কম্পিউটার আইকন কি ও কয় প্রকার?

কম্পিউটার ব্যবহার করার সময়, আইকন কথাটি শুনতে পাওয়া যায়। কিন্তু এমন অনেক ব্যক্তি আছে যারা কম্পিউটার ব্যবহার করতে জানলেও, icon সম্পর্কে তাদের knowledge কম। এই জন্য আজকের আর্টিকেল থেকে আমরা কম্পিউটার আইকন কি ও কয় প্রকার? – এই সম্পর্কে বিস্তারিত জানবো। তাই চলুন দেরী না করে জেনে নেওয়া যাক।

কম্পিউটার আইকন কি?

কম্পিউটার আইকন হলো কম্পিউটারের পর্দায় উপস্থিত কোন প্রোগ্রাম বা ফাইল এর Graphical representation।

নির্দিষ্ট কোন আইকনের উপর ডাবল ক্লিক করলে নির্দিষ্ট প্রোগ্রাম বা ফাইলটি কম্পিউটারে খুলে যাবে।

Icon মানে হলো চিন্হ বা প্রতীক। কম্পিউটারের মূল পর্দার মধ্যে এই সকল, বিভিন্ন কাজের জন্য বিভিন্ন Icon গুলি দেখতে পাওয়া যায়।

সোজা কথায় বলতে গেলে, কম্পিউটার চালু করার সাথে সাথে, কম্পিউটার পর্দায় যে ছোট ছোট প্রতীক বা চিন্হ গুলি দেখা যায়, সেগুলি প্রত্যেকটি হলো এক একটি আইকন।

আইকন এর উদাহরণ

যদি আপনি কম্পিউটারের মেন পর্দা থেকে “My Computer” এর ওপর ক্লিক করেন তাহলে Windows Explorer open হবে। যার মাধ্যমে আপনি এক চান্সে কম্পিউটার এর সমস্ত file এবং folder গুলি অ্যাকসেস করতে পারবেন।

কম্পিউটার আইকন কয় প্রকার ও কি কি?

কম্পিউটার আইকন দুই প্রকারের হয়।

  1. System Icon
  2. Duplicate Icon

System Icon

নির্দিষ্ট কম্পিউটারের মধ্যে অপারেটিং সিস্টেম ইন্সটল করার পর অপারেটিং সিস্টেম চালু হওয়ার সাথে সাথেই যে সমস্ত icon গুলো চোখে পড়ে সেগুলো হলো সিস্টেম আইকন।

System Icon কম্পিউটার এর মধ্যে parmanent থাকে। এই সমস্ত আইকন ডিলিট করা যায় না। দরকারে আপনি শুধু এগুলি hide করতে পারবেন।

My Computer, My Documents এবং Recycle Bin হলো এই ধরনের icon এর উদাহরণ।

Duplicate Icon

অনেক সময় সর্টকাটে কাজ করার জন্য, user দ্বারা নির্দিষ্ট ফোল্ডার বা প্রোগ্রামের আইকন বানানো হয়ে থাকে। এই সমস্ত আইকনগুলোকে ডুপ্লিকেট আইকন বলা হয়।

কোন foldar বা file icon বা কোনো apps icon হলো এর উদাহরণ।

উপসংহার

আশা করি আজকের ইনফর্মেশন থেকে কম্পিউটার আইকন কি ও কয় প্রকার? এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি আপনি শর্টকার্ট নিয়ে কম্পিউটারে কোন কাজ করতে চান তাহলে, সেই জিনিসটি তাড়াতাড়ি খোলার জন্য, এখন বিভিন্ন ফাইল এবং প্রোগ্রামের আইকন বানিয়ে আপনার কম্পিউটারের পর্দায় রাখতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment