ডান চোখ লাফালে কি হয়?

ডান চোখ লাফালে কি হয় – অনেক সময় আমাদের ডান চোখ লাফায়। কিন্তু এই ডান চোখ লাফানোর পেছনে কিছু কুসংস্কারও আছে আবার কিছু বৈজ্ঞানিক ব্যাখ্যাও আছে। আজকের এই আর্টিকেলটি থেকে আমরা এই দুটি দিকই আলোচনা করব।

তাই চলুন ডান চোখ লাফালে কি হয় এবং ডান চোখ লাফালে কি করা উচিত এই প্রশ্ন দুটির উত্তর জেনে নেওয়া যাক।

ডান চোখ লাফালে কি হয়?

অনেকে মনে করেন যে পুরুষদের ডান চোখ লাফানোর অর্থ মনের ইচ্ছা পূরণ হতে চলেছে। অন্যদিকে মহিলাদের ক্ষেত্রে ডান চোখ লাফানো অত্যন্ত অশুভ ইঙ্গিত বলে মনে করা হয়।

কিন্তু অন্য দিকে বৈজ্ঞানিক ব্যাখ্যা অনুযায়ী কঠিন মানসিক চাপের (Stress) মধ্য দিয়ে গেলে বা কম ঘুম হলে শরীরে বিভিন্ন উপায়ে তার প্রতিক্রিয়া দেখা যায়। চোখের পাতা লাফানো তারই লক্ষণ।

চোখের পাতা লাফায় কেন?

বিভিন্ন সময়ে কঠিন মানসিক চাপের মধ্য দিয়ে গেলে মানুষের চোখের পাতা লাফায়। এছাড়া চোখে অলার্জি হলে বা মদ্যপান এবং ধূমপানের প্রতি আসক্তি হলেও অনেক সময় মানুষের চোখের পাতা লাফায়।

বৈজ্ঞানিক মতে দিনে দুইবার চোখের পাতা লাফানো স্বাভাবিক ব্যাপার কিন্তু অতিরিক্তবার চোখের পাতা কাপলে অবশ্যই চিকিৎসা করা দরকার।

ডান চোখ লাফালে কি করা উচিত?

যদি আপনি কঠিন মানুষের চাপের মধ্য দিয়ে থাকেন তাহলে নিজেকে চাপ মুক্ত করুন। এবং অতিরিক্ত মধ্যপন এবং ধূমপানের থেকে দূরে থাকুন।

এছাড়া কন্টিনিউ মোবাইল এবং ল্যাপটপ দেখার সময় দশ মিনিট অন্তর অন্তর আপনার চোখ মোবাইল এবং ল্যাপটপ স্কিন থেকে সরিয়ে নিন।

এরপরেও যদি আপনার ডান চোখ লাফায় তাহলে আপনি ডাক্তারের পরামর্শ নিন।

উপসংহার

আশা করছি আজকের আর্টিকেল থেকে ডান চোখ লাফালে কি হয় – সেই সম্পর্কে বিস্তারিত ইনফরমেশন পেয়ে গেছেন। যদি আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

Leave a Comment