সিস্টেম সফ্টওয়্যার কাকে বলে ও কত প্রকার

যে সকল কম্পিউটার ব্যবহারকারী, কম্পিউটার ব্যবহার করেন তারা প্রত্যেকেই সিস্টেম সফ্টওয়্যার নামটি অবশ্যই শুনে থাকবেন। আগের আর্টিকেল থেকে আমরা অ্যাপ্লিকেশন সফটওয়্যার সম্পর্কে জেনেছিলাম। আজকের আর্টিকেল থেকে আমরা সিস্টেম সফ্টওয়্যার সম্পর্কে বিস্তারিত জানব। তাই চলুন দেরী না করে জেনে নেওয়া যাক।

সিস্টেম সফ্টওয়্যার কাকে বলে?

সিস্টেম সফ্টওয়্যার কম্পিউটারের হার্ডওয়্যার ডিভাইসগুলিকে নিয়ন্ত্রণ ও পরিচালনা করতে সাহায্য করে যা কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ অংশ, সিস্টেম সফ্টওয়্যার ছাড়া কম্পিউটার কোন কাজে আসে না।

সিস্টেম সফ্টওয়্যার কম্পিউটারের সমস্ত হার্ডওয়্যারকে নিয়ন্ত্রণ এবং কমান্ড দেওয়ার কাজ করে।

অনেকেই অপারেটিং সিস্টেমকে সিস্টেম সফটওয়্যার হিসেবে বিবেচনা করেন। কিন্তু আপনি যখন আপনার কম্পিউটারে অপারেটিং সিস্টেম ইনস্টল করেন তখনই আপনার কম্পিউটারে সিস্টেম সফ্টওয়্যার ইনস্টল হয়ে যায়।

অন্যদিকে, আমরা যদি সিস্টেম সফ্টওয়্যারের অংশ এমন প্রোগ্রামগুলির কথা বলি, তাহলে অ্যাসেম্বলার, কম্পাইলার, ফাইল ম্যানেজমেন্ট টুলস, সিস্টেম ইউটিলিটি এবং ডিবাগার প্রধান উদাহরণ। সিস্টেম সফ্টওয়্যার আপনার কম্পিউটারের একেবারে প্রাথমিক স্তরে কাজ করে, তাই এটিকে নিম্ন-স্তরের সফ্টওয়্যারও বলা হয়।

এটি ইউজার ইন্টারফেস তৈরি করে এবং এটি অপারেটিং সিস্টেমকে হার্ডওয়্যারের সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয়। এই সফ্টওয়্যারগুলির প্রোগ্রামগুলি নিম্ন-স্তরের ভাষায় লেখা হয়, যাতে তারা খুব প্রাথমিক স্তরে হার্ডওয়্যারের সাথে যোগাযোগ করতে পারে।

সিস্টেম সফ্টওয়্যার কি তা নিয়ে আপনাকে বেশি চিন্তা করার দরকার নেই, কারণ এটি সবসময় ব্যাকগ্রাউন্ডে চলে। এবং আমরা ব্যবহারকারীরা সর্বদা “উচ্চ স্তরে” কাজ করি।

সিস্টেম সফ্টওয়্যার উদাহরণ

কিছু সিস্টেম সফ্টওয়্যার এর উদাহরণ হলো –

  • Windows
  • Mac OS
  • Android
  • Ubuntu
  • iOS
  • Etc.

সিস্টেম সফ্টওয়্যার কত প্রকার?

যদি আমরা সিস্টেম সফ্টওয়্যারকে বিশেষভাবে শ্রেণীবদ্ধ করি, তাহলে এগুলি 5 প্রকার। যার সবগুলোই কম্পিউটার হার্ডওয়্যারের প্রক্রিয়া এবং কার্যাবলী নিয়ন্ত্রণ ও সমন্বয় করার জন্য ডিজাইন করা হয়েছে।

এগুলি হলো –

  • অপারেটিং সিস্টেম
  • ডিভাইস ড্রাইভার
  • ফার্মওয়্যার
  • অনুবাদক (ট্রান্সলেটর)
  • ইউটিলিটি

১) অপারেটিং সিস্টেম

অপারেটিং সিস্টেম হল এমন একটি সফ্টওয়্যার যা কম্পিউটার সিস্টেমে কাজ করে, ব্যবহারকারী বান্ধব প্ল্যাটফর্ম তৈরি করে এবং কম্পিউটারকে ব্যবহারকারীর কমান্ড এবং ফলাফল, কম্পিউটার থেকে ব্যবহারকারীর কাছে সরবরাহ করে।

অর্থাৎ, অপারেটিং সিস্টেম এমন একটি সফটওয়্যার যা, হার্ডওয়্যারের সাথে সরাসরি যোগাযোগ স্থাপন করে এবং ব্যবহারকারী এবং কম্পিউটারের মধ্যে সমন্বয় তৈরি করতে কাজ করে।

অপারেটিং সিস্টেমের উদাহরণ হল মাইক্রোসফট উইন্ডোজ, লিনাক্স, ম্যাক ওএস এবং স্মার্টফোনে ব্যবহৃত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম।

২) ডিভাইস ড্রাইভার

ডিভাইস ড্রাইভারগুলি একটি নির্দিষ্ট হার্ডওয়্যার ডিভাইস (মাউস, কীবোর্ড, প্রিন্টার, মনিটর, গ্রাফিক্স কার্ড, ইত্যাদি) এবং অপারেটিং সিস্টেমের সাথে যোগাযোগ করার জন্য ইনস্টল করা হয়।

এটি একটি ছোট কম্পিউটার প্রোগ্রাম যা অপারেটিং সিস্টেমে একটি নির্দিষ্ট ডিভাইস সম্পর্কে তথ্য দিতে এবং অপারেটিং সিস্টেম এবং সেই ডিভাইসের মধ্যে সমন্বয় করতে ইনস্টল করা হয়।

যাইহোক, কিছু ক্রিটিক্যাল ডিভাইস যেগুলির জন্য তাদের ড্রাইভার প্রয়োজন সেগুলি ইতিমধ্যেই অপারেটিং সিস্টেমের ভিতরে ঢোকানো আছে, যেগুলি প্লাগ ইন করার সাথে সাথেই চালানো যেতে পারে। যেমন মাউস, কীবোর্ড, মনিটর ইত্যাদি।

এছাড়াও, অনেক ডিভাইস আছে যেগুলির জন্য একটি পৃথক ড্রাইভার ইনস্টল করা প্রয়োজন, তবেই সেই ডিভাইসগুলি কম্পিউটারের সাথে কাজ করতে পারে।

৩) ফার্মওয়্যার

ফার্মওয়্যার এমন একটি অপারেশনাল সফটওয়্যার। যা Flash, ROM বা EPROM মেমরি চিপে ইনস্টল করা থাকে।

এটি একটি একক হার্ডওয়্যারের সমস্ত ক্রিয়াকলাপ পরিচালনা এবং নিয়ন্ত্রণ করে। ধরুন আপনার হাতে একটি টিভির রিমোট আছে। এখন আপনি টিভির রিমোট দিয়ে আপনার পছন্দের চ্যানেলের বোতাম টিপলেই সেই চ্যানেলটি টিভিতে খুলে যায়, আপনি কি কখনো ভেবে দেখেছেন? টিভির রিমোট কিভাবে বুঝবে কোন সিগন্যাল পাঠাতে হবে।

আসলে সেই রিমোটে ফার্মওয়্যার সফটওয়্যার ইন্সটল করা আছে। যাতে রিমোট সহজেই বুঝতে পারে কোন সিগন্যালে পাঠাতে হবে।

৪) ট্রান্সলেটর

এটি একটি মধ্যবর্তী প্রোগ্রাম যা উচ্চ-স্তরের ভাষা উৎস কোডকে মেশিন ভাষা কোডে অনুবাদ করে। কারণ কম্পিউটার শুধুমাত্র মেশিন ল্যাঙ্গুয়েজে লেখা প্রোগ্রাম এক্সিকিউট করতে পারে। যেমন জাভা, সি++, পাইথন, পিএইচপি, বেসিক ইত্যাদি।

এই কোডগুলিকে মেশিন ল্যাঙ্গুয়েজে রূপান্তর করা হয় যাতে কম্পিউটার সহজেই বুঝতে পারে এবং সেই অনুযায়ী কাজ করতে পারে। এটি তিনটি ধাপে কাজ করে।

1. Assembler

এই ল্যাঙ্গুয়েজ প্রসেসরটি অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজকে মেশিন লেভেল ল্যাঙ্গুয়েজে রূপান্তর করতে ব্যবহার করা হয়।

2. Compiler

এই ল্যাঙ্গুয়েজ প্রসেসরটি হাই লেভেল ল্যাঙ্গুয়েজকে মেশিন লেভেল ল্যাঙ্গুয়েজে রূপান্তর করতে ব্যবহার করা হয়, এর এক্সিকিউশন টাইমও খুব দ্রুত।

3. Interpreter

এই ভাষা প্রসেসরটি উচ্চ স্তরের ভাষাকে মেশিন স্তরের ভাষাতে রূপান্তর করতে ব্যবহৃত হয়, সেটিও লাইন-বাই-লাইন পদ্ধতিতে। তাই এটির সম্পাদনের সময় খুব ধীর।

৫) ইউটিলিটিস

ইউটিলিটিগুলিকে সিস্টেম সফ্টওয়্যার বলা হয় যা সিস্টেম এবং অ্যাপ্লিকেশন সফ্টওয়্যারের মধ্যে আসে।

এগুলি এমন প্রোগ্রাম যা শুধুমাত্র কম্পিউটারের ডায়াগনস্টিক এবং রক্ষণাবেক্ষণের কাজগুলির জন্য উদ্দেশ্যে করা হয়।

তাদের ফাংশনগুলি গুরুত্বপূর্ণ ডেটা সুরক্ষা থেকে ডিস্ক ড্রাইভ ডিফ্র্যাগমেন্টেশন পর্যন্ত পরিবর্তিত হয়।

সিস্টেম সফটওয়্যার এর বৈশিষ্ট্য ও কাজ

সিস্টেম সফটওয়্যার কম্পিউটারের প্রাথমিক কাজ গুলি কে নিয়ন্ত্রণ করে। এবং বিভিন্ন অ্যাপ্লিকেশন সফটওয়্যার গুলি চালাতে সাহায্য করে।

কম্পিউটারের হার্ডওয়ার গুলোকে সম্পূর্ণভাবে পরিচালনা এবং নিয়ন্ত্রণ করার জন্য সিস্টেম সফটওয়্যার কাজে লাগে। সিস্টেম সফটওয়্যার ছাড়া কম্পিউটার চালানো সম্ভব নয়।

সিস্টেম সফটওয়্যার ডাটা এবং প্রোগ্রাম গুলিকে security প্রদান করে।

উপসংহার

আশা করি আজকের ইনফর্মেশন থেকে সিস্টেম সফটওয়্যার কাকে বলে এবং সিস্টেম সফটওয়্যার এর কাজ ও কত প্রকার, এ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এখনও এই আর্টিকেলটি সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

আরও পড়ুন

Leave a Comment