আধুনিক শিক্ষার জনক কে?

অনেক ভারতীয়রা আধুনিক শিক্ষার জনক কে এই বিষয়ে জানেন না। এবং ইন্টারনেটের মধ্যে এই প্রশ্নের উত্তর খুঁজতে গেলে আপনি বিভিন্ন উত্তর পাবেন। এইজন্য আজকের এই আর্টিকেল থেকে আমরা আধুনিক শিক্ষার জনক কে – এই প্রশ্নটির সঠিক উত্তর জেনে নেব। যদি আপনিও এই প্রশ্নটির উত্তর জানতে চান তাহলে আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

আধুনিক শিক্ষার জনক কে?

চার্লস গ্রান্ট কে ভারতীয় আধুনিক শিক্ষার জনক হিসেবে বিবেচনা করা হয়।

মোগল শাসনের পর যখন ভারতের শিক্ষার স্তর একদম নিচে নেমে যায়, তখন চার্লস গ্রান্ট নামক একজন ব্রিটিশ পলিটিশিয়ান, ভারতীয়দের ইংরেজি শিক্ষার জন্য জোর দেন।

তিনি বলেন যে শিক্ষার স্তরকে বাড়ানোর জন্য ইংরেজি হল সবথেকে অন্যতম শিক্ষা।

আধুনিক শিক্ষার জনক নিয়ে কিছু কথা

বর্তমানে বেশিরভাগ ব্যক্তি শিক্ষা বিস্তারের জন্য কম্পিউটার এর উপর নির্ভরশীল হয়ে পড়েছে। এবং আমরা জানি যে কম্পিউটার হলো আজকের দিনের শিক্ষা ব্যবস্থার অন্যতম মাধ্যম।

এইজন্য অনেক ব্যক্তি আছেন যারা চার্লস ব্যাবেজ এবং বিল গেটস কে আধুনিক শিক্ষার জনক হিসেবে স্বীকৃতি দিয়েছেন।

উপসংহার

আশা করছি আজকের আর্টিকেল থেকে আধুনিক শিক্ষার জনক কে? – এই সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন। যদি আর্টিকেলটি সম্পর্কে আপনার এখনো কোনো প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভাল থাকবেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment