ওয়েব ব্রাউজার কি – প্রথম Web Browser কোনটি?

ওয়েব ব্রাউজার কাকে বলে – আজকে ইন্টারনেটের যুগে ওয়েব ব্রাউজার ব্যবহার সবাই করে। কারণ ওয়েব ব্রাউজার ছাড়া ইন্টারনেট চালানো সম্ভব নয়। ওয়েব ব্রাউজার আমরা মোবাইল, ল্যাপটপ এবং অ্যাপেল ডিভাইসে ব্যবহার করে ইন্টারনেট একসেস করে থাকি।

যদি আপনি ওয়েব ব্রাউজার সম্পর্কে ডিটেইলস ইনফর্মেশন পেতে চান তাহলে আজকের এই আর্টিকেলের আপনি ওয়েব ব্রাউজার কি বা কাকে বলে, কয়েকটি browser এর নাম, প্রথম web browser কোনটি এই সমস্ত প্রশ্নের উত্তর একটি একটি করে পেয়ে যাবেন।

Browser অর্থ কি?

ব্রাউজার এর মানে হল খোজা। ইন্টারনেটের মাধ্যমে কোন জিনিস খোজা হলে তাকে ব্রাউজিং বলা হয়। আজকের যুগে প্রায় প্রত্যেকটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে ব্রাউজিং করে থাকে।

ওয়েব ব্রাউজার কি?

ওয়েব ব্রাউজার এ দুটি হল আলাদা শব্দ। যেখানে ওয়েব মানে হলো ইন্টারনেট এবং ব্রাউজার মানে হলো খোঁজা। সুতরাং ওয়েব ব্রাউজার এর পুরো কথা হল ইন্টারনেটের মাধ্যমে কোনো জিনিস খোঁজা বা খুঁজে বের করা।

ওয়েব ব্রাউজার হলো এক ধরনের এপ্লিকেশন সফটওয়্যার। যেটি ডিভাইসের মধ্যে ইন্সটল করে ইন্টারনেট থেকে কোন জিনিস খোঁজার জন্য ব্যবহার করা হয়। ওয়েব ব্রাউজারের মাধ্যমে ইন্টারনেট থেকে বিভিন্ন ধরনের টেক্সট, ভিডিও, ওয়েব পেজ এবং কনটেন্ট দেখা ও পড়া যায়।

ইন্টারনেটে সবকিছু এইচটিএমএল ভার্সনে আপলোড করা থাকে। কিন্তু মানুষের পক্ষে html ভার্সনের সাহায্য ইনফর্মেশন নেওয়া সম্ভব নয়। তাই ওয়েব ব্রাউজার সেটিকে আমাদের ল্যাঙ্গুয়েজে ট্রান্সলেট করে আমাদের সামনে পরিবেশন করে।

প্রথম web browser কোনটি?

worldwideweb বা www এটি হলো প্রথম ওয়েব ব্রাউজার। এবং এই ওয়েব ব্রাউজারের সাহায্যে প্রথম ইন্টারনেট অ্যাক্সেস করা যায়।

ওয়েব ব্রাউজাররের ইতিহাস

১৯৯০ সালে, Tim Berners-Lee নামক ব্যক্তি worldwideweb বা WWW এর খোঁজ করেন। তারপর থেকেই, ইন্টারনেট একসেস করার জন্য বিভিন্ন ধরনের পপুলার ব্রাউজার তৈরি হয়।

যেসব ব্রাউজারের মাধ্যমে bookmarking, history, audio-video support এসব কিছু সম্ভব হয়। ১৯৯০ সালে, ইন্টারনেট এক্সপ্লোরার সবথেকে পপুলার ওয়েব ব্রাউজার ছিল। যেটি Netscape, web browser কেও পরবর্তীকালে পেছনে করে দেয়।

আজকের দিনে ইন্টারনেট এক্সপ্লোরারের জায়গায় বিভিন্ন ধরনের নিত্যনতুন ব্রাউজার এসে গেছে। তাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো Mozilla Firefox, Chrome, Safari, Opera এই সমস্ত ব্রাউজার গুলি।

কয়েকটি browser এর নাম

যদি আপনি ইন্টারনেট ব্যবহার করেন, তাহলে এইসব জনপ্রিয় ওয়েব ব্রাউজার গুলি ব্যবহার করতে পারেন।

ওয়েব ব্রাউজার কিভাবে কাজ করে?

কোন ইউজার ওয়েব ব্রাউজারে কোন কিছু সার্চ করলে, ওয়েব ব্রাউজার টি সার্চের হিসাবে নির্দিষ্ট সার্ভারে পয়েন্ট করে।

এবং সেই সার্ভার থেকে, নির্দিষ্ট ওয়েবসাইট থেকে ডাটা তুলে নিয়ে ইউজারকে দেখায়।

এইজন্য ব্রাউজার প্রথমে নির্দিষ্ট ওয়েবসাইটের প্রটোকল গুলির সাথে যুক্ত হয়ে, ওয়েবসাইটের সার্ভারে, ইউজারের সার্চ করা বিষয়বস্তুটিকে তুলে ধরার জন্য রিকোয়েস্ট করে। এবং নির্দিষ্ট হোস্টিংয়ের ডিএনএস নির্দিষ্ট ডাটাগুলো, ব্রাউজারের সাহায্যে, ইউজার এর সামনে তুলে দেয়।

উপসংহার:

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে ওয়েব ব্রাউজার কি – প্রথম Web Browser কোনটি এই সম্পর্কে বুঝতে পেরেছেন। যদিও এর আগে সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা খুব শীঘ্রই আপনার কমেন্টের উত্তর দেওয়ার অপেক্ষায় রইলাম।

আরও পড়ুন:

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment