নতুন রেশন কার্ড কিভাবে করব

নতুন রেশন কার্ড কিভাবে করব – সরকারের রেশন কার্ড প্রকল্প খুব কম দামে রেশন সরবরাহ করে। কিন্তু এই সুবিধা শুধুমাত্র সেই সমস্ত লোকদের জন্য পাওয়া যাবে যাদের রেশন কার্ড আছে। বেশিরভাগ যোগ্য লোকের রেশন কার্ড এখনও তৈরি হয়নি এবং তারাও জানেন না কীভাবে নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে হয়।

খাদ্য বিভাগ NFSA নতুন রেশন কার্ডের জন্য আবেদন করার জন্য দুটি প্রক্রিয়া সরবরাহ করেছে। প্রথমে আপনি আবেদনপত্র পূরণ এবং জমা দিন এবং দ্বিতীয়ত আপনি অনলাইন আবেদন জমা দিন। কিন্তু বেশির ভাগ মানুষই এটা জানেন না। যার কারণে তাদের রেশন কার্ড তৈরি হচ্ছে না। তাই এখানে আমরা ধাপে ধাপে সহজ উপায়ে বলছি কিভাবে নতুন রেশন কার্ডের জন্য আবেদন করবেন।

নতুন রেশন কার্ড কিভাবে করব

নতুন রেশন কার্ড ফরম ফিলাপ – নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে প্রথমে আবেদনপত্রটি (form) পান। আপনি রেশন কার্ড ফর্মটি অনলাইনে বা গ্রাহক পরিষেবা কেন্দ্র বা খাদ্য বিভাগের অফিস থেকে পাবেন।

নতুন রেশনের জন্য আবেদনপত্র পাওয়ার পর, সেটি সাবধানে পূরণ করুন। যেমন – আবেদনকারীর পুরো নাম, পরিবারের সদস্যদের নাম ইত্যাদি।

আবেদনকারীর ঠিকানা এবং সমস্ত সদস্যের আধার নম্বরও আবেদনপত্রে পূরণ করতে হবে।

আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবিও ফর্মে লাগাতে হবে।

আবেদনপত্র সম্পূর্ণ পূরণ করার পরে, নীচে আবেদনকারীর স্বাক্ষর বা থাম্বের ছাপ রাখুন।
এর পরে, ফর্মের সাথে নির্ধারিত সমস্ত গুরুত্বপূর্ণ নথি সংযুক্ত করুন। সমস্ত নথির তালিকা নীচে দেওয়া আছে।

এখন প্রস্তুতকৃত আবেদনপত্রটি আপনার রেশন দোকান বা খাদ্য বিভাগে সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে জমা দিন।

আবেদন জমা দেওয়ার পরে, আবেদনের স্বীকৃতি নিতে ভুলবেন না।

রেশন কার্ড অনলাইন আবেদন – আপনি যদি নতুন রেশন কার্ডের জন্য অনলাইনে আবেদন জমা দিতে চান , তাহলে নিকটস্থ CSC কেন্দ্র অর্থাৎ গ্রাহক পরিষেবা কেন্দ্রে যান।

সেখানে কিছু ফি নিয়ে আপনার আবেদন অনলাইনে করা হবে।

আবেদন জমা দেওয়ার পর আবেদন যাচাই-বাছাই করা হবে। আবেদনটি সঠিক পাওয়া গেলে, আপনাকে নির্ধারিত সময়ের মধ্যে একটি রেশন কার্ড দেওয়া হবে।

নতুন রেশন কার্ড তৈরি করতে কী কী নথির প্রয়োজন?

  • ৩টি পাসপোর্ট সাইজের ছবি।
  • আয় শংসাপত্র।
  • সকল সদস্যের আধার কার্ডের ফটোকপি।
  • প্যান কার্ডের ফটোকপি।
  • ড্রাইভিং লাইসেন্স বা ভোটার আইডি কার্ড।
  • আবেদনকারীর নামে বর্তমান টেলিফোন বিল।
  • এলপিজি কার্ড যা আবেদনকারীর নামে আছে।
  • MNREGA জব কার্ডের ফটোকপি।
  • সরকার বা পাবলিক সেক্টর আন্ডারটেকিং দ্বারা জারি করা পরিচয়পত্র।

একটি নতুন রেশন কার্ডের জন্য আবেদন করার পরে, আপনাকে নির্ধারিত সময়ের জন্য অপেক্ষা করতে হবে। কারণ আবেদন যাচাই করেই জানা যায় আবেদনকারী রেশন কার্ডের জন্য যোগ্য কি না। আপনি অনলাইনেও আপনার আবেদনের স্থিতি পরীক্ষা করতে পারেন।

নতুন রেশন কার্ড এপ্লাই

নতুন রেশন কার্ডের জন্য আবেদন অনলাইন এবং অফলাইন উভয় মোডের মাধ্যমে করা যেতে পারে। অনলাইনে আবেদন করতে, আপনার রাজ্যের খাদ্য বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে যান।

তারপরে আবেদন অনলাইন বিকল্পটি বেছে নিয়ে আবেদন জমা দিন। অফলাইনে আবেদন করতে, রেশন কার্ড ফর্মটি পান এবং এটি পূরণ করুন এবং সমস্ত প্রয়োজনীয় নথি সহ জমা দিন। এইভাবে আমরা নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে পারি।

রেশন কার্ড অনলাইন আবেদন

একটি নতুন রেশন কার্ডের জন্য অনলাইনে আবেদন করতে নিকটস্থ গ্রাহক পরিষেবা কেন্দ্রে যান৷ সেখানে রেশন কার্ড সংক্রান্ত সমস্ত নথি এবং তথ্য অনলাইনে করা হবে। এর পরে, আপনার আবেদন যাচাই করার পরে, আপনার নতুন রেশন কার্ড তৈরি করা হবে।

কত দিনে নতুন রেশন কার্ড তৈরি হয়?

প্রায় 30 দিনের মধ্যে নতুন রেশন কার্ড তৈরি হয়। তবে এর জন্য আপনার আবেদন এবং নথিতে কোনও ঘাটতি থাকা উচিত নয়। আপনার আবেদনে কোনো ত্রুটি থাকলে রেশন কার্ড পেতে আরও সময় লাগতে পারে।

Leave a Comment