পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কি?

পৃথিবীতে যে সকল মানুষ হয়েছে তারা প্রত্যেকেই কোন না কোন ধর্মের অধিকারী। তবে আমাদের মধ্যে অনেক সময় পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কি এই প্রশ্নটিই জেগে থাকে। তাই আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা আপনাকে পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কি এই সম্পর্কে বোঝানোর চেষ্টা করব। তাই চলুন দেরি না করে জেনে নেওয়া যাক।

পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কি?

পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম বলে কিছু হয় না সব ধর্মই সমান। তবে বিভিন্ন মানুষের বিভিন্ন প্রশ্নের ভিত্তিতে বিভিন্ন দিক থেকে বিভিন্ন ধর্মকে শ্রেষ্ঠ বলা যেতে পারে।

কোন ব্যক্তি যদি জিজ্ঞাসা করে পরিসংখ্যান অনুযায়ী পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কি তাহলে তার উত্তর হবে খ্রিস্টান ধর্ম। কারো সমগ্র বিশ্বে খ্রিস্টান ধর্মের মানুষের সংখ্যা সব থেকে বেশি। বর্তমানে সারা পৃথিবীতে খ্রিস্টান ধর্মের মানুষের সংখ্যা ২৩০ কোটি। অর্থাৎ গণনার দিক থেকে খ্রিস্টান ধর্ম হলো পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম।

আবার কেউ যদি প্রশ্ন করে থাকে দ্রুত ছড়িয়ে পড়েছে এইরকম দিক থেকে পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কি তাহলে তার উত্তর হবে ইসলাম ধর্ম। বর্তমানে পুরো পৃথিবীতে মুসলমানের সংখ্যা ১৮০ কোটিরও বেশি। দ্রুত ছড়িয়ে পড়া বা সর্বোত্তম ধর্মের মধ্যে এটি হলো শ্রেষ্ঠ।

আবার যদি বলা হয়ে থাকে সবথেকে পুরনো ধর্মের মধ্যে শ্রেষ্ঠ ধর্ম কি? তাহলে এর উত্তর হবে সনাতন ধর্ম বা হিন্দু ধর্ম। কারণ বিভিন্ন পরিসংখ্যান মতে এই ধর্মের জন্ম ১৫ থেকে ২০ হাজার বছর আগে।

এরকমভাবে ভালোবাসা এবং সম্প্রতির বার্তা দেয় এদিক থেকে শ্রেষ্ঠ ধর্ম কি – এর উত্তরে বলা যেতে পারে বৌদ্ধ ধর্ম।

আবার, নিরপরাধদের রক্ষা করতে এবং মাতৃভূমির প্রতি নিবেদিত ও সৎ হতে শেখায়, তাহলে পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম বলা হবে শিখ ধর্ম।

অর্থাৎ সব ধর্ম শ্রেষ্ঠ। কোন ধর্ম অন্য ধর্মের থেকে ছোট বা বড় নয়। আমাদের বিচার বুদ্ধির দিক থেকে আমরা শুধুমাত্র ছোট-বড় ভেবে নিই। প্রত্যেকে ধর্মের আলাদা আলাদা গুন রয়েছে এবং সেই ধর্মটি সেই মানুষের কাছে শ্রেষ্ঠ, যে মানুষটি এটির অনুসরণ করে চলে।

অর্থাৎ আমি যদি হিন্দু হই তাহলে আমার কাছে হিন্দু ধর্ম শ্রেষ্ঠ এবং আপনি যদি মুসলমান হন তাহলে আপনার কাছে ইসলাম ধর্ম শ্রেষ্ঠ।

পৃথিবীতে কোন ধর্মের মানুষ বেশি রয়েছে?

গণনা অনুযায়ী বিশ্বের সবচেয়ে বড় ধর্ম হলো খ্রিস্টান ধর্ম। সমগ্র পৃথিবীতে খ্রিস্টান ধর্ম অনুসরণকারী মানুষের সংখ্যা 2.4 বিলিয়ন এর কাছাকাছি। এবং পুরো বিশ্বের একত্রিশ পারসেন্ট মানুষ খ্রিস্টান ধর্মকে অনুসরণ করে চলে।

পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কি – বিভিন্ন দিক দিয়ে?

  • পরিসংখ্যান অনুযায়ী পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম – খ্রিস্ট ধর্ম
  • দ্রুত ছড়িয়ে পড়ার দিক দিয়ে – ইসলাম ধর্ম
  • পুরনো ধর্মের মধ্যে শ্রেষ্ঠ ধর্ম অর্থাৎ সব থেকে পুরনো – হিন্দু ধর্ম
  • ভালোবাসা এবং সম্প্রতির বার্তার ক্ষেত্রে শ্রেষ্ঠ – বৌদ্ধ ধর্ম।
  • নিরপরাধদের রক্ষা করার দিক দিয়ে শ্রেষ্ঠ ধর্ম হলো শিখ ধর্ম।

এরকম প্রত্যেকটি ধর্মের আলাদা আলাদা শ্রেষ্ঠ তার দিক রয়েছে। সেই ধর্ম কোন না কোন দিক থেকে অবশ্যই শ্রেষ্ঠ। অর্থাৎ সব ধর্মই সমান।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কি এই সম্পর্কে বিস্তারিত ইনফরমেশন পেয়ে গেছেন। যদি আর্টিকেলটি বুঝতে আপনার এখনো কোনো অসুবিধা হয়ে থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভাল থাকবেন।

Leave a Comment