটার কে আবিষ্কার করেন এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি কম্পিউটার সম্পর্কে আরো কিছু জানার থাকে তাহলে আপনি এই আর্টিকেলটি পড়তে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও জানুন

Sanju

Leave a Comment