ওয়েবসাইট ও ওয়েবপেজ এক নয় ব্যাখ্যা কর

আজকের আর্টিকেল থেকে আমরা ওয়েবসাইট ও ওয়েবপেজ এক নয় ব্যাখ্যা করবো। যেখান থেকে আপনারা ওয়েবসাইট এবং ওয়েব পেজ, এই দুটি জিনিস এক নয় সম্পূর্ণরূপে বুঝতে পারবেন।

আগের আর্টিকেল থেকে আমরা ওয়েব পেজ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। এবং সেখানে আমরা ওয়েবসাইট ও ওয়েবপেজের পার্থক্যটিও দেখিয়েছি। যদি আপনি সেই ব্যাপারে জানতে চান তাহলে আগের আর্টিকেলটি একবার পড়ে নিতে পারেন।

ওয়েবসাইট কি?

ওয়েব সাইট হল কতকগুলি ওয়েবপেজের সমষ্টি। অনেকগুলি ওয়েবপেজে বিভিন্ন ধরনের ইনফরমেশন যুক্ত করে সেটি ওয়েবসাইটের মধ্যে পাবলিশ করা হয়। এবং অনেকগুলি ওয়েবপেজের যোগফল কে নিয়ে একটি ওয়েবসাইট তৈরি হয়।

যার মাধ্যমে প্রচুর পরিমাণে ইনফর্মেশন মজুদ করা থাকে। এবং নির্দিষ্ট ব্যক্তি সেই ওয়েবসাইটে প্রবেশ করে সেই সব ইনফরমেশন গুলি অ্যাক্সেস করতে পারে।

ওয়েব পেজ কি?

ওয়েব পেজ হলো এক ধরনের ওয়েব ডকুমেন্ট বা এইচটিএমএল ডকুমেন্ট। এটি এইচটিএমএল এর সাহায্যে বানানো হয়।

এবং একটি ওয়েব পেজের মধ্যে বিভিন্ন ধরনের ইনফরমেশন মজুদ করা থাকে। এবং সেই ইনফরমেশনগুলো ইন্টারনেটে পাবলিশ করবার জন্য একটি ওয়েবসাইটের প্রয়োজন হয়।

একটি ওয়েবসাইটের সাহায্যে বিভিন্ন ধরনের ওয়েব পেজ তৈরি করে সেখানে বিভিন্ন ধরনের ইনফর্মেশন রাখা থাকে। এবং নির্দিষ্ট ব্যক্তি সেই ওয়েব পেজের মধ্যে প্রবেশ করে ইনফরমেশন গুলি অ্যাকসেস করতে পারে।

ওয়েবসাইট ও ওয়েবপেজ এক নয় ব্যাখ্যা

তাহলে আপনারা উপরের ইনফর্মেশন থেকে বুঝতে পেরেছেন ওয়েবসাইট এবং ওয়েব পেজ এই দুটি সম্পূর্ণ আলাদা জিনিস।

একটি ওয়েবসাইটের মধ্যে বিভিন্ন ধরনের ওয়েব পেজ তৈরি করা হয়। এবং সেই ওয়েবপেজ গুলির মধ্যে বিভিন্ন ধরনের ইনফরমেশন যুক্ত করে সেগুলি ইউজারের সামনে পরিবেশন করা হয়।

এবং অনেকগুলি ওয়েব পেজে নিয়ে একটি ওয়েবসাইট তৈরি হয়। ওয়েব পেজ গুলি পাবলিশ করবার জন্য ওয়েবসাইট এর প্রয়োজন হয়।

সোজা কথায় বলতে গেলে,

একটি ওয়েবসাইট বিভিন্ন ওয়েব পেজ নিয়ে তৈরি হয় এবং অনেকগুলি ওয়েবপেজ একত্রে যুক্ত করে একটি ওয়েবসাইট বানানো হয়।

ওয়েবসাইটের একটি নির্দিষ্ট ইউ আর এল থাকে। যেই ইউ আর এল টি তে প্রবেশ করলে আপনি ওয়েব সাইটের হোম পেজে প্রবেশ করবেন।

এবং প্রত্যেকটি ওয়েবপেজের আলাদা আলাদা ইউ আর এল থাকে। এই সমস্ত ওয়েবপেজের ইউ আর এল গুলিতে প্রবেশ করলে, আপনি আলাদা আলাদা ওয়েব পেজ থেকে আলাদা আলাদা ইনফর্মেশন অ্যাকসেস করতে পারবেন।

একটি ওয়েবসাইটে অনেকগুলি ওয়েবপেজ রাখা থাকে। আপনি এখন এই আর্টিকেলটি একটি ওয়েবসাইটের, নির্দিষ্ট ওয়েব পেজ থেকেই পড়ছেন।

আশা করি এবার আপনি বুঝতে পারছেন ওয়েবপেজ এবং ওয়েবসাইট – এই দুটি পরস্পরের সাথে সম্পর্কিত। এবং একটি ছাড়া অন্যটি বানানো সম্ভব নয়। কিন্তু দুটির কাজ এবং ধরন সম্পূর্ণ আলাদা।

এক কথায় বলতে গেলে আমরা বলতে পারি যে ওয়েব পেজ হলো ওয়েবসাইটের একটি অঙ্গ। এবং আলাদা আলাদা ওয়েবপেইজ বা অঙ্গ নিয়ে একটি ওয়েবসাইট বা শরীর গঠিত হয়।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে ওয়েবসাইট ও ওয়েবপেজ এক নয় – এই সম্পর্কে ব্যাখ্যা পেয়ে গেছেন। এটি এখনো এই আর্টিকেলটি সম্পর্কে আমরা কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা অবশ্যই কমেন্টের মাধ্যমে আপনাকে সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment