ইনস্টাগ্রাম কি | ইনস্টাগ্রাম কে আবিষ্কার করেন

ফেসবুকের পর আজকের দিনের সবথেকে জনপ্রিয় সোশাল নেটওয়ার্ক গুলির মধ্যে যেটি অন্যতম সেটি হল ইনস্টাগ্রাম। আজকাল বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারী তাদের ছবি এবং ভিডিও শেয়ার করার জন্য ইনস্টাগ্রাম ব্যবহার করে থাকেন।

আজকের এই আর্টিকেলটি থেকে আমরা ইনস্টাগ্রাম সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর জানবো। যেমন ইনস্টাগ্রাম কি, ইনস্টাগ্রাম কে আবিষ্কার করেন, ইনস্টাগ্রাম কিভাবে ব্যবহার করতে হয় ইত্যাদি। যদি আপনি ইনস্টাগ্রাম সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি পড়তে পারেন। আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনার ভালো লাগবে।

ইনস্টাগ্রাম কি?

ইনস্টাগ্রাম হল একটি সোশ্যাল নেটওয়ার্ক প্লাটফর্ম। এটি সাধারণত ছবি শেয়ার করার জন্য ব্যবহার করা হয়। বর্তমানে বিভিন্ন ধরনের short ভিডিও রিল এর জন্য এটি সবথেকে বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। যেখানে বিভিন্ন ইউজার তাদের শর্ট ভিডিও আপলোড করে থাকে।

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহার করে অন্য ইনস্টাগ্রাম ইউজারদের সাথে বন্ধুত্ব স্থাপন করা যায় এবং তাদের ফলো করা যায়। এবং দুইজন ইনস্টাগ্রাম ইউসার একে অপরের সাথে কানেক্ট হওয়ার পর তাদের ফটো এবং ভিডিও দেখার সাথে সাথে চ্যাট করতে পারে।

ইনস্টাগ্রাম ব্যবহার করার জন্য আপনি ইনস্টাগ্রাম ওয়েবসাইট বা ইনস্টাগ্রাম অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন।

ইনস্টাগ্রাম কে আবিষ্কার করেন?

2010 সালে কেভিন সিস্ট্রম এবং মাইক ক্রিগার দ্বারা ইনস্টাগ্রাম তৈরি করা হয়েছিল। এটি iOS অপারেটিং সিস্টেমের জন্য 2010 সালের অক্টোবরে, অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য 2012 সালে এবং উইন্ডোজের জন্য 2016 সালে চালু হয়েছিল।

ইনস্টাগ্রামের ক্রমবর্ধমান জনপ্রিয়তার কারণে, 2012 সালে ফেসবুক কোম্পানির মালিক মার্ক জুকারবাগ, ইনস্টাগ্রাম কিনে নেয়।

ইনস্টাগ্রাম কিভাবে চালু করে?

ইনস্টাগ্রাম চালু করার জন্য আপনাকে প্রথমে আপনার মোবাইলে ইনস্টাগ্রাম অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে।

এরপর সেখানে মোবাইল নাম্বার বা ইমেইল এড্রেস দিয়ে অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

অ্যাকাউন্ট বানানোর সময় ইউজার আইডি এবং পাসওয়ার্ড তৈরি করে ইনস্টাগ্রম অ্যাকাউন্টে লগ-ইন করার জন্য, আপনার নিজস্ব ইনস্টাগ্রাম আইডি খুলতে হবে।

এরপর সেই ইনস্টাগ্রাম আইডি এবং পাসওয়ার্ড সাহায্যে আপনি ইনস্টাগ্রাম চালু করতে পারবেন।

ইনস্টাগ্রাম কিভাবে খুলে?

ইনস্টাগ্রাম খোলার জন্য আপনি ইনস্টাগ্রামের ওয়েবসাইট ব্যবহার করতে পারেন বা ইনস্টাগ্রাম অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন।

ইনস্টাগ্রাম ওয়েবসাইট থেকে ইনস্টাগ্রাম খোলার জন্য instagram.com এই ওয়েবসাইটটিতে যেতে পারেন। সেখানে আপনার ইনস্টাগ্রাম আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে ইনস্টাগ্রাম খুলতে পারবেন।

আর যদি অ্যাপ্লিকেশন এর মাধ্যম ইনস্টাগ্রাম খুলতে চান তাহলে প্লে স্টোর থেকে ইনস্টাগ্রাম অ্যাপ্লিকেশন ডাউনলোড করে সেখানে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে ইনস্টাগ্রাম খুলে নিন।

ইনস্টাগ্রাম ব্যবহারের নিয়ম

এবার আমরা জানবো ইনস্টাগ্রাম কিভাবে ব্যবহার করতে হয়। ইনস্টাগ্রাম একাউন্ট খোলা খুবই সোজা আপনি খুব সহজেই অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইট থেকে ইনস্টাগ্রাম একাউন্ট খুলে নিতে পারবেন।

যদি আপনি ইনস্টাগ্রাম একাউন্ট খুলে নিয়ে থাকেন তাহলে চলুন এবার ইনস্টাগ্রাম ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।

ইনস্টাগ্রাম কি | ইনস্টাগ্রাম কে আবিষ্কার করেন

Home icon

এই আইকনটি ইনস্টাগ্রামের হোমপেজের একদম প্রথমে থাকে। এই আইকনটির উপর ক্লিক করলে আপনি যাদের ফলো করেন তাদের বিভিন্ন ছবি এবং ভিডিও দেখতে পাবেন।

Search Bar

সার্চ আইকনের মাধ্যমে আপনি যেকোনো জিনিস খুঁজে বের করতে পারবেন। যদি আপনি কোন বন্ধুকে খুঁজতে চান সেই ইনস্টাগ্রামে আছে কিনা তাহলে তার নাম ধরে এখানে খুঁজতে পারেন।

Video icon

ইনস্টাগ্রাম রিলস বা শর্ট ভিডিও দেখার জন্য ভিডিও আইকনটি রয়েছে। এই অপশনে যখন ক্লিক করলে আপনার সামনে অসংখ্য শর্ট ভিডিও চলে আসবে। আপনি স্কল ডাউন করে একটির পর একটি দেখতে পারবেন।

Love icon

আপনার আপলোড করা কোন ভিডিও বা ছবির মধ্যে যদি কেউ লাভ রিয়েক্ট দিয়ে থাকে তাহলে আপনি এখান থেকে বুঝতে পারবেন।

Profile

আপনি কোন কিছু ছবি বা ভিডিও আপলোড করা এবং প্রোফাইল এডিট করার মতো কাজ গুলি এই অপশনের মধ্যে থেকে পেয়ে যাবেন।

3 dot button

ইনস্টাগ্রামের হোমপেজে একদম উপরে ডানদিকে আপনি 3 dot button দেখতে পাবেন। বিভিন্ন ধরনের প্রাইভেসি সেটিং করার জন্য এই অপশনটি ব্যবহার করা হয়।

আশা করছি এখান থেকে কোন আইকন এর মাধ্যমে কি কাজ হয় এটি আপনি বুঝতে পেরেছেন। যদি আপনি বিপদে এগিয়ে থাকেন তাহলে ইনস্টাগ্রাম ব্যবহার করতে আপনার কোন অসুবিধা হবে না।

ইনস্টাগ্রাম এর প্রতিষ্ঠাতা কে?

কেভিন সিস্ট্রম এবং মাইক ক্রিগার এই দুইজন মিলে ইনস্টাগ্রামের প্রতিষ্ঠা করেন।

কত সালে ফেসবুকের সাথে ইনস্টাগ্রাম যুক্ত হয়?

২০১২ সালের এপ্রিল মাসে, ফেসবুকের মালিক মার্ক জুকারবাগ, ইনস্টাগ্রাম কিনে নেওয়ার পর ফেসবুকের সাথে ইনস্টাগ্রাম যুক্ত হয়।

উপসংহার

আশা করছি উপরের ইনফর্মেশন থেকে ইনস্টাগ্রাম কি, ইনস্টাগ্রাম এর জনক কে এবং ইনস্টাগ্রাম ব্যবহারের নিয়ম সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি আপনি ফটো এবং ভিডিও শেয়ার করতে ভালোবাসেন তাহলে ইনস্টাগ্রাম আপনার জন্য খুবই ইউজার ফ্রেন্ডলি একটি প্লাটফর্ম। আপনি চাইলে এখানে অ্যাকাউন্ট বানিয়ে এটি ব্যবহার করতে পারেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment