ব্যাংকে আবেদন পত্র লেখার নিয়ম | দরখাস্ত লেখার নিয়ম

ব্যাংকে আবেদন পত্র লেখার নিয়ম – ব্যাঙ্ক অ্যাকাউন্টধারীর কাছে ব্যাংক এ, সব ধরনের কাজ সম্পন্ন করার জন্য আবেদনপত্র লিখতে হবে। কারণ সেখানে কাজ মৌখিকভাবে করা হয় না। ব্যাঙ্ক বেসরকারী হোক বা সরকারী, উভয় ধরনের ব্যাঙ্কেই কাজ করার জন্য ব্যাঙ্কের আবেদন লিখতে হবে।

কিন্তু অনেক সময় এমন হয় যে আমরা শিক্ষিত হলেও ব্যাংকের আবেদন সঠিকভাবে লিখতে জানি না। যার কারণে ব্যাঙ্কের কর্মচারীদের আমাদের দৃষ্টিভঙ্গি বুঝতে অসুবিধা হয়। কারণ আবেদনটি নির্ধারিত ফরম্যাটে হবে, তবেই ব্যাংকের কর্মীরা ভালোভাবে বুঝতে পারবেন সমস্যা কী এবং কী উদ্দেশ্যে আপনি ব্যাংকে আবেদন জমা দিয়েছেন।

আপনিও যদি কোনো ব্যাঙ্কের ব্যাঙ্ক অ্যাকাউন্ট হোল্ডার হন, তাহলে আপনাকেও অবশ্যই একটি ব্যাঙ্কের আবেদন লিখতে হবে বা ভবিষ্যতে লিখতে হতে পারে৷ তাই আজ আমরা এই পোস্টে বাংলায় ব্যাঙ্ক অ্যাপ্লিকেশন সম্পর্কে আপনাকে বলব।

এর সাথে, আমরা আপনাকে বলব কিভাবে একটি ব্যাঙ্ক আবেদন লিখতে হয়। যাতে আপনি যখনই ব্যাংকে একটি আবেদন লিখবেন, আপনি ভালভাবে লিখতে পারেন।

ব্যাংক অ্যাকাউন্ট খোলার আবেদন পত্র

ব্যাংক একাউন্ট চালু করার দরখাস্ত বাংলায় – আপনি যদি ব্যাঙ্কে আপনার অ্যাকাউন্ট খুলতে চান তবে আপনি এই ফর্ম্যাটের মাধ্যমে আবেদন লিখতে পারেন।

ব্যাংকের শাখা ব্যবস্থাপকের নাম
এবং ব্যাংক শাখার ঠিকানা

বিষয়: নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার আবেদন

স্যার,

আমি বিনীতভাবে অনুরোধ করছি যে আমি (আমার নাম) আপনার ব্যাঙ্কে আমার অ্যাকাউন্ট/ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে চাই। যাতে আমিও ব্যাংক প্রদত্ত সকল সেবা ও সুযোগ সুবিধা নিতে পারি। আমি আপনার ব্যাঙ্কে একটি নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার জন্য আবেদনপত্রের সাথে প্রয়োজনীয় নথিগুলি সংযুক্ত করছি৷

যত তাড়াতাড়ি সম্ভব আমার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার জন্য আপনাকে অনুরোধ করা হচ্ছে। আমি আপনার কাছে কৃতজ্ঞ থাকব

ধন্যবাদ  !

তারিখ

আপনার নাম
(স্বাক্ষর)
মোবাইল নম্বর
আপনার ঠিকানা

ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করার দরখাস্ত

ব্যাংকের শাখা ব্যবস্থাপকের নাম
এবং ব্যাংক শাখার ঠিকানা

বিষয় : অন্য শাখায় ব্যাংক অ্যাকাউন্ট স্থানান্তর _ _ _

স্যার,

আমি বিনীতভাবে অনুরোধ করছি যে আমার নাম (আপনার নাম)। আপনার ব্যাঙ্কে আমার একটা একাউন্ট/অ্যাকাউন্ট আছে। কার অ্যাকাউন্ট নম্বর হল – (আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর ঢোকান)। আমি গত কয়েক বছর ধরে এই ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যবহার করছি। কিন্তু (কোন কারণ উল্লেখ করুন)

এর কারণ হিসেবে বলা হয় অন্য ব্যাংক শাখায় আমার একাউন্ট (ব্যাংক একাউন্ট)। তাই আমি আমার অ্যাকাউন্ট পুরানো ব্যাঙ্ক শাখা থেকে (পুরানো ব্যাঙ্কের শাখার নাম ও ঠিকানা সন্নিবেশ করান) থেকে নতুন ব্যাঙ্ক শাখায় স্থানান্তর করতে চাই। যাতে আমি আগের মতো নিয়মিত ও নিরবচ্ছিন্নভাবে ব্যাংকের সকল সুযোগ-সুবিধা নিতে পারি।

আপনাকে আমার ব্যাঙ্ক অ্যাকাউন্টটি এখানে দেওয়া শাখায় (নতুন শাখার নাম এবং ঠিকানা) স্থানান্তর করার জন্য অনুরোধ করা হচ্ছে। আমি সবসময় এই জন্য আপনার কাছে কৃতজ্ঞ থাকব।

ধন্যবাদ  !

তারিখ

আপনার নাম
(স্বাক্ষর)
মোবাইল নম্বর
আপনার ঠিকানা

এটিএম কার্ড বন্ধ করার জন্য আবেদনপত্র

ব্যাংকের শাখা ব্যবস্থাপকের নাম
এবং ব্যাংক শাখার ঠিকানা

বিষয়: এটিএম কার্ড বন্ধ করার জন্য আবেদনপত্র/আবেদন

স্যার,

আমি বিনীতভাবে বলছি যে আমি (আপনার নাম) আপনার ব্যাঙ্কের একজন অ্যাকাউন্ট হোল্ডার৷ আমার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর হল (ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর লিখুন)। আমার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা লেনদেনের সুবিধার জন্য আমি আপনাকে জানাতে চাইআমি আজ খুশি(এটিএম কার্ড) দেওয়া হয়েছিল। যা এখন আমাকে কোনো কারণে বন্ধ করতে হচ্ছে। (যদি আপনি চান, আপনি এখানে কারণটিও লিখতে পারেন যেমন – এটিএম হারানোর কারণে বা আপনার এটির প্রয়োজন নেই বা অন্য কোনো কারণে)

যত তাড়াতাড়ি সম্ভব আমার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জারি করা ATM বন্ধ করার জন্য আপনাকে অনুরোধ করা হচ্ছে। আমি আপনার কাছে কৃতজ্ঞ থাকব

ধন্যবাদ  !

তারিখ

আপনার নাম
(স্বাক্ষর)
মোবাইল নম্বর
আপনার ঠিকানা

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে মোবাইল নম্বর পরিবর্তনের জন্য আবেদনপত্র

ব্যাংকের শাখা ব্যবস্থাপকের নাম
এবং ব্যাংক শাখার ঠিকানা

বিষয় – মোবাইল নম্বর পরিবর্তনের আবেদন

স্যার,

             আমি বিনীতভাবে অনুরোধ করছি যে আমি (নাম…) আপনার ব্যাঙ্কের একজন অ্যাকাউন্ট হোল্ডার। আমার অ্যাকাউন্ট নম্বর হল ________ (অ্যাকাউন্ট নম্বর সন্নিবেশ করান)। আমি আমার সেভিংস অ্যাকাউন্টের মোবাইল নম্বর পরিবর্তন করতে চাই।

আপনাকে আমার সেভিংস অ্যাকাউন্টের মোবাইল নম্বর ________(আপনার পুরানো মোবাইল নম্বর ঢোকান) থেকে ________(আপনার নতুন নম্বর সন্নিবেশ করান) পরিবর্তন করার জন্য অনুরোধ করা হচ্ছে। আমি এই পরিষেবার জন্য আপনার কাছে খুব কৃতজ্ঞ থাকব।

আপনার ট্রাস্টির
নাম: ………..অ্যাকাউন্ট
নং ……
তারিখ ……
মোবাইল নং ………

                                                                          স্বাক্ষর…।

ব্যাঙ্ক অ্যাকাউন্টে নতুন এটিএম ইস্যু করার জন্য আবেদন

আপনি যদি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে লেনদেন করার জন্য এটিএম-এর জন্য আবেদন করতে চান, তাহলে আপনি নীচে দেওয়া আবেদনের মাধ্যমে আবেদন করতে পারেন।

ব্যাংকের শাখা ব্যবস্থাপকের নাম
এবং ব্যাংক শাখার ঠিকানা

বিষয়: নতুন এটিএম কার্ড ইস্যু করার জন্য আবেদন

স্যার,

আমি বিনীতভাবে বলছি যে আমি (আমার নাম) আপনার ব্যাঙ্কে একজন অ্যাকাউন্ট হোল্ডার৷ টাকা লেনদেনের সুবিধার জন্য আমার একটি এটিএম কার্ড দরকার। যাতে আমি সহজেই আমার লেনদেন প্রক্রিয়া সম্পন্ন করতে পারি। আমার অ্যাকাউন্ট নম্বর হল (আপনার অ্যাকাউন্ট নম্বর লিখুন)।

যত তাড়াতাড়ি সম্ভব আমার ব্যাঙ্ক অ্যাকাউন্টে আমাকে একটি এটিএম ইস্যু করার জন্য আপনাকে অনুরোধ করা হচ্ছে। আমি সবসময় আপনার কাছে কৃতজ্ঞ থাকব.

ধন্যবাদ  !

তারিখ

আপনার নাম
(স্বাক্ষর)
মোবাইল নম্বর
আপনার ঠিকানা

ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে মোবাইল নম্বর লিঙ্ক করার আবেদন

ব্যাংকের শাখা ব্যবস্থাপকের নাম
এবং ব্যাংক শাখার ঠিকানা

বিষয় : ব্যাঙ্ক অ্যাকাউন্টে মোবাইল নম্বর নিবন্ধনের জন্য আবেদন

স্যার,

আমি বিনীতভাবে অনুরোধ করছি যে আমার (আপনার নাম) আপনার ব্যাঙ্কে একটি অ্যাকাউন্ট আছে। আমি আমার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে আমার মোবাইল নম্বর লিঙ্ক করতে চাই৷ যাতে মোবাইলের মাধ্যমে ব্যাংকিং সংক্রান্ত সকল সুযোগ সুবিধা নিতে পারি। আমার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর হল (ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর লিখুন)। আমি এই ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে আমার মোবাইল নম্বর – 1234567890 (আপনার মোবাইল নম্বর লিখুন) লিঙ্ক করতে চাই৷

আমি আপনাকে অনুরোধ করছি. এটি অনুরোধ করা হচ্ছে যে আপনি যত তাড়াতাড়ি সম্ভব আমার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে এখানে দেওয়া মোবাইল নম্বরটি লিঙ্ক করুন। আমি আপনার কাছে কৃতজ্ঞ থাকব।

ধন্যবাদ !

আপনার ট্রাস্টির
নাম: ………..অ্যাকাউন্ট
নং ……
তারিখ ……
মোবাইল নং ………

                                                                          স্বাক্ষর…।

উপসংহার

আশা করছি আজকের আর্টিকেল থেকে ব্যাংকে আবেদন পত্র লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এখনো কোনো আবেদন বাদ পড়ে থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

Leave a Comment