১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

আজকের এই আর্টিকেল থেকে আমরা ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া সম্পর্কে জানব। যদি আপনার কাছে পুঁজি কম থাকে তাহলে আপনি মাত্র ১০ হাজার টাকার মধ্যে এই ব্যবসা গুলো শুরু করতে পারেন।

সবসময় মনে রাখবেন কোনো ব্যবসা ছোট নয়। তাই আপনি দ্বিধাবোধ না করে আজকের এই ব্যবসা আইডিয়াগুলি জেনে নিন এবং আপনার যদি মন চায় তাহলে এই ব্যবসা গুলির মধ্যে থেকে যে কোন একটি ব্যবসা শুরু করুন।

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

চলুন একটি একটি করে ১০০০০ টাকার ২৫ টি আইডিয়া দেখে নেওয়া যাক।

১) Blogging

যদি আপনি লেখালেখি করতে আগ্রহী থাকেন তাহলে সব থেকে প্রথম আমি যে ব্যবসাটির কথা বলব সেটি হলো ব্লগিং। ব্লগিংয়ে আপনি খুব সহজে লেখালেখি করে গুগলের মাধ্যমে ভালো টাকা উপার্জন করতে পারবেন।

এর জন্য আপনাকে ওয়েবসাইট কিভাবে বানাতে হয়, কিভাবে কনটেন্ট লিখতে হয়, কিভাবে seo করতে হয় এই সমস্ত কিছু শিখতে হবে।

এগুলি আপনি বিনামূল্যে ইউটিউব থেকে শিখতে পারেন বা কোর্স নিতে পারেন। এবং শেখার পরবর্তীকালে নিজে ব্লগ তৈরি করে খুব সহজে ১০ হাজার টাকার নিচে ব্যবসা শুরু করতে পারেন।

২) Photography

ফটোগ্রাফি ব্যবসা আজকের দিনে খুবই একটি জনপ্রিয় ব্যবসার মধ্যে পড়ে। আজকাল বেশিরভাগ ব্যক্তি ডিএসএলআর এর মাধ্যমে ফটো তুলতে আগ্রহী থাকে।

এইজন্য আপনি যদি সেকেন্ড হ্যান্ড কোন ক্যামেরা কিনে নিয়ে ফটোগ্রাফি ব্যবসা শুরু করেন তাহলে আজকের দিনে এটি খুব লাভজনক বলে আমি মনে করি।

৩) YouTube

আজকের এই ডিজিটাল যুগে ইউটিউব হলো ভিডিও প্লাটফর্ম গুলির মধ্যে সবথেকে জনপ্রিয় একটি অপশন। যদি আপনি ইউটিউব শুরু করতে চান তাহলে প্রথমে একটি ১০ হাজার টাকার মধ্যে সেটআপ তৈরি করে youtube ভিডিও বানাতে পারেন।

৪) Amazon selling

আজকাল বেশিরভাগ ব্যক্তি অনলাইনের মাধ্যমে মালপত্র কিনে থাকে। এইজন্য যদি আপনি অনলাইনে সেটিং করতে আগ্রহী হন তাহলে ১০ হাজার টাকার মতো মাল কিনে amazon সেলার একাউন্ট বানিয়ে অ্যামাজনে প্রোডাক্ট বিক্রি শুরু করতে পারেন। এটিও খুব জনপ্রিয় একটি অপশন আজকের দিনে।

৫) Ticket booking

১০ হাজার টাকার মধ্যে আরেকটি ভালো ব্যবসা হল টিকিট বুকিং। বেশিরভাগ ব্যক্তি ফ্লাইট এবং ট্রেনের টিকিট বুক করে থাকে। যদি আপনি একটি ছোট ল্যাপটপ কিনে এই ব্যবসা শুরু করেন তাহলে এটিও বর্তমান দিনে লাভজনক বলে মনে করা হয়।

৬) Event management

আজকাল চারিদিকে বিভিন্ন ধরনের ইভেন্ট আয়োজন করা হয়ে থাকে। যদি আপনি এই বিষয়ে আগ্রহী হন তাহলে এটি আপনি 10000 টাকায় শুরু করতে পারেন।

প্রথমে কোন ইভেন্ট কন্টাক্ট করে সেখানে তাদের মালপত্র এরেঞ্জ করে মাঝে থেকে আপনি কমিশনের মাধ্যমে ভালো টাকা উপার্জন করতে পারবেন।

৭) Coaching

বিভিন্ন শিক্ষকের মাধ্যমে আপনি কোচিং ব্যবসা শুরু করতে পারেন। আজকাল কোচিং প্রচুর জনপ্রিয়তা লাভ করেছে এবং বেশিরভাগ ছাত্রছাত্রী কোচিংয়ে গিয়ে পড়াশোনা করে থাকে।

৮) Coffee shop

১০ হাজার টাকার মধ্যে আপনি একটি ভালো কপি সব খুলতে পারেন। একটি জনপ্রিয় এলাকায় কফি বিক্রি করে আপনি খুব কম সময়ে ভালো অর্থ আয় করতে পারেন।

৯) Freelance writer

যদি আপনি লেখালেখি করতে থাকেন তাহলে আপনি ফ্রিলেন্স একাউন্ট খুলে সেখানে অনলাইনের মাধ্যমে বিভিন্ন ব্যক্তিকে আপনার লেখা বিক্রি করতে পারেন।

১০) Juice point

এই গরমের দিনে এভাবে ব্যক্তি বাইরে থেকে জুস কিনে খায়। যদি আপনি আসে এই ব্যাপারে আগ্রহী হন তাহলে দশ হাজার টাকা দিয়ে একটি জুস পয়েন্ট খুলতে পারেন।

আরো কিছু ব্যবসার আইডিয়া নিচে দেওয়া হল।

১১) হস্তশিল্প

১২) বাগান তৈরি

১৩) জামা কাপড় সেলাই

স্টল

১৪) ঘরে তৈরি খাবারের ব্যবসা

১৫) পুরাতন বই বিক্রি

১৬) ফুচকা তৈরি

১৭) ঠোঙা তৈরি

১৮) টুর গাইড

১৯) ক্যাটারিং ব্যবসা

২০) অনলাইন গিফট শপ

২১) মোবাইলে রিচার্জ ব্যবসা

২২) পুরনো ফার্নিচার বেচাকেনা

২৩) চায়ের দোকান

২৪) মসলা তৈরি

২৫) স্টেশনারি আইটেম বিক্রি

১০ হাজার টাকা দিয়ে কি ব্যবসা করা যায়?

অবশ্যই ১০ হাজার টাকা দিয়ে ব্যবসা করা যায়। আপনি উপরে দেবা ২৫ টি ব্যবসার আইডিয়া এর মধ্যে যে কোন একটি ব্যবসা বেছে নিয়ে আজই শুরু করতে পারেন।

তবে আপনি যে ব্যবসাটি শুরু করতে চাইছেন সেটি অবশ্যই নিজের ইচ্ছায় শুরু করেন তাহলে আপনি ব্যবসা থেকে খুব সহজে এগিয়ে নিয়ে যেতে পারবেন।

১০ হাজার টাকার মধ্যে কিভাবে ব্যবসা শুরু করব?

প্রথমে আপনি যে ব্যবসা শুরু করতে চাইছেন সেটি সম্পর্কে ভালোভাবে খোঁজখবর নিন। এবং যদি পারেন পাশাপাশি যদি কেউ আপনার সেই ব্যবসাটি করে তাহলে তাদের থেকে পরামর্শ দিন যে, ব্যবসাটি কিভাবে করা যেতে পারে।

এরপর আপনি স্টেপ বাই স্টেপ ব্যবসার ধরন বুঝে ব্যবসা শুরু করতে পারেন।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া গুলি আপনার পছন্দ হয়েছে। যদি আপনি অল্প টাকায় ব্যবসা করতে চান তাহলে আপনি উপরে দেওয়া ব্যবসা গুলির মধ্যে থেকে যে কোন একটি ব্যবসা বেছে নিয়ে আজই শুরু করতে পারেন।

Leave a Comment