পশ্চিম কোন দিকে

আপনি যদি কখনো অচেনা জায়গায় যান তাহলে দিক নির্ণয় করতে অসুবিধা হয়ে যায়। এবং যদি আপনি পশ্চিম কোন দিকে এটি জানতে চান তাহলে সেটিও জানতে পারেন না। এইজন্য আজকের এই আর্টিকালের মাধ্যমে পশ্চিম কোন দিকে এটি সহজে বের করার জন্য আমি আপনাদের একটি টিপস দেব যার মাধ্যমে আপনি খুব সহজে পশ্চিম দিক নির্ণয় করতে পারবেন। তাই চলুন দেরি না করে পশ্চিম কোন দিকে এই সম্পর্কে জেনে নেওয়া যাক।

পশ্চিম কোন দিকে?

সূর্য যেদিকে উদিত হয় সেটি হল পূর্ব দিক। এবং যেদিকে অস্ত যায় সেটি হলো পশ্চিম দিক। এর জন্য যদি পারেন একদম সকালে সূর্য কোন দিক থেকে উঠছে সেটি লক্ষ্য করুন।

যেদিকে সূর্য উঠছে তার উল্টো দিকটাই হবে পশ্চিম দিক। এভাবে আপনি খুব সহজে পশ্চিম কোন দিকে এই সম্পর্কে জেনে নিতে পারবেন।

পশ্চিম দিক কোন দিকে?

আমরা সকলেই জানি যে সূর্য উদয় হয় সেটি হল পূর্ব দিক এবং যেদিকে অস্ত যায় সেটা হলো পশ্চিম দিক।

পশ্চিম দিক নির্ণয় করার জন্য সূর্য যেদিক থেকে উদয় হচ্ছে সেদিকে মুখ করে দাড়ান। সূর্যের দিকে মুখ করে দাঁড়ানোর পর আপনার পেছন দিকটি হবে পশ্চিম দিক।

দিক নির্ণয় করার কম্পাস

যদি আপনি সূর্য উদয় হওয়ার সময় পর্যন্ত অপেক্ষা করতে না চান তাহলে আপনি দিক নির্ণয় করার জন্য কম্পাস ব্যবহার করতে পারেন।

আপনি কম্পাসের মাধ্যমে পশ্চিম কোন দিকে এই সম্পর্কে খুব সহজেই জেনে নিতে পারবেন।

এর জন্য আপনি এখান থেকে যে কোন একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারেন।

  • Qibla Compass
  • Digital Compass
  • Smart Compass

এই তিনটি অ্যাপ্লিকেশন আপনি play store-এর মাধ্যমে বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড করার পর আপনি মোবাইলের মাধ্যমে খুব সহজেই যে কোন জায়গায় দিক নির্ণয় করতে পারেন।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে পশ্চিম কোন দিকে – এই সম্পর্কে বুঝতে আপনার অসুবিধা হয়নি। যদি আর্টিকেলটি সম্পর্কে আপনার এখনো কিছু জানার থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

Leave a Comment