অষ্টবসু মানে কি | অষ্টবসু কে কে | অষ্টবসু অর্থ কি?

অষ্টবসু কে কে – ছোটবেলায় অনেকেই বইয়ে পড়েছেন আট এ অষ্টবসু। কিন্তু এই অষ্টবসু মানে কি এবং অষ্টবসু কারা এই প্রশ্নের উত্তর অনেক কম মানুষই জানেন। এইজন্য আজকের এই আর্টিকেলটি থেকে আমরা অষ্টবসু সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

যেখান থেকে আপনি অষ্টবসু অর্থ কি, অষ্ট বসু কে কে এবং অষ্টবসু মানে কি এই সকল প্রশ্নের উত্তর জানতে পারবেন। যদি আপনিও এই সকল প্রশ্নের উত্তরগুলি জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

অষ্টবসু মানে কি?

বিভিন্ন জায়গায় বলা হয় যে, দক্ষের কন্যা ও ধর্মদেবের স্ত্রী বসুর গর্ভে তাদের জন্ম।

কিছু পুরাণ ও রামায়ণ মতে অষ্টবসুদের বর্ণনা করা হয়েছে কশ্যপ ও অদিতির সন্তান এবং মহাভারতে মনু বা ব্রহ্মা প্রজাপতির সন্তান হিসেবে।

অষ্টবসু অর্থ কি?

অষ্টবসু কথাটির অর্থ হলো আট জন বসু। বসু নামের অর্থ হল ‘উজ্জ্বল‘ বা ‘ধন দানকারী‘।

পুরাণ ও রামায়ণ ও মহাভারত মতে,

এই অষ্টবসু হলেন আটজন মৌলিক দেবতা। এরা প্রকৃতির দিকগুলি (পঞ্চভূত) প্রতিনিধিত্ব করেন এবং মহাজাগতিক প্রাকৃতিক ঘটনাগুলি (সূর্য, চাঁদ ও তারা) প্রতিনিধিত্ব করে।

অষ্টবসু কারা?

অষ্টবসু কে কে – এই আটজন বসু, তেত্রিশ দেবতার মধ্যে আটজন।

বৃহদারণ্যক উপনিষদ মতে এই আটজন হলেন –

পৃথ্বী (পৃথিবী), বরুণ (জল), অগ্নি (জলন্ত আগুন), বায়ু (বাতাস), আদিত্য (চিরন্তন), আকাশ, চন্দ্র (চাঁদ), নক্ষত্র (তারকামন্ডলী)।

বিষ্ণু পুরাণ মতে,

ধর্ম, অপ, অনল, অনিল, প্রত্যুষ, প্রভাস, সোম, ধ্রুব।

মহাভারত মতে,

ধরা (পৃথিবী), অপ (জল), অনল (আগুন), অনিল (বায়ু), প্রত্যুষ (সূর্য), প্রভাস (আকাশ বা ইথার), সোম (চন্দ্র), ধ্রুব (গতিহীন)।

অষ্টবসুর নাম কি কি?

  1. পৃথিবী (কোথাও বা ধর্ম)
  2. জল
  3. আগুন
  4. বায়ু
  5. সূর্য
  6. আকাশ
  7. চন্দ্র
  8. ধ্রুব (কোথাও বা নক্ষত্র)।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে অষ্টবসুর নাম কি কি এবং অষ্টবসু মানে কি এই সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন। যদি এই আর্টিকেলটি সম্পর্কে আপনার কিছু জানার থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment