ইনকগনিটো মোড কি এবং কেন ব্যবহার করা হয় – Incognito Mode

ইনকগনিটো মোড কি – অনেক সময় মোবাইলের মধ্যে গোপন কিছু সার্চ করার পর, মোবাইলের হিস্টরি এবং ব্রাওজিং ডাটা ডিলিট করার প্রয়োজন পড়ে। কিন্তু যদি আপনি ইনকগনিটো মোড ব্যবহার করেন তাহলে আপনার এই সমস্ত কাজ গুলো করার দরকার নেই।

অনেকেই এবার হয়তো ভাবছেন ইনকগনিটো মোড আসলে কি জিনিস। কারন Incognito Mode জিনিসটা অনেক ইন্টারনেট ব্যাবহারকারি জানে না। যদি আপনিও ইনকগনিটো মোড কাকে বলে না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল এর মাধ্যমে ইনকগনিটো মোড কি এবং কেন ব্যবহার করা হয় জেনে নিন।

ইনকগনিটো মোড কি?

ইনকগনিটো মোড হলো কোন ব্রাউজারের হিডেন বা গোপন মোড। যেই মোড ব্যবহার করে ইন্টারনেট ব্রাউজিং করলে, ব্যবহারকারীর কোন সার্চ করা ডাটা, ব্রাউজার সেভ করে না।

ইন্ডিয়ার কোন ব্রাউজারে ইনকগনিটো মোড অন করে কোন জিনিস সার্চ করলে, ইনকগনিটো মোড অফ করার সাথে সাথে ইউজার এর সমস্ত ডাটা ব্রাউজার থেকে অটোমেটিক ডিলিট হয়ে যায়। যার ফলে কোন নির্দিষ্ট ডিভাইসের দ্বিতীয় ইউজার, প্রথমে ইউজারের সার্চিং ডাটা গুলি দেখার সুযোগ পায় না।

সুতরাং Incognito Mode হলো এমন একটি পদ্ধতি, যার মধ্যে গিয়ে ব্রাউজিং করলে ইউজারের সার্চিং ডাটা গুলো, ব্রাউজার ধরে না রেখে, Incognito Mode off করার সাথে সাথে ডিলিট করে দেয়।

ইনকগনিটো মোড মিনিং

ইনকগনিটো মোড এর মানে হলো Hidden Mode বা লুকিয়ে ব্রাউজিং করার পদ্ধতি। যার মাধ্যমে কোন ইউজার ব্যক্তিগত বা পার্সোনাল কোন জিনিস, খুঁজে থাকেন।

Incognito Mode কেন ব্যবহার করা হয়?

গোপনীয়তা বজায় রাখা বা ব্যক্তিগতভাবে ব্রাউজিং করার জন্য ইনকগনিটো মোড ব্যবহার করা হয়। অনেক সময় সার্চ হিস্টোরি লিস্ট অনেক বেশি হওয়ার কারণে অনেক ব্যবহারকারী ইনকগনিটো মোড ব্যবহার করে থাকেন।

যার কারণে ইউজারকে বারবার সার্চ হিস্টোরি ডিলিট করার প্রয়োজন পড়ে না। ব্রাউজার কে বারবার পরিষ্কার না করে, সহজ ভাবে কোন কিছু পাবার জন্য এই mode এর ব্যবহার করা হয়।

ইনকগনিটো মোড কিভাবে ব্যাবহার করে?

ইনকগনিটো মোড ব্যবহার করার জন্য আপনি প্রথমে এমন একটি ব্রাউজার খুলুন, যেটি ইনকগনিটো মোড সাপোর্ট করে।

উদাহরণ হিসেবে আমি গুগল ক্রোম বেছে নিলাম। কারণ গুগোল ক্রোম গুগলের তৈরি একটি বিশ্বস্ত ব্রাউজার এর পাশাপাশি এটি খুবই ইউজার ফ্রেন্ডলি ভাবে ইনকগনিটো মোড সাপোর্ট করে।

যদি আপনিও গুগল ক্রোম ব্যবহার করে থাকেন তাহলে প্রথমে গুগল ক্রোম ব্রাউজার টি ওপেন করুন।

Incognito Mode কি

তারপর একদম উপরের ডান দিকের ৩ ডট আইকনের উপর ক্লিক করে ‘New Incognito Tab‘ অপশনটি প্রেস করুন।

ইনকগনিটো মোড কি এবং কেন ব্যবহার করা হয় - Incognito Mode

এই অপশনটিতে ক্লিক করার সাথে সাথে আপনার মোবাইলে ইনকগনিটো মোড খুলে যাবে। যেখানে আপনি উপরে সার্চ বক্স দেখতে পাবেন। এখন এই সার্চ বক্সের মধ্যে আপনি, যেকোনো জিনিস সার্চ করে ব্রাউজিং করতে পারেন।

এবং ব্রাউজিং করা হয়ে গেলে incongnito mode এর পেজটি close করে দিলেই আপনার মোবাইল থেকে, incognito mode এর সাহায্যে করা, সমস্ত সার্চ হিস্টোরি ডিলিট হয়ে যাবে। এই পদ্ধতিতে আপনি যতবার চান, যতবার ইনকগনিটো মোড ব্যবহার করতে পারেন।

Incognito mode সাপোর্ট করে এমন কিছু ব্রাউজারের নাম:

যদি আপনি ইনকগনিটো মোড ব্যবহার করতে চান তাহলে এই সমস্ত জনপ্রিয় ব্রাউজার গুলির সাহায্য নিতে পারেন। এই সমস্ত ব্রাউজার গুলি আপনি কম্পিউটার এবং মোবাইল, দুই জায়গাতেই ব্যবহার করতে পারেন।

  • Google Chrome
  • Microsoft Edge
  • Mozila Firefox
  • Safari

উপসংহার:

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে আপনি ইনকগনিটো মোড কি এবং কেন ব্যবহার করা হয়, এই সম্পর্কে বুঝতে পেরেছন। যদি এই বিষয়ে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

এবং এই নতুন জিনিসটি সম্পর্কে যদি আপনার বন্ধুরা না জানা থাকে তাহলে তাদের সাথে, এই ইনফরমেশনটি শেয়ার করতে পারেন।

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment