উইকিপিডিয়া কি | উইকিপিডিয়া কোন দেশের | কি কাজে লাগে?

বর্তমান দিনে যেকোনো ধরনের ইনফরমেশন পাওয়ার জন্য আমরা ইন্টারনেটে সার্চ করি। যেখানে কোটি-কোটি ইনফর্মেশন সঞ্চয় করা রয়েছে। এবং বিভিন্ন ধরনের ওয়েবসাইট বিভিন্ন ধরনের কনটেন্ট সঞ্চয় করে রেখেছে। তবে বিশ্বের সবথেকে জনপ্রিয় কনটেন্ট শেয়ারিং ওয়েবসাইট গুলোর মধ্যে সবথেকে জনপ্রিয় হলো উইকিপিডিয়া। যেটি সম্পর্কে আজ আমরা আলোচনা করব।

আজকের এই আর্টিকেল থেকে আপনি উইকিপিডিয়া কি, উইকিপিডিয়া কি কাজে লাগে, উইকিপিডিয়া একাউন্ট কিভাবে তৈরি করবেন এই সমস্ত বিষয়ে ইনফরমেশন পাবেন। যদি উইকিপিডিয়া সম্পর্কে আপনি বিস্তারিত জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি পড়তে থাকুন।

উইকিপিডিয়া কি?

উইকিপিডিয়া বিশ্বের জনপ্রিয় এবং সবথেকে ব্যবহৃত ওয়েবসাইট গুলোর মধ্যে একটি। বিভিন্ন নতুন এবং পুরনো যেকোনো তথ্য সংগ্রহ করতে উইকিপিডিয়া ব্যবহার করা হয়।

এটি হল ইন্টারনেটের বিশ্বকোষ। এখানে সব ধরনের ইনফরমেশন সঞ্চয় করা রয়েছে। যেকোনো ইন্টারনেট ইউজার বিনামূল্যে এই ওয়েবসাইটটি ব্যবহার করতে পারে।

উইকিপিডিয়ার মধ্যে অ্যাকাউন্ট তৈরি করে বিভিন্ন ঊইকিপিডিয়ান বিভিন্ন ধরনের ইনফরমেশন যুক্ত করে থাকে। এবং সেই সকল ইনফরমেশন গুলি পৃথিবীর যেকোন প্রান্তের যেকোন ব্যক্তি বিনামূল্যে ব্যবহার করে থাকে।

যদি আপনার মধ্যে কোন একটি বিষয় সম্পর্কে দক্ষতা থাকে তাহলে আপনিও উইকিপিডিয়া একাউন্ট বানিয়ে সেখানে আর্টিকেল এড করতে পারেন।

উইকিপিডিয়া অর্থ কি?

উইকিপিডিয়া শব্দটি দুটি শব্দের সমন্বয়ে গঠিত। একটি হলো উইকি এবং অপরটি ইনসাইক্লোপিডিয়া

যেখানে উইকি মানে এমন একটি ওয়েবসাইট যেটি ব্যবহারকারীর দ্বারা বিষয়বস্তু যোগ, মোছা এবং তথ্য পরিবর্তন করা যায়।

এবং ইনসাইক্লোপিডিয়া মানে হলো, এমন একটি বই যেখানে বিশ্বের সমস্ত ধরনের তথ্য মজুদ করা আছে। ইনসাইক্লোপিডিয়ার বাংলা হল জ্ঞানকোষ বা জ্ঞানের ভান্ডার।

উইকিপিডিয়ার বাংলা অর্থ এক কথায় বলতে গেলে এটি হবে বিশ্বকোষ

উইকিপিডিয়া প্রতিষ্ঠা করেন কে?

উইকিপিডিয়া 15 জানুয়ারী, 2001 এ চালু হয়েছিল । এর প্রতিষ্ঠাতা হলেন জিমি ওয়েলস এবং ল্যারি স্যাঙ্গার।

উইকিপিডিয়া কিভাবে কাজ করে?

উইকিপিডিয়ায় সাধারণ মানুষ থেকে শুরু করে বিভিন্ন দক্ষ ব্যক্তি কাজ করে থাকে। এখানে কোন ব্যক্তির কি কাজ আপনি জেনে নিন। এবং এর মাধ্যমে উইকিপিডিয়া কিভাবে কাজ করে আপনি বুঝতে পারবেন।

১. যারা উইকিপিডিয়া ভিজিট করেন তাদের অধিকাংশই পাঠক। তারা বিশেষ করে উইকিপিডিয়ায় নিবন্ধ পড়তে আসে।

২. কিছু ব্যাক্তি উইকিপিডিয়ায় আসে, কোন কিছু লেখার জন্য। তারা এখানে লেখক হয়। তারা নতুন কিছু জিনিস উইকিপিডিয়ার মধ্যে এড করে।

৩. একই সাথে কিছু মানুষ সম্পাদক হন। পড়ার সময় কোনো পৃষ্ঠায় কোনো ত্রুটি দেখলেই ঠিক করে দেন।

৪. কিছু লোক যারা দীর্ঘকাল ধরে উইকিপিডিয়া সম্প্রদায়ে তাদের অবদান রেখে চলেছে, তারা উইকিপিডিয়া প্রশাসক বিশেষাধিকারও প্রদান করে। এই সুবিধাগুলির সাহায্যে, তারা অনেক কিছু করতে পারে। যেমন পৃষ্ঠাগুলি মুছে ফেলা, IP ঠিকানাগুলিকে ব্লক এবং আনব্লক করা ইত্যাদি।

উইকিপিডিয়া কি কাজে লাগে?

উইকিপিডিয়ার মাধ্যমে বিভিন্ন ধরনের কনটেন্ট শেয়ার করা হয়। এর মধ্যে শুধুমাত্র কিছু মানুষ দ্বারা কনটেন্ট লেখা হয় না। যেকোনো ব্যক্তি উইকিপিডিয়ার মধ্যে অ্যাকাউন্ট বানিয়ে কনটেন্ট যুক্ত করতে পারে।

এবং উইকিপিডিয়ার মূল উদ্দেশ্য হলো সাধারণ ব্যক্তি থেকে শুরু করে দক্ষ ব্যক্তিদের যে কোন ইনফরমেশন সঠিকভাবে প্রদান করা। এবং ইনফরমেশন কালেক্ট করা ও প্রদান করার জন্য ঊইকিপিডিয়া কাজে লাগে।

উইকিপিডিয়া এত বেশি জনপ্রিয় কেন?

উইকিপিডিয়ার মধ্যে সমস্ত ধরনের ইনফরমেশন সঠিক পাওয়া যায়। এবং এর মধ্যে থাকা কোটি কোটি আর্টিকেল বিভিন্ন ব্যক্তিকে সাহায্য করে চলেছে।

এছাড়া এই ওয়েবসাইটটি ব্যবহার করা খুবই সোজা। যে কোন সাধারণ ব্যক্তি খুব সহজে এই ওয়েবসাইটটি অ্যাক্সেস করতে পারে। এছাড়া এই ওয়েবসাইটের মধ্যে দুইবার সার্চ বক্স এর মধ্যে যে কোন ইনফরমেশন লিখে সার্চ করা যায়।

যেকোনো পাঠক এখানে অ্যাকাউন্ট বানিয়ে যে কোন ইনফরমেশন যুক্ত করতে পারে। এবং যে কোন ব্যক্তি কোন ইনফরমেশন এর ভুল থাকলে সেটি সঠিক করতে পারে বা মুছে দিতে পারে।

আর সব থেকে বড় কথা এই ওয়েবসাইটটি বিনামূল্যে ব্যবহার করা যায়। এত কিছু কারণের জন্য এই ওয়েবসাইটটি এত জনপ্রিয়।

কিভাবে উইকিপিডিয়া একাউন্ট তৈরি করবেন?

উইকিপিডিয়া একাউন্ট তৈরি করা খুবই সোজা।

উইকিপিডিয়ায় একাউন্ট তৈরি করার জন্য প্রথমে এই লিঙ্কটি খুলে নিন।

উইকিপিডিয়া একাউন্ট তৈরি

এরপর আপনার নাম, ইমেইল এড্রেস, পাসওয়ার্ড দিয়ে, ক্যাপচা এন্ট্রি করে create your account অপশন এর উপর ক্লিক করুন।

এরপর আপনার উইকিপিডিয়া একাউন্ট তৈরি হয়ে যাবে।

উইকিপিডিয়া কোন দেশের?

উইকিপিডিয়া আমেরিকার একটি ওয়েবসাইট। বর্তমানে 326 টি ভাষায় এর মধ্যে কনটেন্ট রয়েছে। এবং এই ওয়েবসাইটটির বর্তমান হোল্ডার Wikimedia Foundation।

বাংলা উইকিপিডিয়া কত সালে প্রতিষ্ঠিত হয়?

প্রথমে ইংরেজি সংস্করণ দিয়ে যাত্রা শুরু হলেও ২০০৪ সালে বাংলাসহ আরও প্রায় ৫০টি ভাষা এতে যুক্ত হয়। অর্থাৎ বাংলা উইকিপিডিয়া 2004 সালে প্রতিষ্ঠিত হয়।

উপসংহার

আশা করছি আজকের এই ইনফরমেশন থেকে উইকিপিডিয়া কি, উইকিপিডিয়া কোন দেশের, উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা কে – এই সকল বিষয়ে ইনফর্মেশন পেয়ে গেছেন। যদি এই আর্টিকেলের সম্পর্কে এখনো কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

শেয়ার করতে চান!

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment