ক্রেডিট কার্ড কাকে বলে – ক্রেডিট কার্ডের নিয়ম

যদি আপনার কোন ব্যাংক অ্যাকাউন্ট থাকে তাহলে আপনি প্লাস্টিক কার্ড সম্পর্কে অবশ্যই শুনে থাকবেন। যাদের মধ্যে ডেবিট এবং ক্রেডিট কার্ড সবথেকে বেশি প্রচলন আছে। কিন্তু এমন অনেক ব্যক্তি আছে যারা ডেবিট কার্ড সম্পর্কে জানেন, কিন্তু ক্রেডিট কার্ড সম্পর্কে তাদের কোনো ধারণা নেই।

এইজন্য আজকের আর্টিকেলে আমরা আপনাকে ক্রেডিট কার্ড সম্পর্কে বিস্তারিত জানাবো। যেখান থেকে আপনারা ক্রেডিট কার্ড বলতে কি বুঝায়,
ক্রেডিট কার্ড কি এবং ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা সম্পর্কে জানতে পারবেন।

ক্রেডিট কার্ড এর সাইজ এবং এটিকে দেখতে কতকটা ডেবিট কার্ডের মতই। কিন্তু আলাদা আলাদা কাজের জন্য এই দুটি কার্ড ব্যবহার করা হয়।

ক্রেডিট কার্ড এর ব্যবহার সাধারণত online transaction, shopping এবং online payment এর জন্য করা হয়ে থাকে।

আপনি ব্যাংক অ্যাকাউন্ট খুললেই আপনাকে ব্যাংক ডেবিট কার্ড প্রোভাইড করবে। কিন্তু ক্রেডিট কার্ড নেওয়ার জন্য আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হয়। এবং এই সমস্ত টার্মস এবং কন্ডিশন গুলো মেনে চললে তবে আপনি ক্রেডিট কার্ডের সুবিধা ভোগ করতে পারবেন।

ক্রেডিট কার্ড কি?

ক্রেডিট কার্ড হলো এক ধরনের প্লাস্টিক কার্ড। যে কার্ড ব্যবহার করে আপনি নগদ টাকা ছাড়াই বিভিন্ন ধরনের জিনিস কেনাকাটা করতে পারবেন। ক্রেডিট ব্যবহার করবার জন্য আপনাকে, ব্যাংকে গিয়ে আপনার credit card এ money deposit করার দরকার নেই। এর বিপরীতে ব্যাংক আপনাকে আপনার credit card এ নগদ টাকা ডিপোজিট করে দেবে, loan এর নিয়ম কানুন অনুযায়ী।

আপনার ইনকাম অনুযায়ী আপনি ক্রেডিট কার্ড থেকে টাকা খরচ করতে পারবেন। এবং যখন ক্রেডিট কার্ডের মাধ্যমে, খরচ করা টাকা আপনি ব্যাংক এ পরিশোধ করবেন তখন আপনাকে, 3% to 3.5% interest দিতে হবে।

এবং ক্রেডিট কার্ডের সাহায্যে খরচ করা অর্থ আপনাকে, ৫০ দিনের মধ্যে পরিশোধ করতে হবে।

ক্রেডিট কার্ড কাকে বলে

Credit Card হলো এমন একটি প্লাস্টিক কার্ড, যার মধ্যে টাকা deposit না করেই, EMI বিল পরিশোধ এবং কেনাকাটা করা যায়। এবং কেনাকাটা করার সমস্ত খরচ ব্যাংক লোন হিসাবে কার্ড হোল্ডার কে দিয়ে থাকে। এবং নির্দিষ্ট সময় পর কার্ড হোল্ডার সেই লোনটি পরিশোধ করে।

ক্রেডিট কার্ডের নিয়ম

ক্রেডিট কার্ড সকল কাস্টমারদের দেওয়া হয়না। শুধুমাত্র বিশেষ কিছু ইউজার ব্যাংক থেকে এই সুবিধা পেয়ে থাকে। ক্রেডিট কার্ডের নিয়ম গুলি হল –

  • আপনার ইনকাম এবং পেশা দেখে আপনাকে ক্রেডিট কার্ড দেওয়া হবে।
  • এবং আপনার ইনকাম অনুযায়ী আপনার ক্রেডিট কার্ড লিমিট set করা থাকবে।
  • নির্দিষ্ট কার্ড হোল্ডার আগে কোন ব্যাংক থেকে লোন নিয়েছে কিনা, এবং সময়মতো সেই লোন শোধ করেছে কিনা এইসব যাচাই করে ক্রেডিট কার্ড দেওয়া হয়।
  • যদি আপনি EMI এর মাধ্যমে অনেক জিনিসপত্র কিনে থাকেন, এবং সেই সমস্ত জিনিসের দাম পরিশোধ না করে থাকেন; তাহলে ব্যাংক আপনার ক্রেডিট কার্ডের লিমিট কম করে দেবে।
  • আপনি যে ব্যাংকে ক্রেডিট কার্ড বানাবেন, সেই ব্যাংকে আগে থেকেই আপনার নামে একটি ব্যাংক একাউন্ট থাকতে হবে।

ক্রেডিট কার্ড ব্যবহারের সুবিধা

যদি আপনি ক্রেডিট কার্ড বানাতে চান তাহলে ক্রেডিট কার্ডের সুবিধা গুলো জেনে রাখা প্রয়োজন। ক্রেডিট কার্ড এর সুবিধা গুলি হল –

  1. ক্রেডিট কার্ড ব্যবহারের সবথেকে বড় সুবিধা হলো, আপনার ব্যাংক অ্যাকাউন্টে জিরো ব্যালেন্স থাকলেও আপনি credit কার্ড ব্যবহার করতে পারবেন।
  2. অনলাইনের মাধ্যমে যেকোনো ই-কমার্স ওয়েবসাইট থেকে জিনিসপত্র কেনাকাটা করবার জন্য ক্রেডিট কার্ড ব্যবহার করা যায়।
  3. শপিং মলে Card Swipe করে পেমেন্ট করার জন্য ক্রেডিট কার্ড ব্যবহার করা যায়।
  4. যেকোনো ব্যাক্তিকে টাকা পাঠানো এবং কারো থেকে টাকা নেওয়ার জন্য, ক্রেডিট কার্ডের ব্যবহার করা হয়।
  5. কোন জিনিসের EMI করার জন্য ক্রেডিট কার্ড ব্যবহার করা যায়।

ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা

যদি আপনি ক্রেডিট কার্ড পেতে চান, তাহলে ক্রেডিট কার্ড পাবার জন্য আপনার যোগ্যতা দরকার।

যদি আপনি চাকুরীজীবী হয়ে থাকেন তাহলে আপনার ইনকাম সার্টিফিকেট, তিন মাসের ব্যাংক স্টেটমেন্ট, 25000 টাকার বেশি বেতন, টিন সার্টিফিকেট এবং চার মাসের স্যালারি ব্যাংকে জমা রাখতে হবে।

এবং যদি আপনি একজন ব্যবসাদার হয়ে থাকেন, তাহলে আপনার কাছে এক বছেরের ব্যাংক ট্রাঞ্জাংকশন, ব্যাংক স্টেটমেন্ট, টিন সার্টিফিকেট এবং ট্রেড লাইসেন্স থাকতে হবে।

ক্রেডিট কার্ড করার নিয়ম

যদি আপনি ক্রেডিট কার্ড খুলতে চান তাহলে নির্দিষ্ট ব্যাংকে আপনার একটি ব্যাংক অ্যাকাউন্ট অবশ্যই থাকতে হবে।

এরপর আপনার ব্যাংক একাউন্টে যেকোনো একটি ব্রাঞ্চে ভিজিট করে তাদের কাছে গিয়ে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিন। এবং ক্রেডিট কার্ড এর আবেদন ফরমটি ফিলাপ করুন।

সমস্ত কাগজপত্র যাচাই করার পর, ব্যাংক আপনাকে ফোন করে তাদের অফিসে ডাকবে। এবং যদি আপনার ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা থাকে তাহলে আপনি ক্রেডিট কার্ড পেয়ে যাবেন।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে ক্রেডিট কার্ড কি এবং ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম সম্পর্কে ভালভাবে বুঝতে পেরেছেন। যদি এখনও ক্রেডিট কার্ড সম্পর্কে আপনার মনে কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment