ভারতের নদীর নাম – ভারতের প্রধান নদীর নামের তালিকা

আজকের এই আর্টিকেল থেকে আমরা ভারতের নদীর নামের তালিকা টি দেখে নেব। যেখান থেকে আপনারা ভারতের প্রধান প্রধান নদীর নামগুলি জানতে পারবেন। এবং এর সাথে নদীর উৎপত্তিস্থল, দৈর্ঘ্য এবং মোহনা সম্পর্কেও তথ্য পাবেন। এইজন্য যদি আপনিও ভারতের নদীর নাম জানতে চান তাহলে আজকের আর্টিকেলটা অবশ্যই পড়ুন।

ভারতের নদীর নাম ও তালিকা

এখানে step-by-step প্রত্যেকটি নদীর উৎপত্তিস্থল, দৈর্ঘ্য, মোহনা এবং সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হলো। এগুলি হলো ভারতের প্রধান নদী।

১. গঙ্গা নদী

উৎপত্তিস্থল – গঙ্গোত্রী হিমবাহের
দৈর্ঘ্য – 2,525 কিমি
মোহনা – সুন্দরবন, বঙ্গোপসাগর

গঙ্গা নদী ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং পবিত্র নদী , যাকে মা এবং দেবী হিসাবেও পূজিত করা হয়, এই নদীর তীরে অনেকগুলি ধর্মীয় স্থান রয়েছে, যেগুলির ভারতীয় সামাজিক ও সাংস্কৃতিক ব্যবস্থার দৃষ্টিকোণ থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

২. পেরিয়ার নদী

উৎপত্তিস্থল – পশ্চিমঘাট
দৈর্ঘ্য – 244 কিমি
মোহনা – আরব সাগর

পেরিয়ার নদী, কেরালা রাজ্যের পশ্চিমঘাট থেকে উৎপন্ন, পশ্চিমে প্রবাহিত হয়ে আরব সাগরে মিলিত হয়েছে, এটি ভারতের কেরালা রাজ্যের সবচেয়ে দীর্ঘতম নদী যার নিঃসরণ ক্ষমতা সবচেয়ে বেশি।

৩. নর্মদা নদী

উৎপত্তিস্থল – অমরকন্টক
দৈর্ঘ্য – 1,312 কিমি
মোহনা – খাম্বাত উপসাগর, আরব সাগর

নর্মদা নদী একটি পবিত্র, ঐশ্বরিক এবং রহস্যময় নদী যার উৎস অমরকন্টকের নর্মদা কুন্ড থেকে। নর্মদা নদী গোদাবরী নদী এবং কৃষ্ণা নদীর পরে সম্পূর্ণরূপে ভারতের মধ্যে প্রবাহিত তৃতীয় দীর্ঘতম নদী।

৪. যমুনা নদী

উৎপত্তিস্থল – যমুনোত্রী
দৈর্ঘ্য – 1,376 কিমি
মোহনা – ত্রিবেণী সঙ্গম, এলাহাবাদ

যমুনা নদী, গঙ্গা নদীর বৃহত্তম উপনদী, যমুনোত্রী নামক স্থান থেকে উৎপন্ন হয়েছে এবং এলাহাবাদে গঙ্গা ও সরস্বতী নদীর সাথে মিলিত হয়েছে।

৫. গোদাবরী নদী

উৎপত্তিস্থল – ত্রিম্বকেশ্বর
দৈর্ঘ্য – 1,465 কিমি
মোহনা – বঙ্গোপসাগর

গোদাবরী নদী, যা দক্ষিণ গঙ্গা নামেও পরিচিত, মহারাষ্ট্রের নাসিক জেলায় উৎপন্ন হয়েছে এবং অন্ধ্র প্রদেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে মিলিত হয়েছে।

৬. সরস্বতী নদী

সরস্বতী নদী একটি প্রাচীন এবং পৌরাণিক নদী যার বর্ণনা বেদেও রয়েছে, এটি ভারতের তৃতীয় পবিত্র নদী এবং এটি প্রয়াগে তিনটি নদীর সঙ্গম (যমুনা নদী, গঙ্গা নদী এবং সরস্বতী নদী)।

৭. ক্ষিপ্রা নদী

উৎপত্তিস্থল – ধর
দৈর্ঘ্য – 196 কিমি
মোহনা – চম্বল নদী

ক্ষিপ্রা নদী মধ্য ভারতে প্রবাহিত একটি ঐতিহাসিক নদী, উজ্জয়ন মহাকাল জ্যোতির্লিঙ্গ এই নদীর তীরে অবস্থিত এবং এই নদীর তীরে চারটি স্থানের মধ্যে একটি কুম্ভ মেলা অনুষ্ঠিত হয়।

৮. কৃষ্ণা নদী

উৎপত্তিস্থল – মহাবালেশ্বর
দৈর্ঘ্য – 1290 কিমি
মোহনা – বঙ্গোপসাগর

কৃষ্ণা নদী মহাবালেশ্বর পর্বত থেকে উৎপন্ন হয়ে বঙ্গোপসাগরে পড়েছে। এই নদীটিকে হিন্দুরা পবিত্র বলে মনে করে। আর কথিত আছে এই নদীতে স্নান করলে মানুষের সমস্ত পাপ মোচন হয়।

৯. চম্বল নদী

উৎপত্তিস্থল – জনপাভ পর্বত
দৈর্ঘ্য – 966 কিমি
মোহনা – যমুনা

চম্বল নদী মহু থেকে উৎপন্ন হয়ে উত্তরপ্রদেশ রাজ্যে যমুনা নদীর সাথে মিলিত হয়েছে, মধ্যপ্রদেশ-রাজস্থানের মধ্যে সীমানা তৈরি করেছে। এর প্রধান উপনদী হল শিপ্রা, সিন্ধু, কালিসিন্ধ এবং কুনানো নদী।

১০. কাবেরী নদী

উৎপত্তিস্থল – তালাকাভেরি
দৈর্ঘ্য – 760 কিমি
মোহনা – কাবেরী ব-দ্বীপ, বঙ্গোপসাগর

কাবেরী নদী গোদাবরী এবং কৃষ্ণের পরে দক্ষিণ ভারতের তৃতীয় বৃহত্তম নদী, এই নদীর তীরে অবস্থিত তিরুচিরাপল্লী শহরটি হিন্দুদের একটি বিখ্যাত তীর্থস্থান।

১১. মহানদী

উৎপত্তিস্থল – ধামতরি
দৈর্ঘ্য – ৮৮৫ কিমি
মোহনা – বঙ্গোপসাগর

মহানদী রায়পুরের কাছে ধামতরি জেলা থেকে উৎপন্ন হয়েছে এবং ছত্তিশগড় ও উড়িষ্যা রাজ্যের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে মিলিত হয়েছে।

১২. ব্রহ্মপুত্র নদ

উৎপত্তিস্থল – তিব্বত, কৈলাস পর্বত
দৈর্ঘ্য – 2900 কিমি
মোহনা – বঙ্গোপসাগর

ব্রহ্মপুত্র নদী ভারতের একমাত্র নদী যার নাম পুলিঙ্গা – আক্ষরিক অর্থে ব্রহ্মার পুত্র, ব্রহ্মপুত্র নদী একটি খুব দীর্ঘ নদী যার উৎপত্তি তিব্বতের কৈলাশ পর্বতের কাছে।

১৩. ভাগীরথী নদী

উৎপত্তিস্থল – গঙ্গোত্রী হিমবাহের
দৈর্ঘ্য – 205 কিমি
মোহনা – গঙ্গা

ভাগীরথী নদী দেবপ্রয়াগে অলকানন্দা নদীর সাথে মিলিত হয়ে পবিত্র গঙ্গা তৈরি করে। তেহরি বাঁধ ভাগীরথী নদী এবং অন্যান্য উপনদী ভিলাঙ্গানা নদীর সঙ্গমস্থলে নির্মিত যা বিশ্বের পঞ্চম উচ্চতম বাঁধ।

১৪. তুঙ্গভদ্রা নদী

উৎপত্তিস্থল – পশ্চিমঘাট
দৈর্ঘ্য – 531 কিমি
মোহনা – কৃষ্ণা

তুঙ্গভদ্রা নদী কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানার মধ্য দিয়ে প্রবাহিত হয়ে কৃষ্ণা নদীর সাথে মিলিত হয়েছে, এই নদীর জন্ম পশ্চিমঘাটের গঙ্গামুলা নামক স্থানে তুঙ্গা ও ভদ্র নদীর মিলন থেকে এবং তুঙ্গভদ্রা নদীর তীরে অবস্থিত বিশ্ব বিখ্যাত শহর হাম্পি।

১৫. সিন্ধু নদী

উৎপত্তিস্থল – বিদিশা
দৈর্ঘ্য – 470 কিমি
মোহনা – যমুনা

সিন্ধু নদী, যমুনা নদীর একটি উপনদী, মধ্যপ্রদেশ এবং উত্তর প্রদেশ রাজ্যের মধ্য দিয়ে প্রবাহিত চম্বল নদীর সাথে সঙ্গমের পর যমুনা নদীর সাথে মিলিত হয়েছে।

১৬. জুয়ারী নদী

উৎপত্তিস্থল – পশ্চিমঘাট
দৈর্ঘ্য – 92 কিমি
মোহনা – আরব সাগর

জুয়ারী নদীটি গোয়া রাজ্যে প্রবাহিত দীর্ঘতম নদী এবং গোয়া রাজ্যের মান্ডোভি নদীর সাথে মিলিত হয়েছে এবং বন্দরের জন্য একটি মোহনা তৈরি করার পরে আরব সাগরে মিলিত হয়েছে।

১৭. ঘাঘরা নদী

ঘাঘরা নদী নেপালের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে উত্তর প্রদেশ ও বিহারে প্রবাহিত হয়ে ছাপড়ার মধ্যে গঙ্গায় মিলিত হয়েছে।

১৮. তাপ্তি নদী

তাপ্তি নদী হল পূর্ব থেকে পশ্চিমে প্রবাহিত একটি নদী, এটি প্রায় 740 কিলোমিটার দীর্ঘ এবং খাম্বাত উপসাগরে মিলিত হয়েছে। তাপ্তি নদীর উৎপত্তিস্থল মধ্যপ্রদেশের বেতুল জেলা থেকে এবং এটি আরব সাগরে মিলিত হয়েছে এবং সুরাটে একটি বন্দর মোহনা তৈরি করেছে।

২০. হুগলি নদী

হুগলি নদী আসলে গঙ্গার একটি শাখা, যা ফারাক্কা ব্যারাজ থেকে উৎপন্ন হয়ে পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে দক্ষিণ দিকে প্রবাহিত হয়ে অবশেষে বঙ্গোপসাগরে মিলিত হয়েছে।

২১. শরাবতী নদী

শরাবতী নদী দক্ষিণ ভারতের একটি প্রধান নদী যা কর্ণাটক রাজ্যের শিমোগা জেলায় উৎপন্ন হয় এবং ভারত জুড়ে বিখ্যাত জগ জলপ্রপাত গঠন করে।

২২. গন্ডক নদী

গন্ডক নদী নেপাল ও বিহারে প্রবাহিত একটি নদীর নাম, এটি হিমালয় থেকে উৎপন্ন হয়েছে এবং পাটনার বিপরীতে গঙ্গায় মিলিত হয়েছে, উত্তরপ্রদেশ ও বিহার রাজ্যের মধ্যে সীমানা নির্ধারণ করেছে।

২৩. তিস্তা নদী

উৎপত্তিস্থল – লেহমো লেক
দৈর্ঘ্য – 310 কিমি
মোহনা – ব্রহ্মপুত্র

তিস্তা নদী হল সিকিম এবং জলপাইগুড়ি বিভাগের প্রধান নদী, এই নদীটিকে সিকিম রাজ্যের জীবনরেখাও বলা হয়, যা আরও ব্রহ্মপুত্র নদের সাথে মিলিত হয়েছে।

ভারতের দীর্ঘতম নদীর নাম কি?

গঙ্গা নদী হলো ভারতের দীর্ঘতম নদী। এই নদীটি ২৫১০ কিলোমিটার দীর্ঘ।

ভারতের বৃহত্তম নদীর নাম কি?

ভারতের বৃহত্তম নদীর নাম হলো গঙ্গা

ভারতের ক্ষুদ্রতম নদীর নাম কি?

ভারত এর সবচেয়ে ছোটো নদী হলো আরভরি নদী। নদীটি, ভারতের রাজস্থান রাজ্যের আলওয়ার জেলার মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। এই নদীর দৈর্ঘ্য মাত্রা 45 কিমি।

ভারতের জাতীয় নদীর নাম কি?

ভারতের জাতীয় নদীর নাম হলো গঙ্গা। এর জন্ম হিমালয়ের গঙ্গোত্রী হিমবাহে ভাগীরথী নদী নামে তুষারময় পাহাড়ের মাঝে। নদীটি পাহাড়, উপত্যকা এবং সমতল ভূমিতে 2,510 কিলোমিটার দূরত্ব জুড়ে রয়েছে।

উপসংহার

আশা করি আজকের ইনফর্মেশন থেকে ভারতের নদীর নাম জানতে পেরেছেন। ভারতে এগুলো ছাড়াও আরো অনেক নদী রয়েছে। তবে শুধুমাত্র প্রধান প্রধান নদীগুলির নাম ও বিবরণ, এখানে তুলে ধরার চেষ্টা করেছি। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

Leave a Comment