Apple এর প্রতিষ্ঠাতা কে | Apple কোন দেশের কোম্পানি

Apple এর প্রতিষ্ঠাতা কে এবং Apple কোন দেশের কোম্পানি সে সম্পর্কে আজ আমরা আপনাকে বলব। বর্তমান সময়ে অ্যাপল কোম্পানি বা এর পণ্যের কথা শোনেননি এমন কেউ নেই।

যখনই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং দামি ফোনের কথা আসে, অ্যাপল বা আইফোনের নামই সবার আগে আসে, কারণ এটি একটি সেরা এবং জনপ্রিয় কোম্পানি।

বর্তমানে অ্যাপল কোম্পানির শুধু মোবাইল নয়, এর পাশাপাশি – ল্যাপটপ, স্মার্ট ওয়াচ এবং ম্যাকবুকের আরও অনেক পণ্য রয়েছে। জনপ্রিয়তায় সব ব্র্যান্ডকে পেছনে ফেলেছে এই কোম্পানি।

আপনাদের বলে রাখি যে বাজারে বিক্রি হওয়া অন্যান্য কোম্পানির পণ্যের তুলনায় অ্যাপলের পণ্যের দাম অনেক বেশি। কারণ কোম্পানি তার আয়ের বেশির ভাগ ব্যয় করে মানসম্পন্ন পণ্য তৈরিতে।

চলুন এবার জেনে নেওয়া যাক Apple এর মালিক কে, Apple কত সালে প্রতিষ্ঠিত হয় এবং Apple এর জনক কে, এই সম্পর্কে।

Apple এর প্রতিষ্ঠাতা কে?

স্টিভ জবস, স্টিভ ওজনিয়াক এবং রোনাল্ড ওয়েন এই তিন ব্যাক্তি দ্বারা 1 এপ্রিল 1976 সালে, Apple কোম্পানি প্রতিষ্ঠিত হয়েছিল।

Apple এর প্রতিষ্ঠাতা কে | Apple কোন দেশের কোম্পানি

অর্থাৎ অ্যাপেল কোম্পানির প্রতিষ্ঠাতা শুধুমাত্র একজন ব্যক্তি নয়। এই কোম্পানি তৈরির পেছনে এই তিনজন ব্যক্তিরই অবদান রয়েছে।

Apple এর মালিক কে?

5 অক্টোবর 2011 পর্যন্ত এই কোম্পানির মালিক ছিলেন স্টিভ জবস। এবং এই দিনে তার মৃত্যুর পর থেকে অ্যাপল কোম্পানির হাল ধরেন টিম কুক।

বর্তমানে টিম কুক অ্যাপল কোম্পানির সিইও এবং মালিকও।

টিম কুককেও স্টিভ জবসের উত্তরসূরি হিসেবে বিবেচনা করা যেতে পারে। কারণ, ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ভিত্তিতে টিম কুক অ্যাপলের সবচেয়ে বড় শেয়ারহোল্ডার।

Apple এর জনক কে?

এপ্রিল ১, ১৯৭৬ সালে স্টিভ জবস, স্টিভ ওজনিয়াক, রোনাল্ড ওয়েন মিলে অ্যাপল গঠন করেন। এই তিন জনকেই Apple এর জনক হিসেবে ধরা হয়।

Apple এর আবিষ্কারক কে?

Steve Jobs, Ronald Wayne এবং Ronald Wayne

Apple কত সালে প্রতিষ্ঠিত হয়?

অ্যাপল 1 এপ্রিল 1976 সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

Apple কোন দেশের কোম্পানি?

এর প্রতিষ্ঠাতা স্টিভ জবস ছিলেন আমেরিকার নাগরিক অর্থাৎ মার্কিন যুক্তরাষ্ট্র এবং তিনি আমেরিকাতেই তার কোম্পানি শুরু করেছিলেন, তাই অ্যাপল একটি মার্কিন কোম্পানি।

কোম্পানির সদর দপ্তর ক্যালিফোর্নিয়ার কুপারটিনোতে অবস্থিত।

উপসংহার

আশা করি আজকের এই আর্টিকেল থেকে Apple এর প্রতিষ্ঠাতা কে এবং Apple কোন দেশের কোম্পানি এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

অ্যাপল কোম্পানিটি প্রতি মিনিটে ৩ লক্ষ ডলার আয় করে থাকে। এবং এই কোম্পানিটি শ্রীলঙ্কার মত ১০০ টি দেশ কিনতে পারে। অ্যাপল কোম্পানির প্রোডাক্টগুলো অনেক কোয়ালিটি পূর্ণ হওয়ার কারণে এই কোম্পানির জিনিসের দাম অনেক বেশি।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment