ছবি জোড়া লাগানোর সফটওয়্যার

ছবি জোড়া লাগানোর সফটওয়্যার – আপনি কি ম্যাক বা উইন্ডোজে পেশাদার ফটো এডিটিং সফ্টওয়্যার চান যাতে আপনি আপনার ফটোগুলি জোড়া লাগাতে পারেন? আপনার ফটোগ্রাফি ওয়েবসাইটে আপলোড করার আগে আপনার ফটোগুলি সম্পাদনা করা অপরিহার্য৷ এই গাইডে, আমরা ফটোগ্রাফারদের জন্য সেরা ফটো এডিটিং সফ্টওয়্যার শেয়ার করব। যার মাধ্যমে আপনারা খুব সহজে ছবি জোড়া লাগাতে পারবেন।

সেরা ফটো এডিটিং সফ্টওয়্যারটি একটি ছবিতে ফোকাস আনতে, আপনার মূল বিষয়গুলিকে হাইলাইট করতে এবং একটি গড় ছবিকে সত্যিই অবিশ্বাস্য কিছুতে রূপান্তর করতে সহায়তা করতে পারে।

কিন্তু বেশিরভাগ ফটোগ্রাফারদের জন্য প্রশ্ন হল: আপনি কীভাবে আপনার দক্ষতার পরিপূরক করার জন্য সঠিক এডিটিং সফ্টওয়্যার চয়ন করবেন?

Adobe’s Photoshop এবং Lightroom-এর মতো সুপরিচিত সিস্টেম থেকে শুরু করে Canva-এর মতো সহজ কিন্তু কার্যকরী বিকল্পগুলি পর্যন্ত অসংখ্য বিভিন্ন ফটো এডিটিং সফ্টওয়্যার বিকল্প রয়েছে৷ এমনকি কিছু দুর্দান্ত বিনামূল্যের বিকল্পও রয়েছে।

সুতরাং, আজকের পোস্টে আমরা একবার খুঁজে বের করব, “ফটোগ্রাফারদের জন্য সেরা ফটো এডিটিং সফ্টওয়্যার কি?

কেন আপনি ছবি জোড়া করবেন?

আপনি যদি একজন ফটোগ্রাফার হন তবে ফটো এডিটিং কাজের অংশ। সম্পাদনার মাধ্যমে, আপনি এক্সপোজার, সাদা ভারসাম্য এবং রঙের মতো মেট্রিক্স সামঞ্জস্য করে আপনার ইতিমধ্যেই অত্যাশ্চর্য ফটোগুলিকে আরও নিখুঁত করতে পারেন৷

এছাড়াও, আপনার ফটোগুলি সম্পাদনা করা আপনার ছবি ফাইলের আকার কমাতে সাহায্য করে৷ এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ যদি আপনি আপনার ফটোগ্রাফি ওয়েবসাইট বা একটি সামাজিক মিডিয়া অ্যাকাউন্টে আপনার ছবিগুলি অনলাইনে পোস্ট করার পরিকল্পনা করেন৷

ছোট ছবিগুলি আপনার ওয়ার্ডপ্রেস সাইটের লোডিং গতিকে উন্নত করবে, যা আপনার সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংকে উন্নত করবে। এবং, ছোট ছবি ফাইলগুলি আপনার সামাজিক অ্যাকাউন্টগুলিতে দ্রুত এবং ভাল মানের সাথে পোস্ট করে৷

একটি স্বজ্ঞাত এবং সহজেই ব্যবহারযোগ্য ফটো এডিটিং সফ্টওয়্যার থাকা আপনার ছবিগুলিকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার সময় ফটো এডিটিংয়ে সময় বাঁচাতে সাহায্য করতে পারে৷

ছবি জোড়া লাগানোর সফটওয়্যার

1. Adobe Lightroom

ফটোগ্রাফারদের জন্য সেরা ফটো এডিটিং সফ্টওয়্যার সম্পর্কে কথা বলার সময় অ্যাডোব লাইটরুমকে উপেক্ষা করা অসম্ভব । প্রকৃতপক্ষে, ছবি সম্পাদনা সফ্টওয়্যারের ক্ষেত্রে অ্যাডোব পণ্যগুলিকে সোনার মান হিসাবে বিবেচনা করা হয়।

অ্যাডোব লাইটরুম ইন্টারফেস

যদি ফটোশপ খুব জটিল এবং কষ্টকর হয়ে ওঠে, তাহলে আপনি লাইটরুমের সহজ, শিক্ষানবিস-বান্ধব ইন্টারফেসটি পছন্দ করবেন।

লাইটরুমের পরিষ্কার এবং সহজ ওয়ার্কস্পেস আপনাকে গুরুত্বপূর্ণ বিষয়গুলির উপর ফোকাস করতে দেয় — আপনার চিত্র৷ বাম-হাতের প্যানেল আপনাকে আপনার চিত্র লাইব্রেরিতে দ্রুত অ্যাক্সেস দেয়, যাতে আপনি সম্পাদনা করার সাথে সাথে ফটোগুলির মধ্যে টগল করতে পারেন।

ডানদিকের প্যানেলের মধ্যে, আপনি দ্রুত সমন্বয় করতে, আপনার ছবিতে কীওয়ার্ড যোগ করার জন্য এবং আরও অনেক কিছুর জন্য ড্রপ-ডাউন মেনু পাবেন।

সত্যিই আপনার ফটো এডিটিং এ যাওয়ার জন্য, আপনাকে ওয়ার্কস্পেসের উপরে লাইটরুমের অনুভূমিক ট্যাবগুলি অ্যাক্সেস করতে হবে। আপনার সমস্ত মৌলিক এবং উন্নত ফটো এডিটিং টুল ডেভেলপ মডিউলে থাকে। সেখান থেকে, আপনি লেন্স সংশোধন, বিভক্ত টোনিং, প্রভাব এবং অন্যান্য মৌলিক সমন্বয়ের সাথে আপনার ফটো ম্যানিপুলেট করতে পারেন।

আপনার সমস্ত ফটো এডিটিং সরঞ্জামগুলির জন্য একটি কেন্দ্রীভূত প্যানেল থাকা লাইটরুমকে আলাদা করে দেয় এবং এটি ব্যবহার করার জন্য অত্যন্ত স্বজ্ঞাত করে তোলে!

এবং, ডেভেলপ মডিউলের বাম-হাতের প্যানেলে, লাইটরুম ইতিহাস লেবেলযুক্ত একটি ড্রপ-ডাউনে আপনার ফটো সম্পাদনার স্টক রাখে। এইভাবে, আপনি সহজেই আপনার চিত্র সম্পাদনার মাধ্যমে ফিরে স্ক্রোল করতে পারেন, পরিবর্তন করতে পারেন এবং একটি কাস্টম প্রিসেট এ সংরক্ষণ করার আগে আপনার সম্পাদনাগুলি পর্যালোচনা করতে পারেন৷

এছাড়াও, আপনি লক্ষ্য করতে পারেন যে সফ্টওয়্যার ডাউনলোড করার পরে প্রথমবার যখন আপনি প্রোগ্রামটি খুলবেন তখন লাইটরুম আপনাকে প্রতিটি মডিউলের একটি নির্দেশিত ওয়াকথ্রু দেয়।

অন্য কিছু ইন-অ্যাপ ট্যুর থেকে ভিন্ন, লাইটরুমের টিউটোরিয়াল সমস্ত হাইলাইটগুলিকে হিট করে যাতে আপনি কোনও জিনিস মিস করবেন না৷ একা এই সংক্ষিপ্ত ভূমিকা দিয়ে, আপনি আপনার নিজের সম্পাদনা শুরু করতে সক্ষম হবেন।

মাল্টি-ইউজ প্রোগ্রাম

এই প্রোগ্রামটি শুধু একটি ফটো এডিটরের চেয়ে বেশি। এটি একটি ফটো সংগঠকও। লাইটরুম আপনাকে প্রোগ্রামের ভিতরে আপনার ছবিগুলিকে সহজেই সঞ্চয় এবং র‌্যাঙ্ক করতে দেয়, যা একটি বহিরাগত ফটো সংগঠিত প্রোগ্রামের প্রয়োজনীয়তা দূর করে।

সম্পাদনার অগ্রাধিকারের উপর ভিত্তি করে কেবল আপনার ফটোগুলিকে একটি তারকা রেটিং বরাদ্দ করুন — বা সেই বিষয়ে অন্য কোনও মেট্রিক — এবং কাজ শুরু করুন!

এটা স্পষ্ট যে Adobe প্রতিটি দক্ষতার স্তরে ফটোগ্রাফারদের জন্য কাজ করার জন্য লাইটরুম ডিজাইন করেছে। তাই নিশ্চিত থাকুন, লাইটরুমের নেভিগেবল ইন্টারফেস এর মানে এই নয় যে এটি শক্তিশালী নয়। এটিই লাইটরুমকে আরও চিত্তাকর্ষক করে তোলে – এটি ব্যবহারের সহজতার জন্য কার্যকারিতা ত্যাগ করে না!

লাইটরুম মূল বৈশিষ্ট্য

বেশিরভাগ ফ্রিল্যান্স ফটো এডিটরদের জন্য, Adobe Lightroom অত্যাশ্চর্য পোর্ট্রেট, ল্যান্ডস্কেপ, রিয়েল এস্টেট এবং অন্যান্য ফটোগ্রাফি তৈরি করতে আপনার প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম সরবরাহ করে। লাইটরুমের চমত্কার বৈশিষ্ট্যগুলির হোস্টের মধ্যে রয়েছে:

  • ফটো সংগঠনের জন্য মুখ সনাক্তকরণ
  • ক্যামেরা এবং লেন্স-ভিত্তিক সংশোধন
  • ব্রাশ এবং গ্রেডিয়েন্ট সমন্বয়
  • ফিক্সিং এবং ব্লারিং টুল
  • প্রিসেট এবং পেশাদার ফিল্টার
  • কাস্টমাইজযোগ্য স্লাইডার
  • একাধিক ডিভাইস সমর্থন এবং সিঙ্ক

খরচ

Adobe Lightroom একটি একক অ্যাপ হিসাবে বা Adobe এর ক্রিয়েটিভ ক্লাউড প্যাকেজের একটি অংশ হিসাবে উপলব্ধ। আপনি লাইটরুম এবং ফটোশপ একসাথে পেতে পারেন মাত্র $9.99/মাসে।

2. Skylum Luminar Neo

অনেক কারণে, লুমিনার নিও দ্রুত বিশ্বজুড়ে পেশাদার ফটোগ্রাফারদের জন্য সবচেয়ে জনপ্রিয় সম্পাদনার সরঞ্জামগুলির একটিতে পরিণত হয়েছে।

একটির জন্য, আপনি প্রোগ্রামের জন্য এককালীন ফ্ল্যাট ফি দিতে চান নাকি Adobe-এর মতো মাসিক বা বার্ষিক সাবস্ক্রিপশন দিতে চান তা চয়ন করতে পারেন ৷ এবং, লুমিনার নিও এক টন বিল্ট-ইন টুল এবং প্রো-লেভেল এক্সটেনশন অফার করে!

Luminar Neo হল ফটো এডিটিং এর জন্য একটি ওয়ান-স্টপ শপ যা নিজে থেকে বা লাইটরুম, ফটোশপ এবং এমনকি Apple ফটোর সাথে প্লাগইন হিসাবে ব্যবহার করা যেতে পারে।

লুমিনার নিও ইন্টারফেস

বিশ্বাস করুন বা না করুন, Skylum এর Luminar Neo একই কীবোর্ড শর্টকাট ব্যবহার করে যা Adobe এর Lightroom করে। আপনি যদি ইতিমধ্যে লাইটরুমের ইন্টারফেসের সাথে পরিচিত হন তবে এটি বিশেষভাবে সহায়ক।

যদি এটি আপনার ক্ষেত্রে সত্য হয়, তবে আপনি দুটি সফ্টওয়্যারের মধ্যে সামঞ্জস্যপূর্ণ কীবোর্ড শর্টকাটগুলির কারণে লুমিনার নিও-তে স্যুইচ করা একটি সহজ রূপান্তর দেখতে পাবেন।

এবং, লাইটরুমের মতো, আপনি ফটো এডিটর এবং ফটো সংগঠক উভয় হিসাবে লুমিনার নিও ব্যবহার করতে পারেন।

আবার, এর মানে হল যে আপনি আপনার ছবিগুলি আপনার লুমিনার নিও লাইব্রেরিতে আপলোড করতে পারেন যাতে আপনার সমস্ত ফটো এডিটিং ওয়ার্কফ্লো এক জায়গায় কেন্দ্রীভূত হয়।

লাইটরুমের মতো, আপনি লুমিনার নিও লাইব্রেরির মধ্যে আপনার ছবিগুলিকে সহজে খুঁজে পেতে সেগুলিকে সাজাতে, ট্যাগ করতে এবং শ্রেণীবদ্ধ করতে পারেন৷ অনেকে লুমিনার নিও লাইব্রেরিটিকে লাইটরুমের লাইব্রেরির চেয়ে সহজ এবং আরও স্বজ্ঞাত বলে মনে করেন।

যেখানে Luminar Neo লাইটরুমের উপর শ্রেষ্ঠত্ব করে তা হল এর প্রিসেট সংগ্রহের বিকল্প। Luminar Neo প্রিসেট প্রদান করে প্রতিটি বিশেষভাবে একটি সম্পাদনার কাজ মাথায় রেখে ডিজাইন করা। উদাহরণস্বরূপ, লুমিনার নিও-এর অন্তর্নির্মিত প্রিসেট সংগ্রহগুলির মধ্যে রয়েছে:

  • প্রফেশনাল
  • দ্রুত এবং দুর্দান্ত
  • অপরিহার্য
  • আকাশ থেকে ছবি তোলা
  • সাদাকালো
  • ল্যান্ডস্কেপ
  • রাস্তা

এই প্রিসেটগুলি ছাড়াও, আপনি একটি ফাঁকা প্রিসেটের জন্য প্রায়শই ব্যবহার করেন এমন সরঞ্জামগুলি সংরক্ষণ করে আপনি নিজের তৈরি করতে পারেন।

তার উপরে, Luminar Neo এই ছবির জন্য একটি বৈশিষ্ট্য ব্যবহার করে যা AI-ভিত্তিক অ্যালগরিদম ব্যবহার করে আপনাকে আপনার ছবির জন্য আদর্শ প্রিসেট সুপারিশ করতে পারে! এছাড়াও আপনার ছবির প্রয়োজনের জন্য লুমিনার মার্কেটপ্লেসে আপনি অতিরিক্ত প্রিসেটের একটি বিশাল বৈচিত্র্যও কিনতে পারেন।

যদি প্রিসেটগুলির সাথে কাজ করা পরিচিত শোনায়, তবে ফটোশপ প্রিসেট ওয়ার্কস্পেসও সরবরাহ করে। কিন্তু, আপনি লক্ষ্য করবেন যে লুমিনারের প্রিসেট ওয়ার্কস্পেস বিকল্পগুলি অনেক বেশি বিস্তৃত এবং ফটোগ্রাফি-নির্দিষ্ট চাহিদাগুলির একটি বৃহত্তর সংখ্যক কভার করে৷ আপনার ফটো এডিটিং স্ট্রীমলাইন করার জন্য কিছু!

Skylum এর Luminar Neo লাইটরুমের চেয়ে বেশি সম্পাদনা সরঞ্জাম সরবরাহ করে, তবে ফটোশপের চেয়ে কম। আরও সম্পাদনা সরঞ্জাম থাকা একটি সুবিধা এবং অসুবিধা উভয়ই – তারা প্রোগ্রামটিকে নেভিগেট করা আরও চ্যালেঞ্জিং করে তোলে, তবে তারা আপনাকে আপনার ফটোগুলির সাথে আরও কিছু করার অনুমতি দেয়।

লুমিনারের সম্পাদনা সরঞ্জাম সম্পর্কে আমরা যা পছন্দ করি তা এখানে:

স্কাইলাম লুমিনার নিও মূল বৈশিষ্ট্য

Luminar Neo এর AI প্রযুক্তির জন্য জনপ্রিয়তা অর্জন করেছে, যা আপনার ফটোতে উজ্জ্বল, স্পষ্টকরণ, টোনিং, ব্যাকগ্রাউন্ড অপসারণ বা এমনকি আকাশ প্রতিস্থাপন সহ স্বয়ংক্রিয় দ্রুত সংশোধনগুলি প্রয়োগ করতে সহায়তা করে।

এটি আপনার ফটো সম্পাদনা সহজ এবং দ্রুত করার জন্য বিল্ট-ইন সরঞ্জামগুলির একটি হোস্টের সাথে আসে৷ এই Skylum Luminar Neo বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে:

  • এনহান্স এআই, স্কাই এআই, মাস্ক এআই, ফেস এআই, স্কিন এআই এর মতো অনন্য এআই টুল যা রুটিন ম্যানুয়াল কাজ ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে ফটো উন্নত করে।
  • একচেটিয়া সরঞ্জাম যেমন Sunrays টুল (যা আপনাকে আপনার ছবিতে বাস্তবসম্মত সূর্যের রশ্মি যোগ করতে দেয়) এবং অরটন ইফেক্ট টুল (লর্ড অফ দ্য রিংস দ্বারা বিখ্যাত করা হয়েছে এবং অন্যদের উপর ফোকাস করার সময় ছবির অংশগুলিকে ঝাপসা করে)
  • প্রফেশনাল ফটোগ্রাফার এবং ইমেজ রিটাউচারদের দ্বারা তৈরি ডেডিকেটেড প্রিসেটগুলি আপনাকে আপনার পছন্দ মতো সঠিক প্রভাব প্রয়োগ করার ক্ষমতা দিতে, আপনার সময় বাঁচাতে এবং অনুপ্রেরণা প্রদান করে।

খরচ

আপনি যদি Skylum-এর Luminar Neo-এর শব্দ পছন্দ করেন, তাহলে আপনি এটি অনলাইনে এককালীন ফি দিয়ে কিনতে পারেন, অথবা মাসিক বা বার্ষিক সাবস্ক্রিপশনের জন্য সদস্যতা নিতে পারেন। আপনার প্রয়োজন অনুসারে বিকল্পটি চয়ন করুন এবং Luminar Neo-এর সাথে আপনার পছন্দের ফটোগুলি তৈরি করা শুরু করুন৷

3. অ্যাডোব ফটোশপ

অ্যাডোব ফটোশপকে একটি উপযুক্ত উল্লেখ না করে ফটোগ্রাফারদের জন্য সেরা ফটো এডিটিং সফ্টওয়্যার সম্পর্কে একটি নিবন্ধ লেখা কঠিন । সারা বিশ্বের শিল্পী, চিত্রকর এবং ডিজাইনারদের জন্য, ফটোশপ একটি সক্ষম এবং বিশ্বস্ত সম্পাদনা সরঞ্জাম হিসাবে প্রমাণিত হয়েছে।

অ্যাডোব ফটোশপ ইন্টারফেস

আমরা সৎ হব, ফটোশপ তার সরলতার জন্য পরিচিত নয়। আসলে, আপনি যদি ফটোশপের ইন্টারফেস সম্পর্কে কিছু শুনে থাকেন তবে সম্ভবত এটি নেভিগেট করা কতটা কঠিন! এবং এটা সত্য — ফটোশপ শেখার সবচেয়ে সহজ সফটওয়্যার নয়। পরিবর্তে, জীবনের বেশিরভাগ জিনিসগুলি করার মতো, এটির জন্য কিছুটা ধৈর্যের প্রয়োজন।

ফটোশপ ব্যবহার করার জন্য অনেক নতুনদের ফটো এডিটিং সংগ্রামের কারণ হল এটি প্রচুর পরিমাণে সরঞ্জাম সরবরাহ করে। ফটোশপের মাধ্যমে আপনি যে সমস্ত দুর্দান্ত জিনিসগুলি সম্পাদন করতে পারেন সেগুলি সম্পর্কে আমরা পরে আরও কথা বলব, তবে জেনে রাখুন যে এটি সংগঠিত কর্মক্ষেত্র অফার করে শেখার বক্ররেখা কমানোর চেষ্টা করে।

ফটোশপ বিভিন্ন প্রিসেট ওয়ার্কস্পেস অফার করে, যা আপনার প্রোজেক্টের জন্য আপনার প্রয়োজন নেই এমন অতিরিক্ত সরঞ্জামগুলিকে ছাঁটাই করার জন্য ডিজাইন করা হয়েছে।

আপনি উপরের মেনু বারে উইন্ডো >> ওয়ার্কস্পেসের অধীনে এই ওয়ার্কস্পেসগুলি খুঁজে পেতে পারেন। সেখানে, আপনি প্রয়োজনীয় সম্পাদনা, 3D, গ্রাফিক্স এবং ওয়েব এমনকি ফটোগ্রাফির জন্য প্রিসেট ওয়ার্কস্পেস বিকল্পগুলি দেখতে পাবেন!

এই ওয়ার্কস্পেস প্রিসেটগুলি ফটোশপের একটি দুর্দান্ত ভূমিকা প্রদান করে, কারণ তারা কাজের জন্য সেরা সরঞ্জামগুলির উপর জোর দেয়।

ফটোশপের কর্মক্ষেত্র, উদাহরণস্বরূপ, ফটোশপের ব্রাশ, হিস্টোগ্রাম প্যানেল এবং নির্বাচন সরঞ্জামগুলিকে আপনার নখদর্পণে রাখে। অন্যদিকে, 3D ওয়ার্কস্পেস ফটোশপের 3D প্যানেল এবং 3D ম্যাটেরিয়াল ড্রপারকে অগ্রাধিকার দেয়।

অবশ্যই, যেহেতু আপনি ফটোশপের সাথে আরও পরিচিত হন এবং আপনি কোন সম্পাদনা সরঞ্জামগুলি পছন্দ করেন তা স্থির করেন, আপনি আপনার নিজস্ব কাস্টমাইজড ওয়ার্কস্পেস তৈরি এবং সংরক্ষণ করতে পারেন।

একটি কাস্টমাইজড ওয়ার্কস্পেস যা শুধুমাত্র আপনার প্রিয় টুলগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে আপনার সম্পাদনার গতি বাড়াতে এবং আপনার কর্মপ্রবাহকে স্ট্রিমলাইন করতে অনেক দূর এগিয়ে যায়!

সুতরাং, যদিও ফটোশপ আয়ত্ত করা কঠিন হতে পারে, এটি অগত্যা কঠিন নয়। এটি প্রি-মেড ওয়ার্কস্পেস, ইন-অ্যাপ টুলের বিবরণ এবং পরিষ্কার টুল আইকন প্রোগ্রাম শেখাকে আরও পরিচালনাযোগ্য করে তুলতে সাহায্য করে।

একবারে ডুব দেওয়ার চেষ্টা করবেন না! ফটোশপের একটি টুকরো টুকরো পদ্ধতি সম্ভবত আরও সফল রুট হবে।

ফটোশপের মূল বৈশিষ্ট্য

ফটোশপের মাস্কিং, রিটাচিং এবং লেয়ারিং টুল এখনও বাজারে সবচেয়ে আকর্ষণীয় কিছু। যদিও, এটা বলা ন্যায্য যে এই টুলগুলি বেসিক টাচ-আপগুলির জন্য সেরা নাও হতে পারে, যা Lightroom- এর জন্য সেরা থাকবে ৷ ফটোশপ এমন পেশাদারদের জন্য ডিজাইন করা হয়েছে যাদের সমস্ত ঘণ্টা এবং শিস দরকার।

ফটোশপের অন্তর্নির্মিত বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে:

  • অত্যাধুনিক টাচ আপ এবং রিটাচিং
  • বিস্তৃত ফিল্টার এবং ব্রাশ
  • মাল্টি-লেয়ার এডিটিং
  • 3D নকশা কার্যকারিতা
  • প্রো এডিটিং টুল
  • উন্নত রঙ সম্পাদনা

অ্যাডোব ফটোশপ এমন সরঞ্জাম সরবরাহ করে যা আপনি অন্য ফটো এডিটিং সফ্টওয়্যারগুলিতে খুঁজে পাবেন না। আপনি যদি একজন ফটো এডিটর হন যিনি গ্রাফিক ডিজাইন প্রজেক্ট বা অন্যান্য, আরও লেয়ারড অ্যাসাইনমেন্টে কাজ করেন, ফটোশপ আপনার জন্য ফটো এডিটর হতে পারে।

অন্যথায়, আপনি যদি আপনার ফটোগুলিকে ক্লায়েন্টদের কাছে ফিরিয়ে দেওয়ার আগে স্পর্শ করতে চান তবে আপনি সম্ভবত আরও মৌলিক প্রোগ্রামে খুশি হবেন।

তবুও, আপনি যদি ভবিষ্যতে আপনার ফটো এডিটিং এর প্রয়োজনীয়তা দেখতে পান, আপনি ফটোশপ শেখা শুরু করতে চাইতে পারেন। এইভাবে, আপনি একটি সফ্টওয়্যারে আপনার সমস্ত সম্পাদনা কীভাবে করবেন তা জানতে পারবেন!

ফটোশপের খরচ

অ্যাডোব ফটোশপ সম্পর্কে আরেকটি দুর্দান্ত জিনিস হল আপনি এটি অ্যাডোবের ফটোগ্রাফি প্ল্যানের মাধ্যমে পেতে পারেন, যা এটিকে অ্যাডোব লাইটরুমের সাথে যুক্ত করে। এর মানে হল আপনি $9.99/মাসের মাসিক সাবস্ক্রিপশন ফিতে দুটি শক্তিশালী ফটো এডিটর পাবেন!

4. DxO PhotoLab

DxO ফটোল্যাব একটি কঠিন বিকল্প ফটো সম্পাদক। এটি আপনার RAW চিত্রগুলিকে JPG তে খুব মসৃণভাবে রূপান্তর করে এবং এটি ম্যাক এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেম উভয়ের সাথেই দুর্দান্ত কাজ করে৷

এই ফটো এডিটিং এবং অর্গানাইজিং সিস্টেমটি কাস্টমাইজযোগ্য ইন্টারফেস বিকল্প, প্রিসেট, রঙ সুরক্ষা এবং একাধিক এক্সপোর্ট ফর্ম্যাটের সাথে আসে যাতে আপনি আপনার সমস্ত কাজ এক জায়গায় সম্পন্ন করতে পারেন। অবশ্যই, এই সুবিধাগুলি আকর্ষণীয় এবং সহায়ক বৈশিষ্ট্যগুলির একটি হোস্টের পাশাপাশি আসে।

DxO ফটোল্যাব প্রসেসিং এবং সংশোধন সরঞ্জামের একটি স্যুট অফার করে যা প্রকৃত ফটোগ্রাফারদের চাহিদা পূরণ করে।

কিছু বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত:

  • ইউ পয়েন্ট স্থানীয় সমন্বয় প্রযুক্তি
  • ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয় মোড
  • কাস্টমাইজড প্রোফাইল
  • অপটিক্যাল সংশোধন একটি বৃন্দ

5. ON1 Photo RAW

শুধুমাত্র ফটো RAW ডাউনলোড এবং ইনস্টল করা সহজ নয়, এটি একটি বিনামূল্যে ট্রায়াল অফার করে! সফ্টওয়্যারটি ডাউনলোড করার জন্য শুধুমাত্র অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন, তারপর PC এবং Mac OS X সহ যেকোনো বড় অপারেটিং সিস্টেমে এটি ব্যবহার করুন।

আপনি ON1 ফটো RAW ইনস্টল এবং খোলার পরে, আপনি আপনার জন্য অপেক্ষা করা শুরু করা ভিডিও টিউটোরিয়ালগুলির একটি নির্বাচন পাবেন! দেখুন, ON1 ফটো RAW আপনার ফটো এডিট করার সময় আপনার সময় বাঁচানোর জন্য এতটাই নিবেদিত যে এটি আপনার নিজের টিউটোরিয়াল ভিডিওগুলি অনুসন্ধান করার প্রয়োজনীয়তাও দূর করে দিয়েছে।

একবার আপনি আসলে সফ্টওয়্যারটির কর্মক্ষেত্রে প্রবেশ করলে, আপনি কিছুটা অভিভূত বোধ করতে পারেন। বেশিরভাগ ফটো এডিটরদের মতো, ON1-এর সম্পাদনা টুলের নির্বাচন কিছুটা ভীতিকর হতে পারে যদি আপনি একজন অনুশীলনী ফটো সম্পাদক না হন।

ON1 এর বৈশিষ্ট্যগুলি অন্বেষণ করতে আপনার সময় নিন এবং আপনি সেট হয়ে যাবেন!

খরচ

ON1 তিনটি প্রাথমিক ফটো RAW পরিকল্পনা অফার করে:

শুধুমাত্র ON1 ফটো RAW সফ্টওয়্যার – $99.99-এ কিনুন এবং 5টি পর্যন্ত কম্পিউটারে ব্যবহারের জন্য সরাসরি ON1 ফটো RAW-এর নিজস্ব৷

মাসিক সাবস্ক্রিপশন (ON1 ফটো RAW সফ্টওয়্যার + ON1 360) – সফ্টওয়্যারটির একটি সাবস্ক্রিপশন লাইসেন্স নিশ্চিত করে যে আপনি সর্বদা সর্বশেষ আপডেটগুলিতে অ্যাক্সেস পাবেন, এছাড়াও $15.99/মাসে 1TB ক্লাউড স্টোরেজ।

বার্ষিক সাবস্ক্রিপশন (ON1 ফটো RAW সফ্টওয়্যার + ON1 360) – শুধুমাত্র $89.99/বছর (200GB স্টোরেজ সহ) বা $179.99/বছরে (1TB স্টোরেজ সহ) ON1 ফটো RAW-তে সাবস্ক্রিপশনের বিনামূল্যে আপডেট সুবিধা উপভোগ করুন।

6. ক্যানভা

ক্যানভা একটি সাধারণ গ্রাফিক ডিজাইন সফ্টওয়্যার যার একটি বিশাল অনুসরণ রয়েছে। এটি একটি ফ্রিমিয়াম মডেলে কাজ করে এবং একাধিক ফটো এডিটিং টুল এবং পণ্যের সাথে আসে।

ক্যানভা আপনাকে একটি সাধারণ ড্র্যাগ-এন্ড-ড্রপ এডিটর দিয়ে আপনার ছবির বিভিন্ন উপাদান সামঞ্জস্য করতে দেয়, সেইসাথে আপনার ছবিতে ফন্ট এবং টেমপ্লেট যোগ করতে দেয় যদি আপনি সেগুলি আপনার ওয়েবসাইটে ব্যবহার করতে চান।

আপনি যা খুঁজছেন তা খুঁজে পেতে আপনাকে সাহায্য করার জন্য ক্যানভা-এর সাধারণ ইন্টারফেস অনুসন্ধানযোগ্য উপাদানগুলিকে শ্রেণীবদ্ধ করে৷ আপনার ফটোতে যোগ করার জন্য ফ্রেম, আকার এবং লাইন, চিত্র এবং গ্রিড ব্রাউজ করতে স্ক্রিনের বাম দিকে ডক করা অনুসন্ধান বোতামে ক্লিক করুন।

এছাড়াও আপনি মূল ওয়ার্কস্পেস স্ক্রীন থেকে আপনার ছবিতে বিভিন্ন লেআউট, টেক্সট এবং ব্যাকগ্রাউন্ড প্রয়োগ করতে পারেন। আপনার নখদর্পণে এই সমস্ত সরঞ্জামগুলির সাথে, এতে অবাক হওয়ার কিছু নেই যে ক্যানভা ফটো এডিটিং গ্রাফিক ডিজাইনারদের পছন্দের।

ক্যানভা এর মূল বৈশিষ্ট্য

  • 8,000 টিরও বেশি টেমপ্লেট
  • ফটো ব্লার এবং ভিননেট
  • ছবি ক্রপিং এবং সোজা করা
  • চিত্র স্বচ্ছতা টুল
  • ডিজাইন গ্রিড এবং ফটো ফ্রেম
  • স্টিকার এবং ব্যাজ
  • টেক্সচার যোগ করুন
  • বক্তৃতা বুদবুদ প্রস্তুতকারক
  • ফটো বর্ধক

খরচ

ক্যানভা তিনটি মূল্যের স্তর অফার করে:

বিনামূল্যে – দ্রুত প্রকল্পগুলির জন্য, আপনি ক্যানভা এবং তাদের 8,000টি টেমপ্লেট বিনামূল্যে ব্যবহার করতে পারেন৷

প্রো – তাদের সবচেয়ে জনপ্রিয় স্তর, প্রো সাবস্ক্রিপশনে $9.95/ব্যবহারকারী/মাসে 60,000 এর বেশি বিনামূল্যের টেমপ্লেট এবং 60 মিলিয়ন পেশাদার স্টক চিত্র অন্তর্ভুক্ত রয়েছে।

এন্টারপ্রাইজ – বৃহত্তর সহযোগী দলগুলির জন্য ডিজাইন করা হয়েছে, এই স্তরটিতে $30/ব্যবহারকারী/মাসের জন্য সীমাহীন সঞ্চয়স্থান এবং সমর্থন অন্তর্ভুক্ত রয়েছে।

7. PortraitPro

PortraitPro হল একটি পেশাদার ইমেজ এডিটর যারা পোর্ট্রেট ফটোগ্রাফিতে বিশেষজ্ঞ ফটোগ্রাফারদের জন্য ডিজাইন করা হয়েছে ।

অ্যাপ্লিকেশনটিতে আপনার ত্বকের টোন সম্পাদনা করতে, আপনার বিষয়ের মুখ থেকে দাগ বা বলি দূর করতে, মেকআপ যোগ করতে এবং আরও অনেক কিছুর প্রয়োজন হতে পারে।

এছাড়াও, এটি আপনাকে দুর্বল আলোর মতো জিনিসগুলি ঠিক করতে বা ঝুলে যাওয়া গাল থেকে মুক্তি পেতে প্রভাব যুক্ত করতে দেয়।

নতুন, অন্তর্নির্মিত ইন্টারেক্টিভ টিউটোরিয়ালগুলি এই প্রোগ্রামটিকে ব্যবহার করা অত্যন্ত সহজ করে তোলে, বিশেষ করে যদি আপনি ইতিমধ্যেই জানেন যে আপনি আপনার সমাপ্ত ফটোটি কেমন দেখতে চান।

পোর্ট্রেটপ্রো আপনার অগ্রগতি সংরক্ষণ করে যখন আপনি এই টিউটোরিয়ালগুলির মাধ্যমে কাজ করেন, তাই আপনি সর্বদা জানেন কিভাবে আপনার ফটো সম্পাদনার দক্ষতা উন্নত হচ্ছে!

বৈশিষ্ট্য :

  • উন্নত স্তরের বিকল্প
  • মেকআপ সরঞ্জাম
  • স্লাইডার ব্যবহার করে পুরস্কার বিজয়ী সম্পাদনা
  • 3D রিলাইটিং
  • হাসি, ভ্রুকুটি এবং আরও অনেক কিছু
  • উন্নত করতে এক্সপ্রেশন স্লাইডার

ফটো এডিটিং সফটওয়্যার কি?

ফটো এডিটিং সফ্টওয়্যার আপনাকে আপনার ফটোগ্রাফি উন্নত এবং নিখুঁত করতে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে। এই প্রোগ্রামগুলি আপনাকে আপনার ফটোগুলি শুট করার পরে সামঞ্জস্য করার অনুমতি দেয় – একটি কৃতিত্ব যা তাদের আবিষ্কারের আগে অসম্ভব ছিল।

ফটো এডিটর আবিষ্কারের আগে, ফটোগ্রাফারদের নিখুঁত এক্সপোজার, রঙিন, ফোকাস এবং আরও ইন-ক্যামেরা অর্জনের জন্য আরও বেশি মনোযোগ দিতে হয়েছিল। এখন, আপনি সেই দিকগুলি সামঞ্জস্য করতে, পরিবর্তন করতে বা সম্পূর্ণভাবে ম্যানিপুলেট করতে পারেন, কখনও কখনও আপনার আসল ফটোটি কেমন ছিল তা নির্বিশেষে।

অনেক ফটো এডিটর এখন প্রিসেট, ফিল্টার এবং আরও অনেক কিছুর সাথে স্বয়ংক্রিয় সমন্বয় করে আপনার ফটোগ্রাফি সম্পাদনাকে আরও সহজ করে তোলে। অনেকে ব্যাচ প্রক্রিয়াকরণ বৈশিষ্ট্যগুলিও অফার করে যাতে আপনি একবারে আপনার একাধিক ফটোতে সামঞ্জস্য প্রয়োগ করতে পারেন।

প্রতিটি ফটোগ্রাফারদের কাজের সর্বোত্তম সম্ভাব্য সংস্করণ তৈরি করতে সহায়তা করার জন্য তাদের হাতে একটি ফটো সম্পাদক থাকা দরকার৷

আপনি যদি আপনার ফটোগ্রাফিকে মসৃণ, সৃজনশীল এবং পেশাদার দেখতে চান তবে আপনাকে ফটো এডিটরের সাথে কাজ করতে হবে।

ফটো এডিটিং সফ্টওয়্যারটিতে আপনার কী সন্ধান করা উচিত?

বেছে নেওয়ার জন্য ফটো এডিটরদের নিখুঁত সংখ্যা দেওয়া, কোনটি আপনার জন্য সবচেয়ে উপযুক্ত হবে তা জেনে রাখা এবং আপনার ফটো সম্পাদনার প্রয়োজনীয়তা অপ্রতিরোধ্য হতে পারে। এই কারণেই আপনি সঠিক সিদ্ধান্ত নিতে পারেন সেজন্য কী বিবেচনা করতে হবে তা জানা সহায়ক।

একটি ফটো এডিটিং সফ্টওয়্যার নির্বাচন করার সময় আপনি বিবেচনা করতে পারেন এমন কয়েকটি বিষয় এখানে রয়েছে:

1. সম্পাদনা বৈশিষ্ট্য

যদিও এই তালিকার সমস্ত সম্পাদনা সফ্টওয়্যার বিকল্পগুলি মৌলিক সম্পাদনাগুলি পরিচালনা করতে পারে, আরও জটিল এবং নির্দিষ্ট সম্পাদনা কৌশলগুলি অন্যদের তুলনায় কিছু প্রোগ্রামের সাথে অর্জন করা সহজ হবে।

একটি ফটো এডিটিং সফ্টওয়্যার নির্বাচন করার সময় আপনার সবচেয়ে সাধারণ সম্পাদনার লক্ষ্যগুলি বিবেচনা করা উচিত। আপনার ফটোগ্রাফি সম্পাদনা করার সময় আপনার অগ্রাধিকার কি?

আপনি কি প্রাথমিকভাবে এক্সপোজার এবং সাদা ভারসাম্যের মতো মৌলিক সমন্বয়গুলিতে লেগে থাকেন? অথবা, আপনি কি পাঠ্য, ফিল্টার এবং ব্রাশ দিয়ে সৃজনশীল হতে চান?

এই প্রশ্নগুলির আপনার উত্তরগুলি আপনাকে আপনার জন্য সঠিক ফটো এডিটিং সফ্টওয়্যারের দিকে পরিচালিত করবে৷

আপনি যদি জানেন যে আপনি প্রায়শই আপনার ফটোগুলিতে ত্বক পুনরুদ্ধার, ব্যাকগ্রাউন্ড অপসারণ এবং আরও অনেক কিছুর মতো আরও উন্নত কৌশল প্রয়োগ করেন, তাহলে আপনার বিভিন্ন ধরণের সম্পাদনা সরঞ্জাম সহ একটি ফটো সম্পাদকের প্রয়োজন হবে৷

2. সংস্থার সরঞ্জাম

আপনি কি এমন একটি ফটো এডিটর চান যা আপনার ফটোগুলি সম্পাদনা করতে এবং সেগুলিকে সংগঠিত করতে পারে? কিছু প্রোগ্রাম উভয় করতে পারেন!

আপনার বর্তমান ফটো সংগঠন সিস্টেম সম্পর্কে চিন্তা করুন এবং এটি আপনার জন্য কাজ করছে কিনা। আপনি যদি এমন কেউ হন যিনি আপনার ফটোগ্রাফি সংগঠিত রাখতে চান এবং সব একই জায়গায় রাখতে চান, তাহলে অ্যাডোব লাইটরুমের মতো একটি দ্বৈত আয়োজন এবং সম্পাদনা প্রোগ্রাম আপনার জন্য সবচেয়ে উপযুক্ত হতে পারে।

3. কর্মপ্রবাহ

একটি ফটো এডিটিং ওয়ার্কফ্লো খুঁজে পাওয়া যা আপনি উপভোগ করেন তা হল দুর্দান্ত এডিট করা ফটো তৈরি করার চাবিকাঠি। আপনি যদি একজন শিক্ষানবিস সম্পাদক হন, আপনার ফটোগ্রাফি সম্পাদনা করার সময় আপনার কাছে একটি প্রতিষ্ঠিত কর্মপ্রবাহ নাও থাকতে পারে।

সেক্ষেত্রে, অন্যান্য কারণে আপনার পছন্দের একটি ফটো এডিটর বেছে নিন এবং সফ্টওয়্যারটির সাথে মানানসই করার জন্য আপনার কর্মপ্রবাহ বৃদ্ধি করুন।

অন্য দিকে, আপনি যদি একজন অভিজ্ঞ ফটো এডিটর হন যার একটি প্রতিষ্ঠিত সম্পাদনা ওয়ার্কফ্লো আছে, তাহলে আপনার আগ্রহী অন্যান্য ফটো এডিটরদের ইন্টারফেসটি বিবেচনা করা উচিত। সম্পাদনা কর্মক্ষেত্র কি এমনভাবে সাজানো হয়েছে যা আপনার কর্মপ্রবাহকে পরিপূরক করে এবং ব্যবহারকারী বান্ধব?

4. ফটো শেয়ারিং ক্ষমতা এবং ইন্টিগ্রেশন

আপনি আপনার ফটোগ্রাফি সম্পাদনা করার পরে, একটি ফটোগ্রাফি ব্যবসা তৈরির পরবর্তী ধাপ হল আপনার ফটোগুলি অনলাইনে ভাগ করা৷ সেরা ফটো এডিটরদের মধ্যে কিছু ফটো শেয়ারিং ইন্টিগ্রেশন রয়েছে যাতে সফ্টওয়্যারটিতে ফটো শেয়ারিং স্ট্রিমলাইন এবং সহজ হয়।

আপনি প্রতিশ্রুতি দেওয়ার আগে একটি প্রদত্ত ফটো সম্পাদক কীভাবে ফটো শেয়ারিং পরিচালনা করে তা দেখতে পরীক্ষা করুন৷ কিছু প্রোগ্রাম, যেমন লাইটরুম, সরাসরি ওয়ার্ডপ্রেসে ছবি শেয়ার করা সহজ করতে সামঞ্জস্য করা যেতে পারে ।

অন্যদের কাছে সামাজিক ভাগ করে নেওয়ার বোতাম রয়েছে যা আপনাকে সম্পাদনা সফ্টওয়্যারটি ছেড়ে না দিয়েই আপনার সম্পাদিত ছবিগুলি Instagram এবং Twitter-এ পোস্ট করতে দেয়৷

5. সম্প্রসারণের সুযোগ

আপনার ফটোগ্রাফির দক্ষতা বাড়ার সাথে সাথে আপনার ফটো এডিটিং দক্ষতাও বাড়বে। প্রশ্ন হল, আপনার ফটো এডিটর কি আপনার সাথে বেড়ে উঠতে পারে?

ডাউনলোডযোগ্য প্রিসেট, প্রভাব, ফিল্টার এবং ব্রাশ সমর্থন করে এমন একটি ফটো এডিটর বেছে নেওয়ার কথা বিবেচনা করুন। এই সম্পাদকগুলি সম্প্রসারণযোগ্য, যার অর্থ আপনি তাদের ছাড়িয়ে যাবেন না৷

Leave a Comment