দ্রৌপদী কে ছিলেন – দ্রৌপদী সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর

মহাভারতে দ্রৌপদী ছিলেন একজন কেন্দ্রীয় নারী চরিত্র। তবে তার সম্পর্কে অনেকই অনেক কিছু জানেন না। এইজন্য আজকের আর্টিকেলের মাধ্যমে দ্রৌপদী সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর, আপনাদের সাথে share করব।

যেমন – দ্রৌপদী কে ছিলেন, দ্রৌপদীর জন্ম রহস্য, দ্রৌপদীর বিভিন্ন নাম, দ্রৌপদীর পাঁচ পুত্রের নাম ইত্যাদি।

যদি আপনিও এই সকল প্রশ্নের উত্তর জানতে চান, তাহলে আজকের আর্টিকেলটা অবশ্যই পড়ে নিন।

দ্রৌপদী কে ছিলেন?

মহাভারত অনুসারে, দ্রৌপদী ছিলেন রাজা দ্রুপদ কন্যা এবং পাণ্ডবদের স্ত্রী। কৌরবদের দ্বারা সংগঠিত জুয়া খেলায় দ্রৌপদীকে ঝুঁকিতে ফেলা হয়েছিল।

দ্রৌপদীর জন্ম কিভাবে হয়েছিল?

মহাভারত অনুসারে, দ্রৌপদীকে আগুন থেকে জন্ম নেওয়া কন্যা হিসাবে বর্ণনা করা হয়। পাঞ্চালের রাজা ছিলেন ধ্রুপদ; যাদের কোন সন্তান ছিল না, তারা একটি যজ্ঞ করেছিলেন যাতে দ্রৌপদীর জন্ম হয়।

দ্রৌপদীর জন্ম রহস্য

কিংবদন্তি অনুসারে, রাজা দ্রুপদ এমন একটি পুত্র পেতে চেয়েছিলেন যে কৌরব ও পাণ্ডবদের গুরু দ্রোণাচার্যকে হত্যা করতে পারে।

রাজা দ্রপদ দুই ব্রাহ্মণ ভাই ইয়াজ এবং উপয়াজ, একজন বিদ্বান ও তপস্বীর নির্দেশে একটি দিব্য যজ্ঞের আয়োজন করেছিলেন।

দ্রৌপদী কে ছিলেন - দ্রৌপদী সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর

এই যজ্ঞের সময় রাজা দ্রুপদ এক পুত্র ও এক কন্যা লাভ করেন, যাদের নাম রাখা হয় ধৃষ্টদ্যুম্ন ও দ্রৌপদী। হ্যাঁ, এটা সত্য যে দ্রৌপদী মায়ের গর্ভ থেকে নয়, যজ্ঞকুণ্ড থেকে জন্মগ্রহণ করেছিলেন।

ভবিষ্য পুরাণের গল্পে উল্লেখ আছে যে দ্রৌপদী তার পূর্বজন্মে, একজন ব্রাহ্মণের কন্যা ছিলেন। স্বামীর মৃত্যুর কারণে তাকে বৈধব্যের সম্মুখীন হতে হয়।

দ্রৌপদী ব্রাহ্মণ ও সাধুদের অনেক সেবা করেছিলেন। সাধুর কৃপায় তিনি স্থালী দান উপবাস করেছিলেন। এই উপবাসের মাধ্যমে তিনি বর পেয়েছিলেন যে তিনি দেবী লক্ষ্মীর মতো হবেন।

পর্বজন্মে অল্প বয়সে বিধবা হওয়ার কারণে দ্রৌপদী ঋষিদের পরামর্শে মহাদেবের তপস্যা শুরু করেন। ভগবান শিব, দ্রৌপদীর তপস্যায় খুশি হয়ে আবির্ভূত হয়ে বর চাইলেন।

দ্রৌপদী বর হিসেবে এমন একজন স্বামী চেয়েছিলেন, যা কোনো পুরুষের মধ্যে পাওয়া সহজ ছিল না। এই বর পেয়ে দ্রৌপদী পাঁচ স্বামীর স্ত্রী হন।

দ্রৌপদীর বিভিন্ন নাম

পাঞ্চালের রাজকুমারী বলে তিনি পাঞ্চালী, যজ্ঞ থেকে তিনি উৎপন্ন হয়েছিলেন বলে তার নাম হয় যাজ্ঞসেনী

ভরতবংশের কুলবধু বলে তিনি মহাভারতী এবং অজ্ঞাতবাস কালে তিনি মৎস্যরাজ বিরাটের স্ত্রী সুদেষ্ণার কেশসংস্কারকারিনী ছিলেন এইজন্য তিনি সৈরিন্ধ্রী নামেও পরিচিত ছিলেন।

দ্রৌপদীর নাম কৃষ্ণা কেন?

দ্রৌপদীর নাম কৃষ্ণ ছিল কারণ সেও ছিল কৃষ্ণ বর্ণের। এছাড়া শ্রীকৃষ্ণ ও দ্রৌপদী ভালো বন্ধুও ছিলেন। প্রতিটি সংকটে দ্রৌপদীকে সমর্থন করে বন্ধুত্বের দায়িত্ব পালন করেছিলেন কৃষ্ণ।

দ্রৌপদীর পাঁচ পুত্রের নাম

দ্রৌপদী যুধিষ্ঠিরের কাছ থেকে প্রতিবিন্ধ্য, অর্জুনের কাছ থেকে শ্রুতকর্মা, ভীমের কাছ থেকে সুতসোমা, নকুলের কাছ থেকে শতানিকা এবং সহদেবের কাছ থেকে শ্রুতসেন পেয়েছিলেন।

দ্রৌপদীর পাঁচটি ভুল কি ছিল?

  1. স্বয়ম্বরে কর্ণকে অপমান করা
  2. পাঁচ পাণ্ডবকে বিয়ে করা
  3. ইন্দ্রপ্রস্থে দুর্যোধনকে অপমান করা
  4. পাণ্ডবদের যুদ্ধে উদ্বুদ্ধ করা এবং
  5. জয়দ্রথকে হত্যা করা থেকে পাণ্ডবদের আটকানো।

দ্রৌপদী কুকুরকে কেন অভিশাপ দিয়েছিল?

দ্রৌপদী তার পাঁচ স্বামীকে সামলে সুখে ঘর-সংসার করছেন। তবে এর অনেক শর্ত এবং ধারা আছে।

এরমধ্যে প্রধান শর্ত ছিল, যে স্বামী দ্রৌপদীর সঙ্গে সময় কাটাবেন তাঁর পাদুকা বা জুতো ঘরের বাইরে খুলে রাখতে হবে। যাতে অন্য পাণ্ডব পাদুকা দেখে, ঘরের মধ্যে না প্রবেশ করে।

কিন্তু কোনও এক সময় পাদুকা বাইরে রেখেই দ্রৌপদীর সঙ্গে সময় কাটাচ্ছেন এক পান্ডব। তখনই এক কুকুর খুলে রাখা জুতো নিয়ে পালায়।

ফলে ঘরের বাইরে পাদুকা না দেখতে পেয়ে, অন্য পান্ডব ভাবলেন, দ্রৌপদী ঘরে একাই আছেন। তিনিও ভুল করে ঘরে ঢুকে পড়েছিলেন।

এত নিয়মে বাঁধার পরে এক স্বামী থাকা অবস্থায় অন্য স্বামী ঢোকে কী করে? এই ভেবে দ্রপদি রেগে যায়।

অনুসন্ধান চালিয়ে জানা গেল সব দোষ কুকুরের। মহা রেগেমেগে দ্রৌপদী কুকুরকে অভিশাপ দিয়েছিলেন যে “সমগ্র পৃথিবী তোদের সঙ্গম দেখবে আর মজা করবে।”

দ্রৌপদীর পিতার নাম কি?

দ্রৌপদী ছিলেন রাজা দ্রুপদের কন্যা। এবং তিনি পাঞ্চালের রাজা ছিলেন।

দ্রৌপদীর মৃত্যু কিভাবে হয়?

ভারত ভ্রমণের পর, পাণ্ডবরা মোক্ষলাভের জন্য দ্রৌপদীর সাথে হিমালয়ের কোলে চলে যান।

সেখানে তারা মেরু পর্বত পেরিয়ে স্বর্গের পথ খুঁজে পান। পাঁচ পান্ডব তাদের যাত্রায় দ্রৌপদী ও একটি কুকুরের সাথে ছিলেন।

এ সময় দ্রৌপদী হোঁচট খেয়ে পর্বত থেকে নিচে পড়ে যান। ভীম যুধিষ্ঠিরকে জিজ্ঞাসা করলেন যে, তিনি কখনও কোন পাপ করেননি, তাহলে তিনি কীভাবে পড়ে গেলেন?

যার উত্তরে যুধিষ্ঠির বলেছিলেন যে তিনি আমাদের পাঁচজনের মধ্যে অর্জুনকে সবচেয়ে বেশি ভালোবাসেন। এইজন্য তিনি আমাদের ছেড়ে চলে গেলেন। যতক্ষণ না নিজের সবকিছু ত্যাগ করা যায়, ততক্ষন মোক্ষলাভ সম্ভব নয়।

উপসংহার

আশা করি আজকের আর্টিকেল থেকে দ্রৌপদী কে ছিলেন এবং দ্রৌপদী সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। যদি আর্টিকেলটা আপনাদের ভালো লেগে থাকে তাহলে কমেন্ট করে আমাদের অবশ্যই জানাবেন। ধন্যবাদ, ভালো থাকবেন।

আরও পড়ুন

Leave a Comment