ইমেইল মার্কেটিং কি – ইমেইল মার্কেটিং করে আয়

বন্ধু-বান্ধবদের মেসেজ করার জন্য এবং বিভিন্ন কাজের ক্ষেত্রে প্রত্যেকেই প্রায় email ব্যবহার করে থাকে। কিন্তু বর্তমানে ইমেইল ব্যবহার করে মার্কেটিং ও করা হচ্ছে।

যেটি বর্তমানে একটি খুবই লাভজনক এবং কম খরচে করা মার্কেটিং এর অন্তর্ভুক্ত। যদি আপনি ও ইমেইল মার্কেটিং করতে চান তাহলে আপনাকে ইমেইল মার্কেটিং সম্পর্কে সাধারণ ধারণা রাখতে হবে।

এই জন্য আজকের এই আর্টিকেল থেকে ইমেইল মার্কেটিং কি, ইমেইল মার্কেটিং করে আয় এবং ইমেইল মার্কেটিং এর গুরুত্ব সম্পর্কে আমরা জেনে নেব। যদি আপনিও ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানতে চান, তাহলে আজকের আর্টিকেলটা পড়তে থাকুন।

ইমেইল মার্কেটিং কি?

ইমেইলের মাধ্যমে কোন পণ্য বা service প্রমোট করা এবং ইমেইল এর মাধ্যমে নতুন কাস্টমার বানানোকে ইমেইল মার্কেটিং বলা হয়।

ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে একসাথে অনেক ব্যক্তির কাছে, একই প্রোডাক্ট এবং সার্ভিস খুব সহজে পৌঁছে দেওয়া যায়।

Email এর মাধ্যমে পণ্য ও সেবার প্রচারের জন্য প্রথমে প্রোডাক্ট এবং সার্ভিস সম্পর্কিত content বানাতে হবে। এরপর সেই content বিভিন্ন ব্যাক্তির email addeess এ সেন্ড করতে হবে।

বার বার বিভিন্ন জিনিসের বিবরণ দেখতে দেখতে অনেক ব্যাক্তি প্রোডাক্ট এবং সার্ভিসের প্রতি আকর্ষিত হয় এবং সে ক্রেতায় পরিণত হয়।

Email মার্কেটিং করতে গেলে প্রথমে অনেক email সংগ্রহ করতে হয়। এবং সেই email গুলির মাধ্যমে, পণ্য সম্পর্কে মানুষকে জানান দিতে হয়।

ইমেইল মার্কেটিং টুলস

ইমেইল মার্কেটিং করার জন্য অনেক ব্যাক্তির ইমেইল অ্যাড্রেস কালেক্ট করতে হবে। এর জন্য আপনার একটি কম্পিউটার এবং তাতে ইন্টারনেট কানেকশন থাকা প্রয়োজন।

এরপর নির্দিষ্ট পণ্যের কনটেন্ট তৈরি করার জন্য, কম্পিউটার ব্যবহার করে পণ্য এবং সার্ভিস সম্পর্কে বিস্তারিত তথ্য যুক্ত করে সেগুলি কালেক্ট করা ইমেইল এড্রেস গুলিতে পাঠাতে হবে।

এবং একসাথে হাজার হাজার লোকেদের ইমেইল পাঠানোর জন্য Feedburner, Sendpress, MailChimp এর মত সাইট গুলি ব্যাবহার করতে হবে। কারণ ফ্রী ইমেইল সার্ভিস ব্যবহার করে সেখান থেকে অনেক বেশি mail করলে সেগুলো spam হতে পারে।

অর্থাৎ ইমেইল মার্কেটিংয়ের জন্য আপনার একটি কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন থাকলেই আপনি খুব সহজেই ইমেল মার্কেটিং শুরু করতে পারবেন।

Email collect করার উপায়

ইমেইল করার জন্য আপনি একটি ওয়েবসাইট বানাতে পারেন। যেখানে form যুক্ত করে, বিভিন্ন ওয়েবসাইট ভিজিটরকে দিয়ে form subcribe করিয়ে, তাদের Email collect করতে পারেন।

যদি আপনার নিজস্ব ওয়েবসাইট না থাকে তাহলে আপনি popular website owner দের সাথে contact করতে পারেন। তারা আপনাকে কিছু টাকার বিনিময়ে ইমেইল অ্যাড্রেস লিস্ট দিয়ে দেবে।

এছাড়া আপনি সোশ্যাল মিডিয়ায় form ads run করে ইমেইল এড্রেস কালেক্ট করতে পারেন।

ইমেইল মার্কেটিং করে আয়

ইমেইল মার্কেটিং করে আয় করার জন্য আপনাকে প্রথমে পণ্য নির্বাচন করতে হবে। পণ্য নির্বাচন করার পর সেটি সম্পর্কে বিস্তারিত ডেসক্রিপশন লিখে নেন। যেটি আপনি মানুষকে mail করবেন।

এরপর কালেক্ট করা ইমেইল লিস্ট খুলে নিয়ে, যে সকল পণ্য এবং সার্ভিস সম্পর্কে জানাতে চান, তাদের সাথে পণ্য এবং সার্ভিসের ডেসক্রিপশন সহ ছবি পাঠিয়ে দিন।

এরপর কি সফল ব্যক্তি আপনার mail এর reply দেবে, তাদের সাথে যোগাযোগ করে আপনি কিভাবে পেমেন্ট নিতে চান সেটি বলে দিন। এবং আপনি কিভাবে তার কাছে পণ্য এবং সার্ভিসটি পৌঁছে দেবেন সেটিরও deal করুন। এইভাবে আপনি খুব সহজে ইমেইল মার্কেটিং করে আয় করতে পারবেন।

ইমেইল মার্কেটিং এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা

  • ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে খুব সহজে অনেক ব্যক্তির কাছে একসাথে প্রডাক্ট প্রমোট করা যায়।
  • খুব কম টাকায় ইমেইল মার্কেটিং করা যায়।
  • এই ধরনের মার্কেটিং করা খুবই সোজা।
  • এই মার্কেটিং বর্তমানে খুব লাভজনক।
  • কিছু ইমেইল মার্কেটিং টুল আছে যেগুলি আপনি বিনামূল্যে ব্যবহার করতে পারেন।
  • পৃথিবীর যেকোন প্রান্তে মার্কেটিং করা যায়।

উপরে দেওয়া এইসব গুরুত্ব এবং প্রয়োজনীয়তা গুলি ইমেইল মার্কেটিং এর মধ্যে রয়েছে। এইজন্য যদি আপনি মার্কেটিং করতে চান তাহলে কম টাকায় ইমেইল মার্কেটিং আপনার জন্য ভালো হবে।

আরও পড়ুন

Sanju

Leave a Comment