ইনফরমেশন সিস্টেম কি ও কত প্রকার?

আজকের দিনের বেশিরভাগ কাজ এবং কম্পিটিশনের শুধুমাত্র ইনফরমেশন এর উপর ভিত্তি করে চলেছে। যার কাছে যত বেশি ইনফর্মেশন রয়েছে সে ততো বেশি তার প্রতিষ্ঠানকে উন্নত করতে পারছে। বিভিন্ন উদ্দেশ্যে পৌঁছানোর জন্য, নির্দিষ্ট ইনফর্মেশন কালেক্ট করে সেটিকে প্রসেস করে ব্যবহারযোগ্য করে তোলা হচ্ছে। আর এই কাজটি করে চলেছে ইনফরমেশন সিস্টেম।

এই বিষয়টি সম্পর্কে অনেক ব্যক্তি এখনো পর্যন্ত অজানা। এই জন্য আজকের এই আর্টিকেল থেকে আমরা ইনফরমেশন সিস্টেম সম্পর্কে আলোচনা করব। যেখান থেকে আপনি ইনফরমেশন সিস্টেম কি, ইনফরমেশন সিস্টেম কত প্রকার এবং ইনফরমেশন সিস্টেম এর উপাদান গুলি কি কি এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

যদি আপনিও এই সমস্ত প্রশ্ন গুলোর উত্তর পেতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি পড়তে থাকুন।

ইনফরমেশন সিস্টেম কি?

ইনফরমেশন সিস্টেম হল এমন একটি সিস্টেম যেখানে বিভিন্ন ইনফর্মেশন, নলেজ এবং ডিজিটাল প্রোডাক্ট প্রোভাইড করার জন্য; বিভিন্ন তথ্য কালেক্ট করা, সংগ্রহ করা এবং সেই তথ্যগুলো প্রসেস করা হয়ে থাকে।

বিভিন্ন সংস্থা এবং কোম্পানিগুলি, কাস্টমারদের সাথে লেনদেন করতে এবং বিভিন্ন প্রডাক্ট এর ইনফর্মেশন কাস্টমারকে দিতে, ইনফরমেশন সিস্টেম ব্যবহার করে থাকে।

আজকের দিনে বড় বড় কর্পোরেশন গুলি financial accounts, their human resources manage করা এবং online promotions এর মাধ্যমে potential customers দের কাছে পৌঁছানোর জন্য ইনফরমেশন সিস্টেম কাজে লাগায়।

Google, Amazon, eBay, online ticket booking এর মতো ওয়েবসাইট গুলি ইনফরমেশন সিস্টেম এর সাহায্যে নির্দিষ্ট কাস্টমারের কাছে সহজে পৌঁছে যায়। শুধুমাত্র এই সমস্ত বড় বড় কোম্পানিগুলোই নয়, আজকাল বেশিরভাগই ছোট সংস্থাগুলিও ইনফরমেশন সিস্টেম কে কাজে লাগাচ্ছে।

ইনফরমেশন সিস্টেমের সাহায্যে বিভিন্ন ডিজিটাল প্রোডাক্ট যেমন : ই-বুক, ভিডিও কোর্স, সফটওয়্যার ইত্যাদি জিনিসগুলো খুব সহজে কাস্টমারের কাছে পৌঁছে দেওয়া যায়।

যখন কোন ব্যক্তি ইন্টারনেট ব্যবহার করে তখন সেই ব্যক্তি কোন না কোন জায়গায় তার ব্যক্তিগত ডিটেলস দিয়ে থাকে। যার মাধ্যমে তার নাম ঠিকানা এবং ইন্টারেস্ট সম্পর্কে খুব সহজেই জানতে পারা যায়। সেই সব ইনফরমেশন গুলি বিভিন্ন প্ল্যাটফর্ম স্টোর করে সেগুলি প্রসেসিং করে।

এবং সেই ব্যক্তির চাহিদা অনুযায়ী নির্দিষ্ট জিনিস তার কাছে খুব সহজেই পৌঁছে দেওয়া যায়। এই পুরো প্রক্রিয়াটিকেই এক কথায় ইনফরমেশন সিস্টেম বলা হয়।

ইনফরমেশন সিস্টেম এর কার্যাবলী

ইনফরমেশন সিস্টেম হচ্ছে এমন একটি সিস্টেম যেখানে প্রয়ােজনীয় মানবসম্পদ সুশৃঙ্খল নিয়মে কাজ করে, একটি সমন্বিত পদ্ধতিতে তথ্য সংগ্রহ করে।

এবং তারপর সেই তথ্য গুলিকে প্রক্রিয়াজাত করা হয় এবং ভবিষ্যতে ব্যবহারের জন্য সংরক্ষণ করা হয়।

প্রয়ােজনীয় হার্ডওয়্যার, সফটওয়্যার এবং কমিউনিকেশন করার যন্ত্রপাতি বা নেটওয়ার্ক সিস্টেম এর দ্বারা পুরো সিস্টেম কে পরিচালনা করা হয়।

অর্থাৎ ইনফরমেশন সিস্টেম এর কাজ হলো সমন্বিত পদ্ধতিতে তথ্য সংগ্রহ করে, সেটিকে প্রসেস করে সঞ্চয় করে রাখা। এবং দরকারে সেই তথ্যের উপর ভিত্তি করে নির্দিষ্ট কাজ বা উদ্দেশ্য সম্পন্ন করা।

ইনফরমেশন সিস্টেম এর প্রকারভেদ

বিভিন্ন কাজের ভিত্তিতে ইনফরমেশন সিস্টেম কে বিভিন্ন ভাগে ভাগ করা হয়। এগুলি হলো –

১. Transaction Processing Systems

একটি লেনদেন প্রক্রিয়াকরণ সিস্টেম নিশ্চিত করে, সমস্ত চুক্তিভিত্তিক, লেনদেনমূলক এবং গ্রাহক সম্পর্কের ডেটা একটি নিরাপদ স্থানে সংরক্ষণ করা হয়েছে

এবং যাদের এটি প্রয়োজন তাদের প্রত্যেকের কাছে যেনো এটি অ্যাক্সেসযোগ্য হয়। এটি বিক্রয় আদেশ এন্ট্রি, বেতন, শিপিং, বিক্রয় ব্যবস্থাপনা, বা অপারেশন বজায় রাখার জন্য প্রয়োজনীয় অন্যান্য রুটিন লেনদেনের প্রক্রিয়াকরণে সহায়তা করে।

২. Office Automation Systems

একটি অফিস অটোমেশন সিস্টেম হল বিভিন্ন সরঞ্জাম, প্রযুক্তি এবং ব্যবস্থাপনামূলক কাজ পরিচালনা করার জন্য, প্রয়োজনীয় লোকদের একটি নেটওয়ার্ক।

OAS দ্বারা সম্পাদিত ফাংশনগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে নথি মুদ্রণ করা, কাগজপত্র পাঠানো, মেইল ​​করা, এবং প্রতিবেদন তৈরি করা ইত্যাদি।

৩. Knowledge Management Systems

একটি নলেজ ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহারকারীদের তাদের জ্ঞান বাড়াতে এবং কাজগুলি সম্পূর্ণ করার জন্য সহযোগিতার প্রচেষ্টাকে অপ্টিমাইজ করতে সাহায্য করার জন্য তথ্য সঞ্চয় করে এবং বের করে।

নলেজ ম্যানেজমেন্ট সিস্টেমে পাওয়া নথির উদাহরণগুলির মধ্যে রয়েছে কর্মচারী প্রশিক্ষণের উপকরণ, কোম্পানির নীতি এবং পদ্ধতি, অথবা গ্রাহকের প্রশ্নের উত্তর।

৪. Management Information Systems

বিভিন্ন লেনদেনের ডেটা ব্যবহার করে ব্যবস্থাপনার, পরিকল্পনা এবং সিদ্ধান্ত গ্রহণকে অপ্টিমাইজ করতে সাহায্য করে।

৫. Decision Support Systems

এটি সঠিক সময়ে সঠিক পদক্ষেপ নেওয়ার জন্য ব্যবস্থাপনার প্রয়োজনীয় তথ্য সঞ্চয় এবং সংগ্রহ করে।

৬. Executive Support System

এক্সিকিউটিভ সাপোর্ট সিস্টেমগুলি একটি ডিএসএসের অনুরূপ তবে প্রাথমিকভাবে নির্বাহী নেতা এবং মালিকদের দ্বারা সিদ্ধান্ত গ্রহণকে অপ্টিমাইজ করার জন্য ব্যবহার করা হয়।

ইনফরমেশন সিস্টেম এর উপাদান

ইনফরমেশন সিস্টেমের রিসাের্স বা উপাদান গুলি হলো –

মানবসম্পদঃ যেমন- সাধারণ ব্যবহারকারী ও দক্ষ জনশক্তি যারা সিস্টেম চালাবে।
হার্ডওয়্যারঃ যেমন- কম্পিউটার এবং আনুষঙ্গিক যন্ত্রপাতি।
সফটওয়্যারঃ যেমন- বিভিন্ন প্রােগ্রাম।
সিস্টেমে সংরক্ষিত ডেটাঃ ইনপুট হিসাবে প্রাপ্ত ডেটা।
পর্যায়ক্রমঃ ব্যবহারকারীকে নির্দেশ প্রদান করে। এরপর কি করতে হবে, কিভাবে করতে হবে।

উপসংহার

আশা করি আজকের এই আর্টিকেল থেকে আপনি ইনফরমেশন সিস্টেম কি এবং ইনফরমেশন সিস্টেম এর উপাদান গুলি সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এই আর্টিকেলটি সম্পর্কে আপনার কোন কিছু বুঝতে আপনার অসুবিধা থাকে, তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

শেয়ার করতে চান!

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment