কফি উৎপাদনে কোন দেশ প্রথম – কফি উৎপাদনে শীর্ষ দেশ

কফি উৎপাদনে শীর্ষ দেশ – চা এবং কফি অনেক মানুষই পানীয় হিসাবে ব্যবহার করে। যার মাধ্যমে কোন কাজ করার আগে শরীরের মধ্যে আলাদা একটি এনার্জি সৃষ্টি হয়।

কিন্তু যারা কফি ভক্ত তারা অনেকেই হয়তো জানতে চাইবেন কফি উৎপাদনে শীর্ষ দেশ কোনটি বা কফি উৎপাদনে কোন দেশ প্রথম।

এইজন্য আমি সেই সব কফি ভক্তদের উদ্দেশ্যে আজকের আর্টিকেলটা লিখলাম। যেখান থেকে আপনারা কফি উৎপাদনে কোন দেশ প্রথম, কফি উৎপাদনে ভারতের স্থান কত, কফি উৎপাদনে ভারতের কোন রাজ্য প্রথম – এইসব প্রশ্ন গুলির উত্তর জানতে পারবেন। তাই চলুন দেরী না করে এইসব প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক।

কফি উৎপাদনে কোন দেশ প্রথম?

কফি উৎপাদনে শীর্ষ দেশ হলো ব্রাজিল। এই দেশে সবথেকে বেশি কফি উৎপাদন করা হয়। ব্রাজিলে বেশিরভাগ ভূমি ঢালু হওয়ায় এখানে কফির উৎপাদন সবথেকে বেশি হয়।

ব্রাজিলে সবথেকে বেশি কফি চাষ হওয়ায়, ব্রাজিল থেকে অন্যান্য দেশে কফি রপ্তানি করা হয়।

কফি উৎপাদনে ভারতের স্থান কত?

দক্ষিণ ভারতে প্রচুর পরিমাণে কফি চাষ হয়। এবং সেখানে ঢালু জমি হওয়ায় কফির চাষ সেখানে খুবই ভালো হয়। বর্তমান সময়ে কফি উৎপাদনে দিক থেকে ভারতের স্থান ষষ্ঠ

কফি উৎপাদনে ভারতের কোন রাজ্য প্রথম?

এবার আমরা জানবো ভারতের কোন রাজ্যে সর্বাধিক কফি উৎপন্ন হয়।

দক্ষিণ ভারতের চারটি রাজ্যে সবথেকে বেশি কফি উৎপাদন করা হয়। সেগুলি হলো ১. কর্ণাটক, ২. কেরল, ৩. তামিলনাড়ু ও ৪. অন্ধ্রপ্রদেশ

এদের মধ্যে কর্ণাটকে কফি উৎপাদনের চাষ সবথেকে বেশি। এখানে 2 লক্ষ হেক্টর জমি জুড়ে শুধু কফির চাষ করা হয়।

ভারতের মােট উৎপাদনের (2.3 লক্ষ টন) প্রায় 72 শতাংশ কফি শুধুমাত্র কর্ণাটক উৎপাদন করে। এবং কর্নাটকের, কোদাগু জেলায় সবথেকে বেশি চাষ হয়।

উপসংহার

আশা করছি উপরের ইনফর্মেশন থেকে কফি উৎপাদনে কোন দেশ প্রথম, কফি উৎপাদনে শীর্ষ দেশ কোনটি এবং কফি উৎপাদনে ভারতের স্থান কত – এই সবকটি প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। যদি কফি উৎপাদন সম্পর্কে এখনও কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

Leave a Comment